BLANTERVIO103

ফ্রীল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে করবো? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?

ফ্রীল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে করবো? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?
6 Aug 2021
ফ্রীল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে করবো? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?

ফ্রীল্যান্সিং নাম শুনি নাই এমন লোক কম ই পাওয়া যাবে কারন ফ্রিল্যান্সিং সবার মুখে মুখে। কেউবা ফ্রিল্যান্সিং করে অর্থ উপার্জন করছে কেউবা ফ্রিল্যান্সিং শিখতেছে। কেউবা শেখার পর কাজ শুরু করছে।
আপনি যে সেক্টরেই থাকেন না কেন এই ব্লগটি আপনার উপকারে আসতে পারে। তাই পুরো ব্লগটি পড়ে দেখতে পারেন।

ফ্রীল্যান্সিং কিঃ

ফ্রীল্যান্সিং হলো মুক্ত পেশা।যে কেউ চাইলেই তার স্কিল পৃথিবীর বিভিন্ন মার্কেটপ্লেসে প্রদর্শন করে বিভিন্ন কম্পানির হয়ে নির্দিষ্ট সময় পর্যন্তু কাজ করা এবং সেই কাজের বিনিময় হিসেবে অর্থ উপার্জন করা। 
যেহেতু নির্দিষ্ট কোনো কম্পানির কাছে আপনি আটকে থাকতেছেন না সেহেতু আপনি চাইলেই ভালো ক্লায়েন্টের সাথে কাজ করে প্রচুর আর্থিক ভাবে লাভবান হওয়ার সুযোগ রয়েছে।

ফ্রিল্যান্সিং করতে কি কি লাগেঃ

ফ্রিল্যান্সিং করতে প্রথমে লাগবে আপনার মনবল ও  আপনার স্কিল যদি মনোবল থাকে আর স্কিল না থাকে তবে স্কিল তৈরি করতে হবে।  এবার প্রশ্ন থেকেই যায় কিসের উপর স্কিল তৈরি করবো।
আপনি কিসের উপর স্কিল তৈরি করবেন আপনিই ডিসিশন নিবেন তবে পুরো ব্লগ শেষে আপনি আশা করি ডিসিশন নিতে পারবেন।

আর ডিভাইস হিসেবে আপনার কাজের উপর নির্ভর করবে। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন সহ ভিডিও  এডিটিং এর কাজ করতে চান তবে আপনার পিসি অনেকটাই ভালো কনফিগারের হতে হবে।
মজার বিষয় হলো ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এর জন্য অতো ভালো পিসি বা ল্যাপটপ না হলেও চলবে কারন এইটা শিখতে অথবা কাজ করতে আপনার ভারি কোনো সফটওয়ার ইউজ করতে হয়না।
শুধু মাত্র ইন্টারনেট ব্রাউজার চললেই হবে।

ফ্রিল্যান্সিং কিভাবে করবোঃ

আপনি কিভাবে ফ্রিল্যান্সিং করবেন তা বুঝার জন্য অনেক গুলো বিষয় আপনার মাথায় রাখতে হবে।কারন  আপনি যদি কোনো কাজ শিখেন ও যদি সেই কাজ কোথায় করবেন কিভাবে আপনার স্কিল বিক্রি করবেন  এই গুলো যদি আপনার জানা না থাকে তবে আপনি ফ্রিল্যান্সিং এ সফল নাও হতে পারেন। এই কারনে আপনাকে ফ্রিল্যান্সিং করার নিয়ম নীতিও ভালো করে জানা উচিৎ।

কাজ জানা সত্বেও অনেকে আছেন তারা কাজ করতে পারেনা।কারন তারা জানে না কিভাবে ক্লায়েন্টের কাজ করতে হয় ক্লায়েন্টের কি পছন্দ, ক্লায়েন্ট কিভাবে খুজে পাওয়া যায়। মার্কেটপ্লেসে সরাসরি কাজ পাওয়া গেলেও মার্কেট প্লেসে ক্লায়েন্ট সামনে নিজেকে কিভাবে উপাস্থাপন করতে হয়, ক্লায়েন্টের সামনে আপনার সার্ভিস কিভাবে প্রদর্শন করবেন। তা তারা জানেনা বলেই তারা কাজ পায়না।

