স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সমস্যা বা প্রতিবন্ধকতাসমূহ দূরীকরণের উপায় আলোচনা কর



স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সমস্যা বা প্রতিবন্ধকতাসমূহ দূরীকরণের উপায় আলোচনা কর
স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সমস্যা বা প্রতিবন্ধকতাসমূহ দূরীকরণের উপায় আলোচনা কর

স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সমস্যা বা প্রতিবন্ধকতাসমূহ দূরীকরণের উপায় আলোচনা কর

  • অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সমস্যা বা সীমাবদ্ধতাসমূহ দূরীকরণের উপায় বর্ণনা কর ।
  • অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সমস্যা বা অন্তরায়সমূহ দূরীকরণের উপায় উল্লেখ কর ।

উত্তর ভূমিকা : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার একটি স্থানীয় প্রতিনিধিমূলক শাসনব্যবস্থা। স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের মাধ্যমে স্থানীয় ও জাতীয় সরকারের মধ্যে সমন্বয়সাধন সম্ভব হয়। 

স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার জনগণের কল্যাণে সেবার অভিপ্রায়ে কাজ করে। স্থানীয় সরকারের জনপ্রিয়তার সাথে এর কাজের পরিমাণও প্রসারিত হচ্ছে। 

যার ফলে এখানে নানাবিধ সমস্যা দেখা দিচ্ছে। একটি উন্নত দেশের সুশাসন প্রতিষ্ঠার জন্য স্থানীয় স্বায়ত্তশাসনের ভূমিকা অপরিসীম। 

ফলে এসব প্রতিবন্ধকতা দূর করা আবশ্যক। স্বচ্ছ স্থানীয় স্বায়ত্তশাসন ব্যবস্থা সুশাসন প্রতিষ্ঠার অন্যতম বাহক হিসেবে ভূমিকা পালন করে ।

স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সমস্যা বা প্রতিবন্ধকতা দূরীকরণের উপায় : নিম্নে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের প্রতিবন্ধকতা দূরীকরণের উপায়সমূহ আলোচনা করা হলো :

১. পৃষ্ঠপোষকতার অভাব : স্থানীয় সরকারের বিভিন্ন স্তরে সরকারি পৃষ্ঠপোষকতার অভাব পরিলক্ষিত হয়। কেননা অধিকাংশ ক্ষেত্রেই স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থাসমূহ সরকারি পৃষ্ঠপোষকতা থেকে বঞ্চিত হয় । তাই সরকারি পৃষ্ঠপোষকতা ও সচেতনতা বৃদ্ধির মাধ্যমে স্থানীয় সরকার ব্যবস্থাকে কার্যকর করতে হবে।

২. স্থিতিশীলতা বৃদ্ধি : স্থানীয় স্বায়ত্তশাসিত সমস্যাসমূহ দূর করার জন্য এসব সরকারের স্থিতিশীলতা বজায় রাখতে হবে। স্থানীয় সরকার ব্যবস্থার পরিবর্তন বা বাতিল কিংবা পূর্ববর্তী সরকার কর্তৃক প্রবর্তিত স্থানীয় সরকার ব্যবস্থা পরবর্তী সরকার কর্তৃক পরিবর্তন বা বাতিলের মানসিকতা রোধ করতে হবে । 

এতে স্থানীয় সরকার ব্যবস্থার স্থিতিশীলতা বজায় থাকবে এবং এ ব্যবস্থা সঠিকভাবে কাজ করতে পারবে।

৩. বাস্তবভিত্তিক পরিকল্পনা : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সমস্যা বা প্রতিবন্ধকতাসমূহ দূর করতে হলে বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। 

পরিকল্পনা প্রণয়ন করতে গিয়ে অগ্রাধিকার ভিত্তিতে সমস্যাসমূহ চিহ্নিত করে সেগুলো সমাধানের লক্ষ্যে প্রয়োজনীয় কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।

৪. কেন্দ্রীয় নিয়ন্ত্রণ রোধ : স্থানীয় সরকারগুলোকে শক্তিশালী করতে হলে একে সর্বদা কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ থেকে মুক্ত হয়ে স্বাধীনভাবে কার্য পালন করে যেতে হবে। 

কেননা কেন্দ্রীয় নিয়ন্ত্রণে থাকলে স্থানীয় সরকার সঠিকভাবে কাজ করতে পারে না ৷ স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কেন্দ্রীয় নিয়ন্ত্রণের কারণে নিজস্ব পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে পারে না ।

৫. মানসিকতার পরিবর্তন : স্থানীয় রাজনীতি পরিচালিত হয় অশিক্ষিত, অর্ধশিক্ষিত, অদক্ষ ও দুর্নীতিবাজদের দ্বারা। ফলে জনগণ প্রকৃত জনকল্যাণমুখী সেবা থেকে বর্ণিত হয়। 

তাই ব্যক্তিদের মানসিকতা পরিবর্তনের মাধ্যমে জাতীয় রাজনীতির পরিবর্তে স্থানীয় রাজনীতির প্রতি আগ্রহী করে তুলতে হবে।

৬. কর্মকৌশলগত পরিবর্তন : স্থানীয় স্বায়তশাসিত সরকারকে অধিক মাত্রায় কার্যকর করতে হলে প্রয়োজনীয় কর্মকৌশল গ্রহণ করতে হবে। আর এক্ষেত্রে ঐতিহ্যগত দিককে কম গুরুত্ব প্রদান করে আধুনিকীকরণের প্রতি অধিক গুরুত্বারোপ করতে হবে। 

৭. জনগণের অংশগ্রহণ : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার ব্যবস্থার সাফল্য নির্ভর করে জনগণের অংশগ্রহণের ওপর। ফলে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিবর্গ যাতে করে জনগণের অংশগ্রহণকে নস্যাৎ করতে না পারে সেদিকে লক্ষ রাখতে হবে। 

