ইন্টারনেটের গতি বৃদ্ধি উপায় | কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো

ইন্টারনেটের গতি বৃদ্ধি উপায়- আপনি যদি আপনার মোবাইলের কিভাবে ইন্টারনেট স্পীড বাড়াবো এইগুলো নিয়ে চিন্তিত থাকেন তাহলে আর্টিকেলটি আপনার জন্য।
মোবাইলের ইন্টারনেটের গতি বৃদ্ধি উপায় - বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি খুব ভালো আছেন। আমিও খুব ভালো আছি। আজকের আর্টিকেলে আলোচনা করবো মোবাইলের ইন্টারনেটের গতি বৃদ্ধি উপায়, আপনি যদি আপনার মোবাইলের ইন্টারনেটের স্লো স্পিড নিয়ে দুশ্চিন্তায় থাকেন। তাহলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। কারণ এখানে আমি আপনাকে বলবো, কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পীড বৃদ্ধি করবেন। তো চলুন বন্ধুরা শুরু করা যাক -  মোবাইলের ইন্টারনেটের গতি বৃদ্ধি উপায়।

বর্তমান সময়ে অনেক মানুষই ইন্টারনেট ব্রাউজ করতে চায়, তবে দেখা যায় ইন্টারনেটের স্পিড স্লো থাকায় ঠিক মত তা ব্যবহার করতে পারছে না। এক্ষেত্রে ভালো গতিতে ইন্টারনেট চলানোর জন্য বেশ কিছু কারণ আছে।

ইন্টারনেটের গতি বৃদ্ধি উপায় | মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো

ইন্টারনেট সংযোগ বর্তমানে অধিকাংশ ফোনে পাওয়া যায়। কিন্তু কখনো কখনো দেখা যায়, দুটি ভিন্ন মোবাইল ফোনে একই সংস্থার সিম, তবে উভয়েরই ইন্টারনেটের গতি মধ্যে পার্থক্য রয়েছে। এর পিছনে অনেকগুলো কারণ থাকে যার জন্য ইন্টারনেট স্পিডের পার্থক্য দেখা যায়। এগুলোর কারণে আজকে আমরা আলোচনা করবো কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো।

তাই আপনি যদি নিজের মোবাইলে ইন্টারনেটের গতি বৃদ্ধি করতে এবং সেই সাথে কোন ছবি, ভিডিও বা ফিল্ম খুব দ্রুততার সাথে ডাউনলোড করতে চান তাহলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো

নিচে কিভাবে আপনি মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়িয়ে নিবেন, কি কি কাজ করার জন্য আপনার মোবাইলের গতি বেড়ে যাবে এই সব বিষয়ে বিস্তারিত বলেছি। এই বিষয়গুলো অনুসরণ করে আপনি আপনার মোবাইলে গতি বাড়িয়ে নিতে পারবেন।

১. ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন | ইন্টারনেটের গতি বৃদ্ধি উপায়

প্রথমত আপনাকে ইন্টারনেটের গতি পরীক্ষা করতে হবে। এক্ষেত্রে আপনি স্পীডটেস্ট এর মাধ্যমে ইন্টারনেটের গতি পরীক্ষা করতে পারেন। ইন্টারনেটের গতি অনেকটা নির্ভর করে বেশি ব্যবহার, নেটওয়ার্ক এবং কি ধরনের ডেটা প্ল্যান নিয়েছেন তার উপর। মোবাইল নেটওয়ার্ক বা ওয়াই-ফাই যেটাই ব্যবহার করুন না কেন আপনাকে দেখতে হবে সিগন্যাল ঠিকমতো পাচ্ছেন কি না।

