অফ-পেজ এসইও (off page SEO) কি? কিভাবে অফ-পেজ এসইও করতে হয়?

অফ-পেজ এসইও (off page SEO) কি? কিভাবে অফ-পেজ এসইও করতে হয়? - অফ পেজ এসইও শিখার উপায় বাংলা - Off Page SEO techniques জেনে নিন খুব সহজেই
অফ-পেজ এসইও (off page SEO) কি? কিভাবে অফ-পেজ এসইও করতে হয়?

হাই প্রিয় বন্ধুরা,আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই খুব ভালো আছেন। আজকে আপনাদেরকে ‍“অফ-পেজ এসইও (off page SEO) কি? কিভাবে অফ-পেজ এসইও করতে হয়?” সম্পর্কে জানাবো। বন্ধুরা গত পর্বে আমারা আলোচনা করেছিলাম “অন-পেজ SEO কী? কেন এবং কিভাবে অন-পেজ SEO করতে হয়?” যারা এই পর্বটি দেখে নি। তারা আজকের পর্ব শুরু করার আগে গত পর্ব দেখে আসুন। অন্যথায় এই নতুন পর্বে কিছুই বুঝতে পারবেন না। তাহলে বন্ধুরা শুধু করা যাক আজকের টপিক।

অফ-পেজ এসইও কি? (What is off-page SEO?)

সার্চ ইঞ্জিন রেজাল্টে পেজের ভালো র‌্যাংকিং পাওয়ার জন্য ওয়েব সাইটের বাইরে যেসকল কাজ করা হয় তাকে আমরা অফ-পেজ এসইও (off page SEO) বলতে পাড়ি।

ইন্টারনেট জগতে জনপ্রিয় কিছু ওয়েবসাইটের লিংক সাবমিট করা অথবা ওয়েবসাইট প্রচার করার মাধমে অফ-পেজ এসইও এর কাজ করা হয়।

অফ-পেজ এসইও কেন গুরুত্বপূর্ণ? (Why is off-page SEO important?)

সার্চ ইঞ্জিনের অলগরিদম অথবা র‌্যাংকিং এর উপদানগুলো প্রতিনিয়তই চেঞ্জ হয় তবে অফ-পেজের কাজগুলো খুব বেশি পরিবর্তন হওয়ার সুযোগ নেই। একটি কনটেন্ট র‌্যাংকিং করার ক্ষেত্রে গুগোল অলগরিদম কিভাবে ভূমিকা রাখে সেটি সম্পূর্ণ জানা থাকলে মোটামুটি ভাবে বলা যায় যে অফ-পেজ সাইটের সাথে সম্পাদিত উপাদানগুলো র‌্যাংকিং এর ক্ষেত্রে অনেক খানি ভূমিকা রাখে।
SEO-Pie-Chart

কিভাবে অফ-পেজ এসইও করতে হয়? (How to do off-page SEO?)

আপনার Off Page SEO পারফরম্যান্সের উন্নতি সরাসরি ডোমেন অথরিটির স্কোরের সাথে সম্পর্কযুক্ত হবে। আপনার সাইটের ডোমেন অথরিটি হল একটি র‌্যাঙ্কিং স্কোর যা আপনার সাইটের SERPs বা Search Engine Results Pages র‌্যাঙ্ক করার ক্ষমতা নির্ধারণ করে। 

এখানে পাঁচটি অফ-সাইট এসইও কৌশল রয়েছে যা আপনি অনুসরণ করতে পারেন। এবং আপনার ওয়েবসাইটের ডোমেন অথরিটি উন্নত করার সর্বোত্তম সুযোগ রয়েছে এবং শেষ পর্যন্ত SERP-এর মধ্যে উচ্চতর র‌্যাঙ্ক রয়েছে।

1. Backlink তৈরি করা

ব্যাকলিংক তৈরি করা অফ-পেজ এসইও এর মূল বিষয়। এটি এমন একটি কৌশল যা প্রথম পেজের র‌্যাঙ্কিংয়ের আকাঙ্খা সহ যেকোনো সাইটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। Backlink হলো এক নম্বার র‍্যাঙ্কিং ফ্যাক্টর যখন গুগল নির্ধারণ করে যে আপনার ওয়েবসাইটের র‍্যাঙ্ক কোথায় অবস্থান করছে।