কি কি কাজ করা যেতে পারেঃ

আপনি চাইলেই আপনার পছন্দের কাজ শিখে সেই কাজই করতে পারবেন। তবে কোন কাজ কেমন হবে আপনার জন্য সেইটা আপনার আগে জানা প্রয়োজন এবং কোন কাজের চাহিদা কেমন রয়েছে মার্কেটপ্লেসে সেইটাও আপনার জানা প্রয়োজন।

মার্কেটপ্লেসে যে সকল কাজের প্রচুর চাহিদা রয়েছে তার মধ্যে কিছু কাজের ধারনা দেওয়া যেতে পারে।
  1. ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট
  2. গ্রাফিক্স ডিজাইন
  3. ডিজিটাল মার্কেটিং
  4. ভিডিও এডিটিং
কোনটা শিখলে আপনার জন্য ভালো হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেস্টা করবা।

ওয়েব ডিজাইনঃ

ওয়েব ডিজাইন শিখে আপনার পেশা হিসেবে নিতে পারেন এবং আপনি ওয়েব ডিজাইনার হিসেবে পরিচয় দিতে পারবেন। আপনি চাইলেই খুব সহজেই এইটা শিখে আয়ত্ব করতে পারবেন।কাজ শেখার পর মার্কেটপ্লেসে এই ধরনের প্রচুর কাজ পাওয়া যায় তখন আপনি ওয়েব ডিজাইনার হিসেবে ওই সকল কাজ করতে পারবেন।

ওয়েব ডেভলপমেন্টঃ

ওয়েব ডেভলমেন্ট শিখে আপনি নিজেকে ডেভলপার হিসেবে পরিচয় দিতে পারবেন।যদিও ওয়েব ডিজাইন এর পরের পার্ট হলো ওয়েব ডেভেলপমেন্ট।ওয়েব ডিজাইন শেখার পরই এইটা খুব সহজেই শেখা সম্ভব। আর  এই কাজের চাহিদা ও প্রচুর রয়েছে। সবচেয়ে ভালো লাগার বিষয় হলো, এখানে কাজ করে খুব সহজেই বেশি পরিমানের অর্থ উপার্জন করা যায়।

ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর মধ্যে ভালো দিক হলো যারা মার্কেটিং ভালো বুঝে তারা ভালো কিছু করতে পারবেন। তবে খারাপ দিক হলো সবাই মার্কেটিং ভালো বুঝে না। তাই আপনি যদি মার্কেটিং  এক্সপার্ট হয়ে থাকেন তবে ডিজিটাল মার্কেটিং আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন।

ভিডিও এডিটিংঃ

ভিডিও এডিটর হিসেবে মার্কেটপ্লেসে কাজ করতে চাইলে আপনাকে প্রথমে ভিডিও এডিটিং শিখতে পারেন।ভিডিও এডিটিং শেখার এবং কাজ করার বড় বাধা হলো অধিকাংশ লোকের ভিডিও এডিটিং করার মতো ভালো পিসি থাকেনা। আপনার যদি ভিডিও এডিটিং করার মতো করে পিসি বিল্ড করে থাকেন তবেই ভিডিও এডিটিং শিখতে পারেন।

কোথা থেকে ফ্রিল্যান্সিং শিখলে ভালো হবেঃ

আপনি যেভাবেই শিখুন সেইটা কোনো কথা না তবে কথা একটা ভালো করেই শিখতে হবে। কারন মার্কেটপ্লেসে আপনার মতো অনেকেই আছে। তারপরও আপনাকে কাজ কেন দিবে? এই কথা মাথায় রাখবেন।তাই চায় ভালো ভাবে কাজ শিখুন। 

আপনারা কোথা থেকে শিখলে কেমন হবে আপনাদের সুবিধার্থে নিচে আলোচনা করা হলো।

ইন্টারনেট এ বিভিন্ন ফ্রি কোর্স দেখে

ইন্টারনেট থেকে আপনি সব কিছুই পাবেন তবে সমস্যা আছে তা হলো আপনি কোনটার পর কোন শিখবেন কিসের কিসের সাথে কি রিলেটেড আপনার কাজের ক্ষেত্রে কোনটা ভালো হবে। এক কথায় পুরো গাইডলাইন পাওয়া যায়না।আর তার থেকে বড় সমস্যা হলো, আমি ইন্টারনেট থেকে শিখতে গেলে আমাদের ইচ্ছা শক্তি ঠিক থাকেনা। 