২. ক্যাশ পরিষ্কার করুন | মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো

আপনি যখন মোবাইল ব্রাউজারে কোনকিছু লিখে সার্চ করেন তখন সেই ওয়েবসাইট ঠিকানা মোবাইল ফোনের ক্যাশ মেমোরিতে জমা হতে থাকে। এভাবে যখন ডেটার পরিমাণ বাড়তে থাকে তখন এই ক্যাশ ডেটা মোবাইল ইন্টারনেট স্পীড এর উপর প্রভাব পড়ে এবং ধীরে ধীরে আপনার মোবাইল ইন্টারনেটের গতি কমতে থাকে। 

তাই আপনাকে মোবাইল ফোন থেকে কিছু সময় পর পর ক্যাশ ডিলিট করুন। মোবাইলের ইন্টারনেট স্পিড বাড়ানোর এটা একটি অন্যতম উপায়।

৩. অপ্রয়োজনীয় অ্যাপস মুছে ফেলুন | ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায়

আপনার মোবাইল ফোনে যদি অব্যবহৃত কোন অ্যাপ থাকে তবে সেই সকল অ্যাপ গুলো ডিলিট বা uninstall করে দিন। কারণ অনেকে আছে যারা মোবাইল ফোলে এমন সব অ্যাপ্লিকেশন install বা ডাউনলোড করে থাকে যেগুলোর ব্যবহার খুব কম হয়ে থাকে।

তাই এই সকল অ্যাপগুলো ডিলিট করে দিন। এতে করে আপনার মোবাইলে মেমোরিতে জায়গা বাড়বে ফলে আপনার মোবাইলে ইন্টারনেট স্পিড বাড়বে।

৪. ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন বন্ধ করুন

এমন কিছু অ্যাপ আছে যা আপনার মোবাইল ফোনে ব্যাকগ্রাউন্ডে রান হতে থাকে। তখন এই অ্যাপটি আপনা আপনি ভাবে ইন্টারনেট ব্যবহার করে ফলে ইন্টারনেটের গতি কমতে থাকে। 

তাই ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপগুলো আপনার মোবাইল ফোনে সেটিংসে গিয়ে বন্ধ করা উচিত। ফলে আপনার ডেটাও খুব কম খরচ হবে এবং ইন্টারনেটের গতি খুবভালো পাবেন।

৫. ডেটা ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করুন | ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায়

বর্তমানে অনেক অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো ব্যবহার করে ডাটা ম্যানেজ করতে পারেন। আর এটি অ্যাপের মাধ্যমে আপনি শনাক্ত করতে পারবেন যে আপনার মোবাইলে কোন অ্যাপটি ইন্টারনেট ডেটা ব্যবহার করছে। 

এক্ষেত্রে যদি কোন একটি অ্যাপ ডেটা বেশি ব্যবহার করে তাহলে আপনি ডেটার ব্যবহার সীমিত করে দিতে পারবেন বা চাইলে বন্ধও করে দিতে পারবেন। এর ফলে আপনার মোবাইলের ইন্টারনেটের গতি বৃদ্ধি পাবে।

৬. ইন্টারনেট ব্রাউজার আপডেট করুন | নেটের গতি ধরে রাখুন

ইন্টারনেট ব্যবহার করার জন্য আপনি যেকোন ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে যদি সেই ব্রাউজারের নতুন আপডেট পান তাহলে আপডেট করে নিবেন। কেননা আপডেট করার মাধ্যমে নতুন সিকিউরিটি বা এমন অনেক বৈশিষ্ট্য পাবেন যা দ্রুত ওয়েব পেজকে লোড করতে পারবে। সেই সাথে আপনার মোবাইলের ইন্টারনেট গতির উন্নতি হবে।

পরামর্শ: ইন্টারনেট ব্রাউজার হিসেবে ব্যবহার করতে পারেন যেমন- অপেরা মিনি, ক্রোম ব্রাউজার

