প্রাক ব্রিটিশ যুগের স্থানীয় সরকার প্রবিধানসমূহ কী কী



প্রাক ব্রিটিশ যুগের স্থানীয় সরকার প্রবিধানসমূহ কী কী
প্রাক ব্রিটিশ যুগের স্থানীয় সরকার প্রবিধানসমূহ কী কী

প্রাক ব্রিটিশ যুগের স্থানীয় সরকার প্রবিধানসমূহ কী কী

  • অথবা, প্রাক ব্রিটিশ যুগের স্থানীয় সরকার প্রবিধানসমূহ উল্লেখ কর। 
  • অথবা, প্রাক ব্রিটিশ যুগের স্থানীয় সরকার প্রবিধানসমূহ সংক্ষেপে লেখ।

উত্তর ভূমিকা : স্থানীয় সরকার নিম্ন পর্যায়ের বা স্থানীয়ভাবে সংগঠিত সরকার ব্যবস্থা। বাংলায় সব যুগেই স্থানীয় সরকার ছিল, তবে বিভিন্ন যুগে এর ধরন ছিল ভিন্নতর। 

গ্রামীণ প্রতিষ্ঠানই স্থানীয় সরকার কাঠামো গড়ে তুলেছিল, আর এ প্রতিষ্ঠানের ওপরই মূলত নির্ভরশীল ছিল প্রাচীন ও মধ্যযুগের বাংলার সরকার ব্যবস্থা। 

প্রাক ব্রিটিশ যুগের স্থানীয় সরকার কখনও নিয়ন্ত্রিত হয়েছে কেন্দ্র দ্বারা আবার কখনও স্বাধীনভাবে কাজ করেছে।

• প্রাক ব্রিটিশ যুগের স্থানীয় সরকার প্রবিধানসমূহ : প্রাক ব্রিটিশ যুগে বাংলায় সাধারণত তিন ধরনের স্থানীয় সরকার ব্যবস্থার প্রচলন ছিল । যথা :

১. কোনো কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ ছাড়াই এক ধরনের প্রশাসনিক সংগঠন হিসেবে স্থানীয় সরকার কাজ করতো।

২. কোনো কোনো সরকারের সহযোগী সরকার হিসেবে ব্যাপক ক্ষমতার অধিকারী ছিল এবং কেন্দ্রীয় সরকারের সহযোগী হিসেবে স্থানীয় সরকার কাজ করতো।

৩. কিছু কিছু ক্ষেত্রে ক্ষমতার ভারসাম্যহীনতার কারণে কেন্দ্র ও স্থানীয় সরকারের মধ্যে দ্বন্দ্ব দেখা যেত।

প্রাক ব্রিটিশ যুগের কয়েকটি শাসনামলে স্থানীয় সরকার ব্যবস্থা ছিল নিম্নরূপ :

ক. গুপ্ত শাসনামলপূর্ব যুগ : এ শাসনামলে ছোট ছোট রাজ্যগুলোর সরাসরি নিয়ন্ত্রণে ছিল গ্রামগুলো। এ সময় গ্রামের বিষয়াদি দেখাশুনা করতো গ্রামীণ সংগঠন সভা বা মহাসভা। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে মহাসভা গঠিত হতো।

খ. গুপ্ত শাসনামাল : গুপ্ত শাসনামলে সমগ্র এলাকাকে কতকগুলো আঞ্চলিক ইউনিটে বিভক্ত করে শাসনকার্য পরিচালনা করা হতো। এ ইউনিটগুলো ভুক্তি, বিষয়, বীধি ও গ্রাম নামে পরিচিত ছিল। 

প্রত্যেকটি ইউনিট তার নিম্নতর ইউনিটসমূহের সমন্বয়ে গঠিত হতো। প্রতিটি স্তর একজন শাসক দ্বারা পরিচালিত হতো।

গ. স্বাধীন রাজাদের আমল : মূলত এ শাসনামলে স্থানীয় সরকার ব্যবস্থার তেমন কোনো পরিবর্তন হয়নি। এ শাসনামলেও ইউনিটগুলো ভুক্তি, বিষয়, বীথি ও গ্রাম নামে পরিচালিত হতো। গ্রামগুলোতে এ রাজাদের তেমন কোনো প্রভাব ছিল না।

ঘ. পাল শাসনামল : এ শাসনামলে স্থানীয় সরকার ব্যবস্থা উন্নত ছিল। স্থানীয় গ্রামীণ প্রশাসনে পাল সামন্ত রাজাদের ব্যাপক প্রভাব ছিল । 

এ আমলের স্থানীয় সরকারগুলো ছিল ভুক্তি, বিষয়, মন্ডল, পাউক প্রভৃতি। এসব ইউনিটের প্রধান ছিলেন উপরিক, বিষয়পতি, দশগ্রামিক ও গ্রামপতি।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাক ব্রিটিশ যুগে নির্দিষ্ট কোনো স্থানীয় সরকার ব্যবস্থা ছিল না। বাংলায় বংশ বা রাজাদের শাসনামল পরিবর্তন হওয়ার সাথে স্থানীয় সরকার ব্যবস্থারও পরিবর্তন হতো। 

কখনও কখনও স্থানীয় সরকার কেন্দ্র দ্বারা পরিচালিত হতো, আবার কখনও স্বাধীন ইউনিট হিসেবে কাজ করতো। তবে বেশিরভাগ গ্রামই স্বাধীনভাবে পরিচালিত হতো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url