bkash idlc savings interest rate - বিকাশ আইডিএলসি সঞ্চয়

bkash idlc savings interest rate - ভবিষ্যতের যেকোনো প্রয়োজনে বিকাশ অ্যাপ দিয়ে আইডিএলসি’তে টাকা জমবে, বাড়বে নিরাপদে
bkash idlc savings interest rate

বাংলাদেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোন ভিত্তিক অর্থ স্থানান্তর সেবাদানকারী প্রতিষ্ঠন হলো বিকাশ। বিকাশ বাংলাদেশের সবচেয়ে বড় অর্থায়ন প্রতিষ্ঠান। 

বিকাশ অ্যাপ ব্যবহার করে নগদ অর্থ জমা করা, নগদ অর্থ উত্তোলন করা, মোবাইল রিচার্জ, টাকা পাঠানো, টাকা যোগ করা, রেমিট্যান্স, বিদ্যুত বিল দেওয়া ইত্যাদি সেবাগুলো পেয়ে থাকি বিকাশ অ্যাপ থেকে। বিকাশ একাউন্ট খুলতে ওই ব্যক্তির পুর্নাঙ্গ তথ্য দিয়ে গ্রাহক নিবন্ধন ফর্ম পূরণ করতে হয়। 

ভবিষ্যতের যেকোনো প্রয়োজনে বিকাশ অ্যাপ দিয়ে আইডিএলসি’তে টাকা জমবে, বাড়বে নিরাপদে

যেকোন প্রয়োজনে বিকাশ অ্যাপের ‘সেভিংস’ সার্ভিস থেকে খুব সহজেই আর্থিক প্রতিষ্ঠানের সাথে শুরু করতে পারবেন সেভিংস স্কিম। 

এই সেভিংস স্কিমের আওতায় প্রতিমাসে জমার টাকা স্বয়ংক্রিয়বাবে আপনার বিকাশ একাউন্ট থেকে কেটে নেওয়া হবে এবং মেয়াদ শেষে লাভসহ আসল টাকা পেয়ে যাবেন আপনার বিকাশ একাউন্টে। শুধু তাই নয়, মেয়াদ শেষে লাভসহ সম্পূর্ণ টাকা ক্যাশ আউট করতে কোন খরচও লাগবে না।

তাছাড়াও, বিকাশ লেনদেনের সবচেয়ে দ্রুত ও নিরাপদ মাধ্যম।

আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড সেভিংস স্কিমের সম্পর্কে বিস্তারিত জানুন

আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড সেভিংস স্কিমের ন্যূনতম ২ বছর থেকে শুরু করে সর্বোচ্চ ৪ বছর পর্যন্ত ৫০০ টাকা, ১০০০ টাকা, ২০০০ টাকা এবং ৩,০০০ টাকার মাসিক কিস্তিতে সঞ্চয় স্কিমগুলি পেতে পারে। মেয়াদ শেষে লাভসহ সম্পূর্ণ টাকা ক্যাশ আউট করতে কোনো খরচ লাগবে না। 

আর এই সঞ্চয় কিস্তি স্বয়ংক্রিয়ভাবে বিকাশ অ্যাকাউন্ট থেকে IDLC ফাইন্যান্সে প্রতি মাসের একটি নির্দিষ্ট তারিখে স্থানান্তরিত হবে।

দেশের প্রচলিত আইন অনুযায়ী এ আইটি ও আবগারী শুল্ক প্রযোজ্য হবে।

"কোনও ঝামেলা ছাড়াই অল্প পরিমাণ অর্থ সঞ্চয় করার সুযোগ সকলকে অর্থ সঞ্চয় করতে সহযোগীতা করবে।" বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ এই কথা বলেন। এতে করে মানুষের জীবনযাত্রার মান উন্নত করবে।

আইডিএলসি এর উপ-ব্যবস্থাপনার পরিচারক সৈয়দ জাভেদ দূর বলেন, "দেশের অর্থনীতির কাঠামোগত রুপান্তরে এবং ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে আইডিএলসি ও বিকাশের সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।"

ভিডিওতে দেখে নিন বিকাশ অ্যাপ দিয়ে কীভাবে টাকা জমানো শুরু করবেন?