৭. র‌্যাম এবং ইন্টারনাল মেমোরি ফ্রি করুন | ইন্টারনেটের গতি বাড়িয়ে নিন

আপনার মোবাইল ফোনে যথাসম্ভব র‌্যাম এবং ইন্টারনাল মেমোরি ফাকা রাখুন। কারণ যখন কোন মোবাইলের র‌্যাম বা অভ্যন্তরীণ মেমোরি বেশি ব্যবহৃত হবে, তখন ফোনের গতি ও ইন্টারনেটের স্পীড কমতে থাকবে। আর যখন আপনার মোবাইল ফোনের গতি কমে যাবে তখন ইন্টারনেটে স্পীডও ধীরে-ধীরে কাজ করবে। 

তাই আপনাকে যথাসম্ভব মোবাইলের র‌্যাম ও ইন্টারনাল মেমোরি ফাঁকা রাখতে হবে। যাতে করে আপনি মোবাইল ফোন ও ইন্টারনেট উভয় ভালোভাবে চালাতে পারেন।

৮. অ্যাড-ব্লকার ব্যবহার করুন | মোবাইলে ইন্টারনেটের গতি বৃদ্ধির উপায়

আপনি প্রায় সময়ই লক্ষ করলে দেখতে পারেন যখন ইন্টারনেট চালাবেন তখন সেখানে কিছু ছবি বা ভিডিও আকারে অ্যাড বা বিজ্ঞাপন দেখতে পারবেন। আর এই জাতীয় বিজ্ঞাপণ আপনার ইন্টারনেট ডাটাকে ব্যবহার করে থাকে। আর এই জন্যই ইন্টারনেটের গতি কিছুটা হ্রান্স পায়।

এক্ষেত্রে আপনি যদি অ্যাড-ব্লকার (Ad-Block) ব্যবহার করেন তাহলে ইন্টারনেট ব্যবহার করার সময় কোন প্রকার বিজ্ঞাপন দেখতে পারবেন না। সেই সাথে আপনি ভালো ইন্টারনেট স্পীড পাবেন।

৯. মোবাইলে দ্রুত গতির ব্রাউজার ব্যবহার করুন

অনেক পেজ আছে যা খুবই উচ্চআকারের অর্থাৎ বেশি এমবি যুক্ত। তাই সেই পেজগুলো লোড নিতে অনেক বেশি সময় নেয়। এক্ষেত্রে আপনি সেই সকল ওয়েব ব্রাউজার ব্যবহার করতে পারেন যেগুলো ওয়েব পেজ লোড হতে খুব দ্রুত কাজ করে।

কিছু ব্রাউজার আছে কেবল মাত্র আপনার ইন্টারনেট ডাটা সংরক্ষণই করেনা সেই সাথে ওয়েবপেজও খুব দ্রুত লোড হয়ে যায় পাশাপাশি গতিও খুব ভালো প্রদান করে থাকে। চাইলে সেই ব্রাউজার ব্যবহার করতে পারেন যাতে করে আপনার ওয়েবপেজগুলো দ্রুত লোড হতে পারে।

১০. নেটওয়ার্ক ভালোভাবে সিলেক্ট করুন |  ইন্টারনেট স্পীড বাড়ানোর উপায়

শহরের বাইরে কোথাও যখন ভ্রমন করে থাকি, তখন মোবাইল ফোনের নেটওয়ার্ক ৪জি থেকে ৩জি বা ৩জি থেকে ২জি এই ভাবে পরিবর্তন হয়ে থাকে। আর এর কারণে আপনার ইন্টারনেট স্পীডকে প্রভাবিত করে।

সুতারং যখন আপনি যে জায়গাতে শক্তিশালী নেওয়ার্ক পাচ্ছেন তখন সেটি নির্বাচন করবেন। এক্ষেত্রে আপনার মোবাইলে ইন্টারনেট স্পীড একইভাবে চলেবে।

আরও পড়ুনঃ

সর্বশেষ ‍কিছু কথা

বন্ধুরা ইন্টারনেটের গতি বৃদ্ধি উপায় | কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পীড বাড়াবো সম্পর্কে জানলাম। বন্ধুরা কোথাও যদি বুঝতে না পাড়েন তাহলে কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো। বন্ধুরা এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ ‍Amarload.com এর সাথে থাকার জন্য।