বয়স অনুযায়ী ঘুমের তালিকা - জানা না থাকলে জেনে নিন

আপনি যদি খুজে থাকেন বয়স অনুযায়ী ঘুমের তালিকা তাহলে আপনি সঠিক জায়গায় ক্লিক করেছেন। গুগলে রিসার্চ করে দেখলাম আপনারা অনেকেই জানতে চেয়েছেন বয়স অনুযায়ী ঘুমের তালিকা সম্পর্কে। হয়তো সঠিক কোনো তথ্য খুঁজে না পেয়ে আমাদের সাইটে ক্লিক করেছেন। এখানে বয়স অনুযায়ী ঘুমের তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনার চাওয়া সকল প্রশ্নের উত্তর আমাদের এই ব্লগে পেয়ে যাবেন। তাই আপনি আপনার প্রশ্নের উত্তর এবং বয়স অনুযায়ী ঘুমের তালিকা পেতে এই ব্লগটির শুরু থেকে শেষ পড়ুন।
 
বয়স অনুযায়ী ঘুমের তালিকা

নমস্কার! সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। 🥰আপনাদের আশীর্বাদে আমিও ভালো আছি। আজকের টপিকে আপনাকে স্বাগত! আমারলোড ব্লগে প্রযুক্তিগত আপডেট থাকতে গুগল নিউজে ★ Follow করুন।


বয়স অনুযায়ী ঘুমের তালিকা

ঘুম একটি মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি মানসিক ও শারীরিকভাবে সুস্থ রাখে। বয়স অনুযায়ী ঘুমের পরিমাণ ভিন্ন হয়ে থাকে। এই আটিকেলে বয়স অনুযায়ী ঘুমের তালিকা বা বয়স অনুযায়ী ঘুমের পরিমাণ সম্পর্কে বিস্তারিত দেখবো।

সদ্য জন্ম নেওয়া শিশু: যে সকল শিশুরা সদ্য জন্ম নিয়েছে তাদেরকে ১৪ থেকে ১৭ ঘন্টা ঘুমের প্রয়োজন। কারণ এই বয়সের শিশুদের অধিক ঘুমের প্রয়োজন। 

১ থেকে ৩ বছর: যে সকল শিশুদের বয়স ১ থেকে ৩ বছর তাদের ঘুমের প্রয়োজন ১২ থেকে ১৪ ঘন্টা। শিশুদের শরীর ও মানসিক উন্নতির জন্য এই বয়সে ঘুমের দরকা। এছাড়াও শিশুদের স্মৃতিশক্তি বাড়ানো জন্য খুম প্রয়োজন। তাই নিজেকে সুস্থ রাখতে ঘুম খুবই কার্যকর।

৪ থেকে ১২ বছর: যে শিশুদের বয়স ৪ থেকে ১২ বছর তাদের ঘুমের প্রয়োজন  ৯ থেকে ১১ ঘন্টা। এই বয়সে তাদের স্মৃতিশক্তি বাড়তে থাকে। 

১৩ থেকে ১৯ বছর: এই বয়সে তাদের জীবনে স্কুল, সামাজিক সাথীরা, এবং ক্যারিয়ার নির্মাণ সম্পর্কে বেশি চিন্তা থাকে। ১৩ থেকে ১৯ বছর বয়সে তারা কিশোর থেকে যৌবনে পদার্পণ করে। এই বয়সে তাদের ঘুমের প্রয়োজন ৮-৯ ঘণ্টা। 

প্রাপ্ত বয়স্ক: ২০ বছরের উপরের ব্যক্তিদের প্রাপ্ত বয়স্ক বলা হয়। এই বয়সে একজন ব্যক্তির কমপক্ষে ৭ থেকে ৯ ঘন্টা ঘুমের প্রয়োজন। বয়স বাড়লে যেমন শরীরে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে। তাই শরীরকে সুস্থ রাখতে ঘুম দরকার।

ঘুম কেন দরকার ?

সারাদিনের ক্লান্তি দূর করতে সহায়তা করে ঘুম। ঘুম মনকে শান্ত করে। ঘুমের সময় আমাদের শারীরিক এবং মানসিক ক্ষমতা পুনর্নির্মাণ হয়। এছাড়াও মানসিক শান্তির জন্য ঘুম প্রয়োজন। ঘুমোলে আমাদের স্মৃতি স্থায়ীভাবে সংরক্ষিত হয়। আমাদের জীবনের ঘটনাগুলি এবং জ্ঞান সংরক্ষণ করতে সাহায্য করে। এই সকল কারণে আমাদের ঘুমের প্রয়োজন হয়।

শেষ কথা

এতক্ষণ আমরা জানতে পারলাম বয়স অনুযায়ী ঘুমের তালিকা সম্পর্কে। আশা করি আপনারা জানতে পরেছেন একজন ব্যক্তির বয়স অনুযায়ী কি পরিমাণ ঘুমানো উচিত। হয়তো আমাদের আর্টিকেলটি কিছুটা হলেও কাজে লেগেছে। তাই বয়স অনুযায়ী ঘুমের তালিকা আর্টিকেলটি শেয়ার করতে ভুলবেন না।

যদি এই ব্লগটি আপনাদের বিন্দুমাত্র কাজে লেগে থাকে বা উপকারে আসে তবেই আমাদের স্বার্থকতা। আপনাদের তথ্যের প্রয়োজন মেটাতে আমরা ব্লগিংয়ে নিযুক্ত। পরিচিত কাউকে এই তথ্য জানাতে শেয়ার করুন। আমারলোড ব্লগে এডুকেশন, জব সার্কুলার, ফ্রীল্যান্সিং, ও তথ্যমূলক ব্লগ পোস্টগুলি প্রচার করে থাকে। আরও জনপ্রিয় ব্লগ পড়তে নীচে স্ক্রোল করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url