সহজ: কম্পিউটার অনুচ্ছেদ রচনা - বাংলা (৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী)

কম্পিউটার অনুচ্ছেদ - নমস্কার বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আজকে আপনাদের জানাবো কম্পিউটার অনুচ্ছেদ সম্পর্কে এছাড়াও কম্পিউটার অনুচ্ছেদ for class 7, কম্পিউটার অনুচ্ছেদ রচনা এবং কম্পিউটার অনুচ্ছেদ for class 10 ইত্যাদি বিষয় সম্পর্কে বিস্তারিত ও সহজভাবে আপনাদের বোঝানো চেষ্টা করবো। তাহলে চলুন শুরু করা যাক আজকের ব্লগ।
কম্পিউটার অনুচ্ছেদ

কম্পিউটার অনুচ্ছেদ ৬ষ্ঠ শ্রেনী

কম্পিউটার আবিষ্কার আধুনিক প্রযুক্তির একটি বড় অগ্রগতি। এটি একটি অতি সাম্প্রতিক আবিষ্কার। কম্পিউটার মানুষের মস্তিষ্কের বিকল্প। কম্পিউটার সকল শাখার অত্যন্ত জটিল কাজ করতে সক্ষম। কয়েক মিনিটের মধ্যে, একটি কম্পিউটার এমন হিসাব-নিকাশ করতে পারে, যা একজন প্রশিক্ষণপ্রাপ্ত গণিতজ্ঞের কয়েক বছর সময় প্রয়োজন হবে। 

দ্রুততম কম্পিউটারগুলো লক্ষ লক্ষ সমস্যা কয়েক সেকেন্ডের মধ্যে সমাধান করতে পারে। কোনো দ্বিধা ছাড়াই এটি একই সময়ে অনেকগুলো কার্যক্রম চালাতে পারে। আজকাল কম্পিউটার অত্যন্ত জটিল হয়ে গিয়েছে এবং একে বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে। 

এটি ইতোমধ্যেই শিল্পকারখানা এবং বিশ্ববিদ্যালয়ে ব্যবহৃত হচ্ছে। এটি ব্যবসা চালাতে পারে, দাবা খেলতে পারে, এমনকি সংগীত সৃষ্টি করতে পারে। এটি আমাদের মারাত্নক উপকার সাধন করেছে। কম্পিউটার আমাদের জীবনে বৈপ্লবিক পরিবর্তন এনেছে।


কম্পিউটার অনুচ্ছেদ রচনা

কম্পিউটার শব্দটির উৎপত্তি ল্যাটিন শব্দ কমপুটেয়ার (Computare) থেকে, যার ইংরেজি অর্থ কম্পিউট (Compute) বা গণনা করা। সে হিসেবে কম্পিউটারের অর্থ গণনাকারী যন্ত্র। কিন্তু বর্তমানে কম্পিউটার শুধু গণনাকরী যন্ত্র নয়। বর্তমান বিশ্বে সবচেয়ে আশ্চর্যজনক আবিষ্কার হলো কম্পিউটার। কম্পিউটার একটি ইলেকট্রনিক যন্ত্র যা মানুষের দেওয়া তথ্য যুক্তিসংগত নির্দেশের ভিত্তিতে অতি দ্রুত এবং নির্ভুলভাবে গণনার কাজ করে তার সঠিক ফলাফল প্রদান করতে পারে। 

কম্পিউটারের ব্যাপক ব্যবহারের মধ্যে রয়েছে- লেখাপড়া করা, মুদ্রণ করা, তথ্য সংরক্ষণ করা, গান শোনা, সিনেমা দেখা, খেলা করা, টেলিফোন করা, দেশ-বিদেশর সাথে তথ্য আদান প্রদান করা ইত্যাদি। ব্যাপক ব্যবহারের ফলে আধুনিক জীবনের সবচেয়ে জরুরী যন্ত্র এটি। বৈদ্যুতিক কম্পিউটারগুলো দুই ধরনের- ১. এনালগ কম্পিউটার ২. ডিজিটাল কম্পিউটার। 