৮. বহুমুখী সামাজিক গতিশীলতা : বহুমুখী সামাজিক গতিশীলতার সহিত সংগতি রক্ষা করে স্থানীয় সরকারকে সামনে এগিয়ে যেতে হবে। কেননা কেন্দ্রীয় সরকারের সাফল্য অনেকাংশে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সাফল্যের ওপর নির্ভর করে। 

৯. স্থানীয় পর্যায়ে প্রশিক্ষণ প্রদান : স্থানীয় সরকারের কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিকল্পে তাদের প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করতে হবে। 

বিভিন্নভাবে এ দক্ষতা বৃদ্ধি করা যায়, যেমন— প্রথমত, কেন্দ্রীয় সরকার এবং স্থানীয় সরকারের জন্য একই সিভিল সার্ভিস গঠন; দ্বিতীয়ত, উভয় পর্যায়ের জন্য সমান মর্যাদা, সমান বেতন ও পদোন্নতির সমান সুযোগ; তৃতীয়ত, কেন্দ্রীয় ও স্থানীয় পর্যায়ে কর্মকর্তা বদলির ব্যবস্থা।

১০. অর্থসংগ্রহ ও ব্যয়ের স্বচ্ছতা : স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থাসমূহের অর্থসংগ্রহ ও ব্যয়ের ক্ষেত্রে সাংবিধানিক নিশ্চয়তা থাকতে হবে। উন্নয়নশীল দেশগুলোতে কেন্দ্রীয় সরকার কর্তৃক বাজেট প্রণীত হয় এবং তা পরবর্তীতে স্থানীয় সরকারের ওপর চাপিয়ে দেওয়া হয়। 

এ ধরনের সমস্যা দূর করার লক্ষ্যে স্থানীয় সরকারের অর্থের উৎস চিহ্নিতকরণ এবং আদায়ের ব্যবস্থাসহ নিজস্ব বাজেট প্রণয়নের একটি অংশের কর্তৃত্ব স্থানীয় সরকারের ওপর অর্পণ করতে হবে।

১১. নারীর অংশগ্রহণ নিশ্চিতকরণ : বাংলাদেশের ইউনিয়ন, উপজেলা ও পৌরসভাসমূহে সাধারণ ভোটে মহিলা প্রতিনিধি নির্বাচনের বিধান রয়েছে। 

কিন্তু পুরুষতান্ত্রিকতা বিদ্যমান থাকায় নারীরা সঠিকভাবে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারে অংশগ্রহণ করতে পারে না। তাই পুরুষতান্ত্রিকতা নির্মূল করে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে । 

১২. রাজনৈতিক প্রভাব থেকে মুক্ত : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারকে কেন্দ্রীয় সরকারের প্রভাব থেকে মুক্ত করতে হবে। নির্দিষ্ট মেয়াদের পর সরকারের পরিবর্তন ঘটলেও তা যেন স্থানীয় সরকার কর্তৃক গৃহীত কোনো ইতিবাচক বা উন্নয়নমুখী পরিকল্পনা পরিবর্তন ঘটাতে না পারে সেদিকে দৃষ্টি রাখতে হবে।

১৩. কাঠামোগত পরিবর্তন : স্থানীয় সরকারকে সমস্যামুক্ত করতে হলে কাঠামোগত পরিবর্তন করতে হবে। সরকার পরিচালনার ক্ষেত্র, গঠন পদ্ধতি তথা কাঠামোগত পরিবর্তন সাধন করতে হবে। 

কেননা যে প্রতিষ্ঠান উন্নয়নের লক্ষ্যে কাজ করবে সে প্রতিষ্ঠানের কাঠামোতেই যদি সমস্যা থাকে তবে কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব হবে না।

১৪. দুর্নীতি প্রতিরোধ : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের কার্যকারিতার ক্ষেত্রে অন্যতম প্রধান প্রতিবন্ধকতা হলো দুর্নীতি। সরকার ব্যবস্থার দুর্নীতি জন্য কল্যাণে বাধা সৃষ্টি করে। অচিরেই এ দুর্নীতি রোধ করা না গেলে উন্নয়নের সুফল কোনোভাবে লাভ করা সম্ভব না।

১৫. সুশীল সমাজের দায়িত্ব : স্থানীয় সরকার ব্যবস্থা জনগণের প্রতিনিধিত্বের ওপর গড়ে ওঠে। এক্ষেত্রে স্থানীয় স্বায়ত্তশাসনকে কার্যকরীকরণের জন্য সুশীল সমাজ জনগণের মধ্যে প্রতিনিধিত্বশীল ভূমিকা পালন করতে পারে। সুশীল সমাজের প্রতিনিধিত্বশীল ভূমিকা স্থানীয় প্রশাসনের স্বচ্ছতা নিশ্চিত করতে পারে ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, রাষ্ট্রে সুশাসন প্রতিষ্ঠার জন্য শক্তিশালী ও সুসংগঠিত স্থানীয় সরকার অপরিহার্য বিধায় স্থানীয় সরকারের প্রতিবন্ধকতাসমূহ দূর করে শক্তিশালী করে তুলতে হবে। 

দেশের উন্নয়নের লক্ষ্যে সকল সমস্যা চিহ্নিত করে সমাধান করা অতীব জরুরি। জাতীয় প্রশাসন ব্যবস্থার অন্যতম শক্তিশালী ভিত্তি হচ্ছে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার। 

এ সরকার স্থানীয় পর্যায় থেকে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে যেকোনো রাষ্ট্রে গণতন্ত্রের প্রসার ঘটাতে পারে। রাষ্ট্রের সার্বিক কার্যক্রমে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের গুরুত্ব অপরিসীম। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url