একটি ডোমেনের যত বেশি ব্যাকলিংক থকবে গুগল তাকে সবচেয়ে বেশি স্থান দেবে। Google ওই লিঙ্কের গুনমানকেও বিবেচনা করে। একটি উচ্চতর ডোমেইন, যা আপনাকে লিঙ্ক করে তা কম ডোমেইন অথোরিটি একটি সাইটের লিস্কের চেয়ে অনেক বেশি কার্যকর। তবুও, Google এর অ্যালগরিদম আপনার ডোমেনের লিঙ্কের প্রযোজ্যতা বিবেচনা করে।

i) Internal Link - Internal Link হচ্ছে আপনার ওয়েবসাইটের একটি পৃষ্ঠা থেকে অন্য পৃষ্ঠার লিঙ্ক। আপনার ব্যবহারকারী এবং সার্চ ইঞ্জিন উভয়ই আপনার ওয়েবসাইটে সামগ্রী খুঁজে পেতে লিংক ব্যবহার করে থাকে। যেমন আপনার সাইটে যদি ধারাবাহিক টিউটোরিয়াল থাকে তাহলে একপেজ থেকে তারপরের পেজে যাওয়ার জন্য আগের পেজে এনকর টেক্সট দিয়ে লিংক দিবেন। এটি আপনার মূল্যবান সাইটে ব্যাকলিংক হিসেবে কাজ করবে। এত করে আপনার সাইটের পেজ-র‌্যাংক বাড়ে।

ইন্টারনাল লিংক বিভিন্ন ধরনের আছে। আপনার হোমপেজের লিংক ছাড়াও,মেনু, পোষ্ট ফিড, ইত্যাদি আপনি আপনার বিষয়বস্তুর মধ্যে লিঙ্ক যোগ করতে পারেন। একটি উল্লেখযোগ্য পৃষ্ঠা যত বেশি লিঙ্ক পাওয়া যাবে, সার্চ ইঞ্জিনের কাছে এটি তত বেশি গুরুত্বপূর্ণ বলে মনে হবে। অতএব, ভাল Internal Link আপনার এসইওর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

II) External Links - External Links হলো একটি হাইপারলিঙ্ক। যা ভিন্ন সার্ভারে অবস্থিত একটি ওয়েবপেজের সাথে অপর একটি ওয়েবপেজের সংযোগ স্থাপন করাকে External Links বলে।

একটি Internal Link শুধুমাত্র একই ডোমেইন বা সাবডোমেনের পেজগুলির সাথে লিঙ্ক করে। আর অন্যদিকে External Link যে কোন ডোমেনের সাথে লিঙ্ক করতে পারে।     

2. Social media engagement

একটি পৃষ্ঠা র‌্যাঙ্ক করার সময় Social Media Profile গুগল এর কাছে গুরুত্বপূর্ণ হতে পারে। গুগল থেকে যতটা বেশি ভিজিটর আপনার ওয়েবসাইটে আসবে গুগল সার্চ (Google search) আপনার ওয়েবসাইকে ততটাই বেশি গুরুত্ব দেবে। 

Facebook, Twitter, Google+, এবং Instagram হল দিনের গুঞ্জন। এই Social Media Platform গুলি খুব জনপ্রিয় এবং এদের Domain Authority অনেক বেশি। 

Social Media Traffic আপনার ব্লগের অফ-পেজ এসইও জন্য অনেক জরুরি। কারণ সোশ্যাল মিডিয়া ট্রাফিক এর মাধ্যমে আপনার ওয়েবসাইটের জনপ্রিয়তা অনুমান করতে পারে। তাই আপনার Social Profile গুলিতে আপনার কনটেন্ট ও আর্টিকেল শেয়ার করুন। এতে করে সোশ্যাল মিডিয়া ব্যাকলিংক তৈরি হতে থাকবে। 

3. Social Bookmarking

আপনার ওয়েবসাইট সম্প্রচার করার জন্য সোশ্যাল বুকমার্কিং সাইটগুলি অন্যতম সেরা মাধ্যম। আপনি যখন ওয়েব বুকমার্কিং ওয়েবসাইটগুলিতে আপনার নিজস্ব ওয়েবপেজ বা ব্লগ পোস্ট বুকমার্ক করেন তখন ওই ওয়েবপেজ বা ব্লগে প্রচুর পরিমাণে ট্রাফিক এবং ব্যাকলিংকও পেয়ে যাবেন।

আপনাদের কাজের সুবিধারতে, আমি কিছু সোশ্যাল বুকমার্কিং সাইটের লিষ্ট দিলাম।

Top Label এর কিছু সোশ্যাল বুকমার্কিং সাইট

  1. Facebook
  2. Instagram
  3. Twitter
  4. Pinterest
  5. GetPocket
  6. Reddit
  7. Tumblr
  8. Plurk
  9. LinkIn Corporation
  10. Google Bookmark
  11. Digg
  12. Diigo
  13. Vk.com
  14. Scoop.it