বিকাশ অ্যাপ দিয়ে কীভাবে টাকা জমানো শুরু করবেন?

  1. বিকাশ অ্যাপের হোমস্ক্রিন থেকে 'সেভিংস' বাটনে ট্যাপ করে নিয়ম ও শর্তাবলীতে সম্মতি দিয়ে এগিয়ে যান।
  2. এখন ‘নতুন সেভিংস স্কিম খুলুন’-এ ট্যাপ করুন।
  3. সেভিংস-এর সময়কাল (২/৩/৪ বছর) ও জমার ধরন (মাসিক) নির্বাচন করুন।
  4. প্রতি মাসে যে পরিমাণ টাকা জমাবেন (৫০০/১,০০০/২,০০০/৩,০০০) তা সিলেক্ট করুন।
  5. আর্থিক প্রতিষ্ঠানের স্কিম নির্বাচন করে মোট জমার তথ্য দেখে এগিয়ে যান।
  6. আপনার নমিনি সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে সেভিংস-এর উদ্দ্যেশ্য নির্বাচন করুন।
  7. সেভিংস সামারি দেখে নিশ্চিত হয়ে নিন।
  8. নিয়ম ও শর্তাবলী ভালোভাবে পড়ে, বুঝে আপনার সম্মতি দিন।
  9. আপনার বিকাশ একাউন্টের পিন দিন।
  10. সবশেষে - স্ক্রিনের নিচের অংশ ট্যাপ করে ধরে রাখুন।
  11. সেভিংস-এর রিকোয়েস্টটি সম্পন্ন হলে, বিকাশ ও আইডিএলসি থেকে কনফার্মেশন মেসেজ পাবেন।
  12. ব্যাস! আপনি সফলভাবে ডিজিটাল পদ্ধতিতে খুলে ফেললেন আপনার সেভিংস স্কিম।