এনালক কম্পিউটার ফিজিক্যাল গুণাবলি নিয়ন্ত্রণ করে এবং ডিজিটাল কম্পিটারগুলো সংখ্যা নিয়ন্ত্রণ করে। মূলত কম্পিউটার মানুষের মস্তিষ্কের বিকল্প হিসেবে মানব কল্যাণে অনেক কাজ করে চলেছে এবং মানুষের শক্তি ও সময়ের অপচয় রোধে সহায়ক ভূমিকা পালন করছে। কম্পিউটার ঘরে বসে লেখাপড়া, বাজারের হিসাব বা বাচ্চাদের গেমস থেকে শুরু করে দেশের প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে কাজ করে। তাই কম্পিউটার আমাদের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে জাতীয় জীবনে অপরিহার্য হয়ে উঠেছে।

কম্পিউটার অনুচ্ছেদ ৭ম শ্রেণী

আধুনিক যুগের হল কম্পিউটার। কম্পিউটারকে বলা হয় ইলেকট্রিক ব্রেইন। মানুষের বিবেকের বিকল্প হিসেবে কম্পিউটার সম্প্রতি বেশি পরিচিত। যা মানুষ করতে না পারে তা কম্পিউটার পারে। মানুষ যে কাজটি প্রচুর সময় নিয়ে করে সেই কাজটি কম্পিউটার মাত্র কয়েক মিনিটের মধ্যে করে দিতে পারে এবং তা অবশ্যই নির্ভুলতার সাথে।

বর্তমান জগতে কম্পিউটার এত অধিক জনপ্রিয় যে মানুষের দৈনন্দিন জীবনের সকল দিক এর উপর নির্ভরশীল। আমাদের দৈনন্দিন জীবনের সকল শাখায় কম্পিউটারের ব্যবহার। একের অধিক কাজ কম্পিউটার ধারাবাহিকভাবে করে দিতে পারে। কম্পিউটারের কোন ক্লান্তি নেই কম্পিউটারের কোন ছুটি নেই। কম্পিউটার মানুষের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে সোশ্যাল ব্যবসায়িক সকল ক্ষেত্রে তার কার্যক্রম পরিচালনা করার জন্য সক্ষম। 

তবে এসব কার্যক্রমের জন্য অবশ্যই প্রয়োজন ইউজারের যুক্তিসঙ্গত তথ্য।এসব তথ্য কম্পিউটার নির্দেশ আকারে গ্রহণ করে তার প্রসেসিং করে এবং এর নির্ভুল আউটপুট প্রদান করে। কম্পিউটার মানুষের বিনোদন জগৎকেও আকর্ষণীয় করে তুলতে সক্ষম। যেমন: গেম, খেলা, গান, ভিডিও, সিনেমা প্রভৃতি বিনোদন কে মানুষের নিকট আকর্ষণীয় করে তুলতে কম্পিউটার সহযোগিতা করে।
শুধুমাত্র এসব কাজী নয় মাত্র কয়েক সেকেন্ডে পিসি লক্ষ লক্ষ ঝামেলার সমাধান করার জন্য পারে।কম্পিউটার একমাত্র পৃথিবী নয় মহাকাশ নিয়ন্ত্রণে ও ব্যাপকভাবে ব্যবহারকৃত হয়। কম্পিউটারের এত বহু ব্যাপকতার কারণে আমাদের অত্যাবশ্যকীয় ভাবে কম্পিউটার শিক্ষা গ্রহণ করা উচিত। কারণ পিসি ব্যতীত আমাদের দৈনন্দিন জীবন সম্প্রতি অফকল্পনীয়। বিশ্বের পুষ্ট রাষ্ট্রগুলোর সাথে নিজেদেরকে তাল মিলিয়ে চলতে হলে অবশ্যই কম্পিউটার টেকনোলজি সম্পর্কে অবগত থাকা আবশ্যক। 

