BLANTERVIO103

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ - ১২তম সপ্তাহ

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ - ১২তম সপ্তাহ
19 Aug 2021
হাই প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশা করি খুব ভালো আছেন। আজকে আমরা ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ - ১২তম সপ্তাহ এর বিস্তারিত জানবো। বন্ধুরা ক্লাসটি খুব মনোযোগ দিয়ে দেখবেন তা না হলে বুঝতে পারবেন না। তাহলে বন্ধুরা শুরু করা যাক আজকের ক্লাস।

অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ - ১২তম সপ্তাহ

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ - ১২তম সপ্তাহ প্রকাশিত হয়েছে। এখানে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সামাধান দেওয়া হয়ে থাকে। আপনি আপনার শ্রেণির প্রশ্নগুলির সমাধান  দেখতে পারেন। আমরা আপনার জন্য বিশেষজ্ঞের সহায়তায় শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম বিজ্ঞান বিষয়ের সমাধান সরবরাহ করে থাকি। প্রতিটি প্রশ্নের সমাধান খুব যুক্তিযুক্তভাবে দেওয়া হয়েছে এবং এতে করে আপনি ভাল মার্ক পাওয়ার জন্য সেরা। ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে।

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ - ১২তম সপ্তাহ

ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১


শ্রেণী ষষ্ঠ (৬ষ্ঠ)
বিষয় বিজ্ঞান
সপ্তাহ ১২ তম
সাল ২০২১
বিজ্ঞপ্তি প্রকাশ ১৭ আগষ্ট, ২০২১
অফিসিয়াল ওয়েবসাইট http://dshe.gov.bd/

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ - ১২তম সপ্তাহ

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ - ১২তম সপ্তাহ

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

অ্যাসাইমেন্ট বা নির্ধারিত কাজঃ

পোস্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে উদ্ভিদকোষ ও প্রাণিকোষের চিহ্নিত চিত্র আঁক। এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ কর হলোঃ

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১
চিত্র: উদ্ভিদকোষ ও প্রাণিকোষের চিহ্নিত চিত্র


উদ্ভিদকোষ ও প্রাণিকোষের এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ কর হলোঃ

উদ্ভিদকোষঃ উদ্ভিদ কোষ মূলত ইউক্যারিওটিক প্রকৃতির। একটি আদর্শ উদ্ভিদ কোষ বিভিন্ন অংশ নিয়ে গঠিত-কোষ প্রাচীর,কোষ ঝিল্লি, সাইটোপ্লাজম, নিউক্লিয়াস।

প্রাণিকোষঃ কোষ হলো জীবদেহের গঠন ও কাজের একক। প্রাণিদেহের গঠন ও কার্যের একককে প্রাণিকোষ বলে।। কোষে থাকে বিভিন্ন কোষ অঙ্গাণু যেমনঃ- কোষ ঝিল্লি, প্রােটোপ্লাজম, সাইটোপ্লাজম, নিউক্লিয়াস, গলগি বডি, রাইবােজোম, লাইসােজোম, এন্ডােপ্লাজমিক রেটিকুলাম, মাইটোকনড্রিয়া, সেন্ট্রোসােম ইত্যাদি।



বৈশিষ্ট প্রাণী কোষে বউদ্ভিদ কোষ
কোষ প্রাচীর অনুপস্থিত উপস্থিত (সেলুলোজ নির্মিতা)
আকৃতি গোল (অনিয়মিত আকার) আয়তক্ষেত্রাকার (স্থির আকৃতি)
রসপূর্ণ গহব্বর এক বা একাধিক ছোট শূন্যস্থান (গাছের কোষের তুলানায় অনেক ছোট) এক বৃহৎ সেন্ট্রাল ভ্যাকুওল সেল ভলিউমের ৯০% অবধি গ্রহন করে
সেন্ট্রিওল সমস্ত প্রাণী কোষে উপস্থিত কেবল নিম্ন গাছের ফার্মগুলিতে উপস্থিত যেমন: ক্ল্যামিডেমোনাস
ক্লোরোপ্লাস্ট অনুপস্থিত উপস্থিত
সাইটোপ্লাজম উপস্থিত উপস্থিত
রাইবোজোম উপস্থিত উপস্থিত
মাইটোকনড্রিয়া উপস্থিত উপস্থিত
প্লাস্টিক অনুপস্থিত উপস্থিত
এন্ডোপ্লাজমিক রেটিকুলাম উপস্থিত উপস্থিত
পারঅক্সিসোম উপস্থিত উপস্থিত
গলগি বডি উপস্থিত উপস্থিত
রক্ত রস ঝিল্লি - -
মাইক্রোটিবুলস উপস্থিত উপস্থিত
লাইসোসোম লাইসোসোম সাইটোপ্লাজমে থাকে লাইসোসোমগুলি সাধারণত স্পষ্ট হয় না
নিউক্লিয়াস উপস্থিত উপস্থিত