পেইড কোর্সের মাধ্যমে শিখলে

আপনি ইন্টারনেটে খোজ করলে আপনি প্রচুর পেইড কোর্স পেয়ে যাবেন আপনি চাইলেই সেই গুলো থেকে আপনি শিখতে পারবেন।তবে আপনি যদি নতুন হোন তবে পেইড কোর্স নিয়ে বিপদে পড়তে পারেন। কারন আপনি যখন ভিডিও পেইড কোর্স কিনছেন তখন কারোর কাছ থেকে আপনি হেল্প পাবেন না।

একটব কথা মনে রাখবেন নতুন অবস্থায় ছোট একটা সমস্যার কারনেও অনেকে কাজ শিখতেই পারেনা।তাই ভিডিও কোর্স কেনার আগে একটু ভেবে দেখবেন।

বিভিন্ন ইন্সিটিটিউটের মাধ্যমে শেখাঃ

ভালো কোনো ইন্সিটিউটের মাধ্যমে শিখলে আপনি অবশ্যই ভালো ফ্রিল্যান্সার হতে পারবেন এইটা নিশ্চিত থাকতে পারেন।
কারন আপনি যখন ইন্সিটিউটের ভর্তি হচ্ছেন তার মানে আপনি তাদের গাইড লাইনের ভিতর প্রবেশ করলেন এই কারনে আপনার কাজ শেখার স্পিড অনেক বেড়ে যাবে। ইন্সিটিউটের মাধ্যমে যখন আপনি ফ্রিল্যান্সিং শিখবেন তখন আপনি  আপনার ট্রেইনার কে প্রশ্ন করতে পারবেন যার মাধ্যমে আপনার মনের অজানা প্রশ্ন গুলো খুব সহজেই বুঝে নিতে পারবেন।

বিভিন্ন ফ্রিল্যান্সিং ইন্সিটিউটের মধ্যে থেকে ভালো ফ্রিল্যান্সিং ইন্সটিটিউট খুজে বের করা খুবই কঠিন তাই আপনাদের সুবিধার্থে আমি কিছু  ইন্সটিটিউট সম্পর্কে ধারনা দিবো যাতে করে খুব সহজেই আপনি ডিসিশন নিতে পারেন।

বাংলাদেশের সর্বমোট ৫ টি ইন্সটিটিউট নিয়ে কথা বলবোঃ
  1. CodersTrust Bangladesh
  2. IT Future Institute (ITFI)
  3. Creative IT Institute
  4. Eshikhon
  5. Sofol Freelancer

1. CodersTrust Bangladesh

কোডার ট্রাস্ট বাংলাদেশ সাধারনত ডিপ্লোমা অফার করে থাকে। এদের ডিপ্লোমা এর মধ্যে রয়েছে, Diploma in Professional Freelancing যেখানে পাবেন Graphics Design, Digital Marketing, Responsive Web design. 
আরো রয়েছে, Diploma in Application Development, Diploma in Tech Entrepreneurship, Diploma in Development
আপনি চাইলেই এদের থেকে শিখতে পারনে তবে সমস্যা হলো, এদের থেকে শিখতে গেলে আপনাকে ওদের শাখা থেকে শিখতে হবে এর জন্য আপনার বাসা ছেড়ে অন্য কোথাও থাকতে হবে।স্থানিও লোকদের সমস্যা নাই।
বিস্তারিত জানতে তাদের ওয়েব সাইট ভিজিট করতে পারেন CodersTrust Bangladesh Website

2. IT Future Institute (ITFI)

আইটি ফিউচার ইন্সটিউট এখন অনলাইন ইন্সটিউটের মধ্যে জনপ্রিয়। এরা অল্প খরচের বিনিময়ে অনেক গুলো কোর্স দিচ্ছে। এদের মূল লক্ষ, দক্ষ ফ্রিল্যান্সার তৈরি করা । শিক্ষার্থীদের কাজ করার ক্ষমতা তৈরি করে এবং তাদের দিয়ে কাজ করিয়ে কোর্স ফি পরিশোধের সুযোগ দিচ্ছে।

