ইউনিয়ন পরিষদের গঠন প্রণালী বর্ণনা কর

ইউনিয়ন পরিষদের গঠন প্রণালী বর্ণনা কর
ইউনিয়ন পরিষদের গঠন প্রণালী বর্ণনা কর

ইউনিয়ন পরিষদের গঠন প্রণালী বর্ণনা কর

  • অথবা, ইউনিয়ন পরিষদের গঠন সম্পর্কে যা জান লেখ ।
  • অথবা, ইউনিয়ন পরিষদের গঠন লেখ।

উত্তর : ভূমিকা : ইউনিয়ন পরিষদ হলো বাংলাদেশের প্রশাসনিক বিভাগের সর্বনিম্ন প্রশাসনিক ইউনিট। সরকারের স্থানীয় প্রতিষ্ঠান হিসেবে কাজ করে যাচ্ছে। 

'গ্রাম চৌকিদার আইন ১৮৭০' এর অধীনে ১৮৭০ সালে কিছু পল্লি সংস্থা গঠনের উদ্যোগ নেওয়া হলে ইউনিয়ন পরিষদের সৃষ্টি হয় ।

ইউনিয়ন পরিষদের গঠন : বাংলাদেশের ১৯৯৭ সালের আইন অনুযায়ী ইউনিয়ন পরিষদ গঠন করা হয় এবং ইউনিয়নের জনগণের প্রয়োজনের প্রতি দৃষ্টি নিবদ্ধ করে স্থানীয় সম্পদকে কাজে লাগিয়ে অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নের পাশাপাশি ছোট বা গুরুতর নয় এমন বিরোধ মামলার নিষ্পত্তির জন্যই ইউনিয়ন পরিষদের সৃষ্টি। 

ইউনিয়ন পরিষদ একজন চেয়ারম্যান ও ১২ জন সদস্য নিয়ে গঠিত হবে। এর মধ্যে ৩টি আসন মহিলাদের জন্য সংরক্ষিত। 

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণ প্রাপ্তবয়স্কদের ভোটে নির্বাচিত হবেন। তবে সংরক্ষিত আসনে নির্বাচিত সদস্যগণ বাকি আসনগুলো থেকেও নির্বাচিত হতে পারবেন। 

সাধারণ আসনে নির্বাচিত সদস্যগণ একটি ওয়ার্ড থেকে নির্বাচিত হলেও সংরক্ষিত আসনে মহিলা সদস্যগণ তিনটি ওয়ার্ড নিয়ে গঠিত এলাকা থেকে নির্বাচিত হবেন। 

ইউনিয়ন পরিষদের সব কাজের দায়িত্ব চেয়ারম্যানের হাতে ন্যস্ত থাকে এবং ইউনিয়ন পরিষদের সভায় সভাপতিত্ব করেন তিনি । ইউনিয়ন পরিষদের মেয়াদকাল ৫ বছর । একজন বেতনভুক্ত সেক্রেটারি এর সব দাপ্তরিক কাজ করেন । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় পর্যায়ে গণতন্ত্রকে মজবুত করা, দারিদ্র্য দূরীকরণ, ইউনিয়নের উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সমাজকল্যাণমূলক কার্যাবলি ইউনিয়ন পরিষদ কর্তৃক সম্পাদনের মাধ্যমে সরকারের কাজের চাপ লাঘব করে। স্থানীয় জনগণের সমস্যা সমাধানসহ জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url