কোষে সকল শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রণকারী অঙ্গের গঠন চিত্রসহ নিম্নে বর্ণনা করা হলোঃ

নিউক্লিয়াস

প্রোটোপ্লাজমের মধ্যে ভাসমান গোলাকার ঘন বস্তুটি নিউক্লিয়াস। যা কোষের সব জৈবনিক ক্রিয়া বিক্রিয়া নিয়ন্ত্রণ করে। নবীন কোষে এদের অবস্থান কোষের কেন্দ্রে। পরিণত কোষে এদর স্থান পরিবর্তন হতে পারে। এর গোলাকার তবে কথনও কখনও উপবৃত্তাকার বা নলাকার হতে পারে। কোনো কোন কোষে নিউক্লিয়াস থাকে না।

নিউক্লিয়াস প্রধানত চারটি

১। নিউক্লিয়ার মেমব্রেন
২। নিউক্লিওপ্লাজম
৩। ক্রোমাটিন তস্তু ও
৪। নিউক্লিওলাস

নিউক্লিয়ার মেমব্রেন: এটি নিউক্লিয়াসকে ঘিরে রাখে। এই আবরণী সাইটোপ্লাজম থেকে নিউক্লিয়াসের ভিতরের বস্তুগুলোকে আলাদা করে রাখে। একই সাথে এটি তরল পদার্থের চলাচল নিয়ন্ত্রণ করে।

নিউক্লিওপ্লাজম: নিউক্লিয়াসের ভিতরে তরল ও স্বচ্ছ পাদার্থটিই নিউক্লিওপ্লাজম। এর মধ্যে ক্রোমাটিন তন্তু ও নিউক্লিওলাস থাকে।

ক্রোমাটিন তন্তু: নিউক্লিয়াসের ভিতরে সুতার ন্যায় কুন্ডলী পাকানো বা খোলা অবস্থায় যে আঙ্গাণুটি রয়েছে তাই ক্রোমাটিন তন্তু। এটি জীবনের বৈশিষ্ট্য বহন করে পরবর্তী প্রজন্মে নিয়ে যায়। এরা কোষের বৃদ্ধি বা যে কোনো ক্রিয়া বিক্রিয়া নিয়ন্ত্রণ করে।


বন্ধুরা, এই টপিক টি পুরোটা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ, এই টপিক এর ভিতর কোন কিছু বুঝতে সমস্যা হলে আপনারা কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো ধন্যবাদ Amarload.com এর সাথে থাকার জন্য।
Share This Article :
SHEMANTO SAHA

I am a web designer. I blogging regularly. I try to write this blog in my spare time. I would be grateful if you could master something from this blog of mine.
Lyrics Amarload I work for blogger practice and for the experience I work on this website Amarload Mobile otherwise my main website is amarload.comMoreover Job.amarload Here you will find weekly job news, job recruitment notifications.

TAMBAHKAN KOMENTAR

আমার পোস্ট পড়ে যদি ভালো লাগে আপনার সুচিন্তিত মতামত জানাবেন, আর ভালো না লাগলে কোন বিষয়ে ভালো লাগে নাই তা বিস্তারিত লিখবেন, আশা করি উত্তর পাবেন।

Emoticon
2497874938105854212