4. Forum Submission

Forum জমা দেওয়া বা পোস্ট করা হল এমন একটি সাইট যা ব্যবহারকারী তাদের জ্ঞান শেয়ার করে উত্তরের আকারে পোস্ট করে। যখন ব্যবহারকারীরা Forum সাইটে তাদের প্রশ্ন জিজ্ঞাসা করে, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানে এটি অফ-পেজ এসইও এর একটি অংশ যা ট্রাফিক বাড়াতে ব্যবহৃত হয়।

Forum website গুলোতে যোগদান দিতে হবে। আর তা আপনার ব্লগের Nich বা Subject এর সাথে রিলেটেড থাকতে হবে। এতে আপনার ব্লগ বা ওয়েবসাইটের জন্য ভালো Do-follow ব্যাকলিংক তৈরি হওয়ার সুযোগ থাকবে।

Forum Submission এর কিছু ওয়েবসাইট দেওয়া হল

  1. https://answers.microsoft.com/
  2. https://forums.envato.com/
  3. http://www.dnforum.com/
  4. https://www.webmasterworld.com/devshed/
  5. https://www.digitalocean.com/community
  6. http://theory.cm.utexas.edu/forum/
  7. https://boards.straightdope.com/
  8. https://ubuntuforums.org/

5. Blog directory submission

Directory submission হল সেই অভ্যাস যেখানে আপনার ওয়েবসাইটের URL এবং একটি ডিরেক্টরিতে ওয়েবের বিশদগুলি একটি নির্দিষ্ট বিভাগের অধীনে জমা দেওয়া হয়। আপনি এইভাবে আপনার লিঙ্ক বিল্ডিং উন্নত করতে পারেন। এটি একটি অফ-পেজ ফ্যাক্টর যা আপনাকে আপনার ওয়েবপেজ অপ্টিমাইজ করতে সাহায্য করবে।

যেহেতু এটি অফ-পেজ অপ্টিমাইজেশানের একটি মৌলিক দিক, তাই Directory submission সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান করতে অনেক সাহায্য করে। এই জমাগুলি আপনার ওয়েবসাইটকে ট্র্যাফিক আনতে বা উচ্চ মানের ব্যাকলিংক করতে সাহায্য করে।

Directory Submission কিছু ওয়েবসাইট দেওয়া হল

  1. https://ads.digitalmarketinghints.com/
  2. https://h1ad.com/
  3. https://classifiedsfactor.com/
  4. https://freeadstime.org
  5. https://rectanglead.com/
  6. https://advertiseera.com/
  7. https://findermaster.com/
  8. https://evolvingcritic.com/

6. Question and Answer sites

answers.com, Quora.Com, ask.fm এবং Answers.yahoo.com এর মতো জনপ্রিয় এবং High DA থাকা প্রশ্ন উত্তর (Question & Answer) এই ধরনের ওয়েবসাইট থেকে ভালো পরিমানের ব্যাকলিংক এবং ট্রাফিক পেয়ে যাবেন।

মানুষেরা এই ধরনের ওয়েবসাইটে বিভিন্ন বিষয়ের উপর প্রশ্ন করেন। আবার নিজের ব্লগের আর্টিকেলের সাথে জড়িত প্রশ্ন খুঁজে সেই প্রশ্ন গুলির উত্তর দিতে হবে। আপনি যদি উত্তর দেওয়ার সময় সেই সাথে নিজের ব্লগের আর্টিকেলের Url Link দিতে পারবেন। এতে করে আপনার ওয়েবসাইটের ট্রাফিক পাওয়ার সাথে সাথে কিছু Quality Backlink হতে থাকবে।

7. Guest posting 

‘‘Guest blogging’’ যাকে Guest posting ও বলা হয়। এটি হল, অন্য কোন কোম্পানির ওয়েবসাইটের জন্য Content লেখার কাজ। সাধারণত, অতিথি ব্লগাররা একটি আর্টিকেল লিখে অন্য ব্যক্তির ব্লগ বা ওয়েবসাইটে পাবলিশ করা। 

হয়তো আপনি ভাবছেন, আমি কষ্ট করে আর্টিকেল লিখে অন্য জনের ব্লগে কেন পাবলিশ করবো। কারণ guest posting হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে high quality backlink তৈরি করে নিজের ব্লগের জন্য প্রচুর ট্রাফিক আনতে পারবেন। 

আরও পড়ুন: 

এই টপিক টি পুরোটা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ, এই টপিক এর ভিতর কোন কিছু বুঝতে সমস্যা হলে আপনারা কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ ‍Amarload.com এর সাথে থাকার জন্য।