স্মার্টফোন পরিষ্কার করার সহজ উপায়

স্মার্টফোন পরিষ্কার করার সহজ উপায় - এই নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা হয়েছে।স্মার্টফোন পরিষ্কার করার উপায় কি কি সেগুলো বলা হয়েছে।
স্মার্টফোন পরিষ্কার করার সহজ উপায় - বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি খুব ভালো আছেন। আমিও খুব ভালো আছি। আজকের আর্টিকেলে আলোচনা করবো স্মার্টফোন পরিষ্কার করার সহজ উপায় কি আপনি যদি আপনার স্মার্টফোন পরিষ্কার করা নিয়ে দুশ্চিন্তায় থাকেন। তাহলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। কারণ এখানে আমি আপনাকে বলবো, কিভাবে স্মার্টফোন পরিষ্কার করতে হয়। তো চলুন বন্ধুরা শুরু করা যাক।
স্মার্টফোন পরিষ্কার করার সহজ উপায়

বর্তমানে আধুনিক প্রযুক্তির যুগে স্মার্টফোন ছাড়া কল্পনা করা যায় না। স্মার্টফোন এখন মানুষের নিত্য দিনের সঙ্গী আবার অনেকে এক বা একাধিক স্মার্টফোন ব্যবহার করে থাকেন। তবে সারাক্ষণ স্মার্টফোন ব্যবহারের ফলে ফোনটি খুব দ্রুত অপরিষ্কার হয়ে পড়ে। তাই আজকে আমি আপনাদের জানাবো কিভাবে খুব সহজে স্মার্টফোন পরিষ্কার করা যায়।

স্মার্টফোন পরিষ্কার করার সহজ উপায়

গবেষনায় দেখা গেছে একটি টয়লেট সেটে যে পরিমাণ জীবাণু থাকে তার চেয়ে বেশি জীবাণু থাকে আমাদের মোবাইল ফোনে। আর এই জীবাণুর মাধ্যমে যে কেউ আক্রান্ত হতে পারে। 

তাই আমাদের ব্যবহার করা মোবাইল ফোন নিয়ম করে পরিষ্কার করা উচিত। 

কীভাবে মোবাইল ফোন খুব সহজে পরিষ্কার করা যায় চলুন জেনে নেই-

১। প্রথমত আপনাকে ফোনটি বন্ধ করে নিতে হবে।
২। দ্বিতীয়ত যদি ফোনের সাথে চার্জার, কাভার, ডেটা কেবল এবং অন্যান্য কিছু লাগানো থাকলে সেটা খুলে ফেলুন।
৩। তৃতীয়ত আপনার হাতে থাকা ফোনটি ওয়াটারপ্রুফ কিনা তা জেনে নিন। আর যদি ওয়াটারপ্রুফ হয়ে থাকে তাহলে পানি ব্যবহার করতে পারবেন। ওয়াটারপ্রুফ না হলে ওয়েট টিস্যু অথবা ভেজা নরমকাপড় ব্যবহার করতে পাড়েন।
৪। এক্ষেত্রে যদি বেশি শক্ত কাপড় ব্যবহার করেন তাহলে ফোনে স্ক্রিনে দাগ পড়ে যাওয়ার সম্ভাবনা থেকে। তাই নরম কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে। এতে করে শুধু ফোনই নয় বরং অন্যান্য ডিভাইসে যেমন:- ট্যাব, ল্যাপটপ, স্মার্ট ঘড়ি, ডেস্কটপ স্ক্রিন, ক্যামেরা ইত্যাদি পরিষ্কার করতে পারবেন।
৫। তারপর আপনাকে শুকনো কাপড় দিয়ে খুব ভালোভাবে ফোনের স্ক্রিন এবং চারপাশ পরিষ্কার করতে হবে।
৬। এরপর আপনাকে ক্ষার নেই এমন সাবান নিতে হবে। তারপর পরিমাণ মতো পানি মিশিয়ে লিকুইড তৈরি করে নিন। লিকুইডে এক টুকরো নরম মসৃণ কাপড় ভিজিয়ে নিন। 
৭। ফোনের উপর নিচে এবং পাশের কিছু অংশ ভেজা কাপড় দিয়ে মুছুন। যদি ফোনে কোন স্থানে ময়লা শক্তভাবে লেগে থাকে তাহলে সেখানে হালকা হাতে বারেবারে ঘষুন।
৮। সিম কার্ড স্লট ফোন থেকে বাহির করে মেমোরি কার্ড, সিম খুলে রাখুন। তারপর সিমের উপর ও নিচে হালকা করে মুছে নিন।
৯। সিমকার্ডের স্লট কটনবাড দিয়ে সাবধানে পরিষ্কার করুন। 
১০। তারপর শুকনো কাপড় দিয়ে ফোনটি ভালোভাবে পরিষ্কার করে নিন এবং ফোনে সিম কার্ড স্লট ঢুকিয়ে চালু করুন।
১১। আপনার স্মার্টফোনটি জীবাণুমুক্ত রাখতে হালে কিছুটা স্যানিটাইজার নিয়ে পুরো ফোনটি মুছে নিন।

আরও পড়ুন:

সর্বশেষ কিছু কথা

বন্ধুরা স্মার্টফোন পরিষ্কার করার সহজ উপায় সম্পর্কে জানলাম। বন্ধুরা কোথাও যদি বুঝতে না পাড়েন তাহলে কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো। বন্ধুরা এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ ‍Amarload.com এর সাথে থাকার জন্য।