বর্তমানে ফ্রিল্যান্সিং এর উপর প্রাইমারি ডিপ্লোমা প্যাকেজ করাচ্ছেন যেখানে টোটাল ফ্রিল্যান্সিং এর উপর ওয়েব সাইট ক্যাটাগরিতে ৭টি বিষয়ের উপর পর্যাপ্ত পরিমান সময় নিয়ে শেখানো হয়ে থাকে। যার ফলে একজন স্টুডেন্ট কে সর্বোচ্চ সময় দিয়ে দক্ষ করে তুলতে সফল হচ্ছে আইটি ফিউচার ইন্সটিটিউট।(ITFI)

 এখানে রয়েছে,
  1. Primary diploma
  2. Communicative English
  3. Professional Freelancing ( Marketplace)
আইটি ফিউচার ইন্সটিউট শুধু PRIMARY DIPLOMA তেই এতগুলো সার্ভিস দিচ্ছে, Web Design, WordPress Theme Customization, Advance Web Development, Professional Graphic Design, Freelance Communicative English, Professional Digital Marketing.

এখন করোনার মধ্যে যারা কেউ বাসা থেকে বের হতে পারছেনা। তাদের জন্য ভালো খবর হলো এরা অনলাইনে মাধ্যমে ক্লাস করানো হয়ে থাকে।

বিস্তারিত জানতে তাদের ওয়েব সাইট ভিজিট করতে পারেন  IT Future Institute (ITFI) Website

3. Creative IT Institute

ক্রিয়েটিভ আইটি ইন্সটিউট আলাদা আলাদা কোর্স করিয়ে থাকে। আপনি চাইলে এখান থেকে আপনি আলাদা আলাদা কোর্স করতে পারবেন।
  1. Professional Graphic Design
  2. Responsive Web Design
  3. Digital Marketing
  4. CompTIA A+
  5. Professional Interior & Exterior Design
  6. Digital Film Making
  7. Cyber Security
  8. Android App Development
  9. 3D Animation
বিস্তারিত জানতে তাদের ওয়েব সাইট ভিজিট করতে পারেন Creative IT Institute Website

4. Eshikhon

ইশিখন লাইভ কোর্স সহ  ভিডিও কোর্স ও বিক্রি করে থাকে আপনি চাইলে এদের থেকে সেবা নিতে পারেন তবে আপনার লাইভ ক্লাস গুলো যদি ভালো লাগে তবেই এদের থেকে সার্ভিস নিতে পারেন।
 
এরাও উপরে উল্লেখিত বিভিন্ন বিষয়ের উপর কোর্স করিয়ে থাকে।

বিস্তারিত জানতে তাদের ওয়েব সাইট ভিজিট করতে পারেন Eshikhon Website

5. Sofol Freelancer

সফল ফ্রিল্যান্সার দরকারি কিছু কোর্স সহ ছোট ছোট কোর্স প্রোভাইড করে আপনার যদি ওদের কোর্স গুলো পছন্দ হয়ে থাকে তবেই নিতে পারেন। 
 বিস্তারিত জানতে তাদের ওয়েব সাইট ভিজিট করতে পারেন Sofol Freelancer Website

সর্বশেষ কিছু কথা, যাদের সার্ভিস আপনার বেটার মনে হবে তাদের থেকে কোর্স করতে পারেন। তবে আমি বলবো যেখানে সব থেকে বেশি হেল্প পাবেন সেখানেই ভর্তি হওয়ার কারন হেল্প ছাড়া কেউ উপরে উঠতে গেলে খুব কস্ট করে উঠতে হয়। আপনি যখন কোনো কাজ  শিখবেন তখন কাজ শিখেই কাজ করা যায়না তাই ফ্রিল্যান্সিং কিভাবে করতে হয়  এই গুলো যারা শেখাবে তাদেরকে পছন্দের তালিকায় রাখতে পারেন।
Share This Article :
SHEMANTO SAHA

I am a web designer. I blogging regularly. I try to write this blog in my spare time. I would be grateful if you could master something from this blog of mine.
Lyrics Amarload I work for blogger practice and for the experience I work on this website Amarload Mobile otherwise my main website is amarload.comMoreover Job.amarload Here you will find weekly job news, job recruitment notifications.

TAMBAHKAN KOMENTAR

আমার পোস্ট পড়ে যদি ভালো লাগে আপনার সুচিন্তিত মতামত জানাবেন, আর ভালো না লাগলে কোন বিষয়ে ভালো লাগে নাই তা বিস্তারিত লিখবেন, আশা করি উত্তর পাবেন।

Emoticon
2497874938105854212