সেভিংস স্কিম সম্পর্কিত নিচের বিষয়গুলো অবশ্যই জেনে নিন

  • আপনার বিকাশ অ্যাপ থেকে একাধিক সেভিংস স্কিম খুলতে পারবেন। 
  • সেভিংস স্কিমে নমিনির তথ্য প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করতে পারবেন।
  • সেভিংস স্কিমের জন্য বিকাশ/আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের পক্ষ থেকে কোনো লুকানো/অতিরিক্ত চার্জ নেই।
  • আপনার ইটিআইএন-এর তথ্য সেভিংস স্কিমে প্রদান করলে আপনি সেভিংস স্কিমে অর্জিত লাভের উৎসে কর কম কর্তন করা হবে । এক্ষেত্রে সেভিংস স্কিমের মেয়াদ শেষ হবার আগে আপনি বিকাশ অ্যাপের সেভিংস অপশনে গিয়ে যেকোনো সময় ইটিআইএন-এর তথ্য প্রদান করতে পারবেন। আর ইটিআইএন না থাকলে, এনবিআর-এর ওয়েবসাইটে গিয়ে তা গ্রহণ করুন: https://secure.incometax.gov.bd/TINHome
  • সেভিংস স্কিমের গ্রাহক যদি মেয়াদ শেষে লাভসহ সম্পূর্ণ টাকা বা আংশিক পরিমাণ ক্যাশ আউট করেন, বিকাশ প্রযোজ্য ক্যাশ আউট খরচ মওকুফ করবে।
  • বাংলাদেশ ব্যাংকের বিধি-বিধান অনুসারে, ৩ মাস পূর্ণ হবার আগে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের সাথে কোনো সেভিংস স্কিম বাতিল করা সম্ভব নয়। তবে আপনি ৩ মাস শেষে যেকোনো সময় এনক্যাশমেন্টের জন্য রিকোয়েস্ট করতে পারবেন।
  • আপনার বিকাশ একাউন্টের পিন এবং ভেরিফিকেশন কোড কখনো কারও সাথে শেয়ার বা প্রকাশ করবেন না। আপনার বিকাশ একাউন্টের পিন, ওটিপি এবং অন্যান্য তথ্য যদি অন্য কেউ ব্যবহার করে এবং প্রতারণামূলকভাবে এই সঞ্চয় সুবিধা বাতিল করে দেয় তবে বিকাশ এর কোন দায় বহন করবে না।
  • আপনি যদি মেয়াদ শেষ হওয়ার পূর্বেই আপনার সেভিংস স্কিম বন্ধ করতে চান, তবে আপনি আপনার নির্বাচিত সেভিংস স্কিম অনুযায়ী সম্পূর্ণ মুনাফা নাও পেতে পারেন। অর্জিত মুনাফা সম্পর্কিত আরও তথ্যের জন্য অনুগ্রহ করে আইডিএলসি’র সাথে যোগাযোগ করুন।
  • বিকাশ নির্ধারিত তারিখে গ্রাহকদের আমানত/কিস্তির পরিমাণ সংগ্রহের অধিকার সংরক্ষণ করে। আপনার বিকাশ গ্রাহক অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালান্স/অর্থ না থাকলে বা কিস্তির টাকা অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়ার সময় আপনার অ্যাকাউন্ট সক্রিয় না থাকলে লেনদেন ব্যর্থ হবে এবং এক্ষেত্রে পরবর্তী দু'দিন বিকাশ আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়ার চেষ্টা করবে।  যদি আপনার বিকাশ অ্যাকাউন্টে অপর্যাপ্ত স্থিতি/ব্যালান্স থাকার কারণে অথবা অ্যাকাউন্ট সক্রিয় না থাকার কারণে কিস্তির টাকা কেটে নেওয়া সম্ভব না হয়, তবে আপনি উক্তদিনের মুনাফা পাবেন না।
  • যদি কিস্তি সংগ্রহের সর্বশেষ চেষ্টা ব্যর্থ হয় তবে তবে আপনি কিস্তি প্রদানে ব্যর্থ হয়েছেন বলে গণ্য হবে এবং উক্ত আমানতের পরিমাণের উপর আপনি মুনাফা পাবেন না। অর্জিত মুনাফা সম্পর্কিত আরও তথ্যের জন্য অনুগ্রহ করে আইডিএলসি’র সাথে যোগাযোগ করুন।
  • আর্থিক প্রতিষ্ঠান তার নীতিমালা অনুযায়ী মুনাফার হার কোনো কারণ দর্শানো ব্যাতিরেকে পরিবর্তন, পরিমার্জন ও পরিবর্ধন করার অধিকার সংরক্ষণ করে।
  • বিকাশ কোন পূর্ব ঘোষণা ছাড়াই যে কোনও সময় উল্লিখিত শর্তাবলি পরিবর্তন বা সংশোধন করার অধিকার সংরক্ষণ করে।

বিকাশ নিয়ে কিছু কথা

বিকাশ দ্রুত, নিরাপদ, সুবিধাজনক এবং সাশ্রয়ীভাবে আর্থিক সমাধান করে। ডিজিটাল বাংলাদেশ গড়তে বিকাশের এই ভূমিকা অতুলনীয়। তাছাড়াও বর্তমানে বিকাশের গ্রাহকের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

সবচেয়ে খুশির খবর হলো "পেওনিয়ার এর মাধ্যমে রিয়েল টাইমে ফ্রিল্যান্সারদের পেমেন্ট আসবে বিকাশে।" বিকাশ সারা বিশ্ব থেকে ইন্টারন্যাশনাল পেমেন্ট প্ল্যাটফর্ম পেওনিয়ার এর মাধ্যমে মুহুর্তেই ফ্রিল্যান্সারদের পেমেন্ট আসবে বিকাশে। তাতে করে দেশে বৈধ পথে রেমিটেন্স প্রবাহকে আরো বেগবান করবে।

এছাড়াও ভোক্তা জরিপে টানা তৃতীয়বার দেশের ব্র্যান্ড বিকাশ। পর পর তিন বার ভোক্তা জরিপে দেশের সেরা ব্র্যান্ড নির্বাচিত হয়েছে বাংলাদেশর সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ।

আরও পড়ুন:


এই টপিক টি পুরোটা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ, এই টপিক এর ভিতর কোন কিছু বুঝতে সমস্যা হলে আপনারা কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ ‍Amarload.com এর সাথে থাকার জন্য।