আমাদের দেশের একদল শিক্ষিত কমিউনিটি রয়েছে যারা এখনো কর্মসংস্থানের দারিদ্রে কামরায় বসে দিন অতিবাহিত করছে ‌তারা যদি কম্পিউটারের সুফল সম্মন্ধে জানতে পারে তার সাথে পিসি বিষয়ে এক্সপেরিয়েন্স অর্জন করতে পারে তাহলে আমি মনে করি তাদের কর্মসংস্থান প্রস্তুত হবে অচিরেই। তাই আমাদের রাষ্ট্রের গর্ভনমেন্টের কর্তব্য কম্পিউটার সম্পর্কে সকলকে পরিচিত করার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা এবং রাষ্ট্রের কিশোর সমাজকে এই বিষয়ে আগ্রহ প্রদান করা।

কম্পিউটার অনুচ্ছেদ ১০ম শ্রেণী

আধুনিক বিজ্ঞান জগতের সবচেয়ে প্রয়োজনীয় আবিষ্কার হলো কম্পিউটার। কম্পিউটার শব্দের অর্থ হিসাব করা, গণনা করা। কম্পিউটার একটি বৈদ্যুতিক যন্ত্র। কম্পিউটারের রয়েছে তথ্য গ্রহণ, তথ্য সংরক্ষণ, বিশ্লেষণ ও তথ্য উপস্থাপনের ক্ষমতা। কম্পিউটার নিজের কাজ নিতে সিদ্ধান্ত নিতে পারে না। মানুষের তৈরি করা নির্দেশের সাহায্যে কম্পিউটার দ্রুততার সঙ্গে কাজ করতে পারে। কম্পিউটার আধুনিক বিজ্ঞান জগৎকে বিশেষভাবে সহজ করেছে।

মানুষের সব কাজের তদারকি করছে এই কম্পিউটার। কম্পিউটার ইন্টারনেট ও মুঠোফোনের মাধ্যমে পৃথিবীর সব তথ্যকে খুব সহজে হাতের কাছে এনে দিয়েছে। পরিবহণ, অফিস-আদালতের বিভিন্ন দপ্তরসহ অসংখ্য ক্ষেত্রে কম্পিউটার ব্যবহারের মাধ্যমে মানুষ উপকৃত হচ্ছে। কম্পিউটারের কিছু অপকারীতাও আছে। ছাত্র-ছাত্রীরা পড়াশোনা রেখে কম্পিউটার গেমস খেলে সময় নষ্ট করে।

কম্পিটারের অবদানের সঙ্গে সঙ্গে ব্যবহারের ফলে মানুষ নানা ধরনের শারীরিক সমস্যার সম্মুখীন হচ্ছে। আজকের দিনে কম্পিউটার ছাড়া আমাদের জীবন প্রায় অচল। বর্তমান বাংলাদেশে অনেক ক্ষেত্রে কম্পিউটার ব্যবহৃত হচ্ছে। উন্নত জীবন যাপন করতে হলে কম্পিউটারের বিকল্প নেই। তাই কম্পিউটারকে সঠিকভাবে ব্যবহার করা দরকার।

শেষ কথা

আজকের ব্লগে আমরা জনতে পারলাম কম্পিউটার অনুচ্ছেদ সম্পর্কে। যদি আপনারা আর্টিকেলে কোন জায়গায় বুঝতে না পাড়েন তাহলে আর্টিকেলটি পূনরায় আবার পড়ুন। তাহলে বুঝতে পারবেন। আর যদি আপনাদের আর্টিকেলটি কোথাও ভালো লেগে থাকে তাহলে শেয়ার করতে ভুলবেন না। এছাড়াও আমরা নিয়মিত আপনাদের জন্য কাজ করে যাচ্ছি। আশা করি আপনারা আমাদের পাশে থাকবেন।


পোষ্ট ট্যাগ- কম্পিউটার অনুচ্ছেদ, কম্পিউটার অনুচ্ছেদ for class 7, কম্পিউটার অনুচ্ছেদ রচনা, কম্পিউটার অনুচ্ছেদ for class 10, কম্পিউটার অনুচ্ছেদ class 7, সুপার কম্পিউটার অনুচ্ছেদ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url