স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক - smart nid status check

আজকে স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক করার উপায় সম্পর্কে জানবো। পাশাপাশি স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক করার পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করবো।
স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক

স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেকঃ বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি খুব ভালো আছেন। আমিও খুব ভালো আছি। বন্ধুরা আজকে যে টপিকটি নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো সে বিষয়টি হল স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক | smart nid status check তাহলে চলুন বন্ধুরা আর দেরি না করে শুরু করা যাক আজকের টপিক।

আপনি যদি ভোটার আইডি কার্ড চেক করা সম্পর্কে জানেতে চান তাহলে আপনি ঠিক জায়গায় চলে এসেছেন, কারণ এখানে আলোচনা করা হয়েছে স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস, স্মার্ট কার্ড চেক অনলাইন, স্মার্ট কার্ড চেক করার নিয়ম ইত্যাদি বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অনলাইনে অধিকাংশ মানুষ জানতে চাই কিভাবে জাতীয় পরিচয় পত্র চেক করতে হবে তার নিয়ম। তাই আজকে আমাদের টপিক কিভাবে সঠিক নিয়ম জেনে অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র চেক করবেন, এবং সেই সাথে আপনাদের সঠিক ভাবে স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক করার পদ্ধতি জানাবো।

ভোটার আইডি কার্ড যাচাই | অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই করার নিয়ম | স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক

বাংলাদেশের সকল নাগরিকদের জন্য বাধ্যতামূলক, কোন ব্যক্তির বয়স ১৮ বছর পূর্ণ হলে ভোটার লিস্টে নাম দেওয়া। বাংলাদেশে নির্বাচন কমিশন তথ্য নথিভুক্ত করণ ও আইডি কার্ড সরবরাহকারী প্রতিষ্ঠান।

আপনারা হয় জেনে থাকবেন, ভোটার আইডি কার্ড কতটা গুরুত্বপূর্ণ। স্মার্ট এনআইডি কার্ড মাধ্যমে আপনি সকল ধরনের সুযোগ সুবিধা পাবেন। যেমন পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, নাগরিক অধিকার ও সুবিধা সমূহ, জাতীয় পরিচয়, জমি ক্রয় ও বিক্রয়, মটর যান রেজিস্ট্রেশন, মোবাইল সিম কিনতে, সরকারি অনুদান ও ভাতা পেতে, চাকরির আবেদন করতে, ব্যাংক ঋণ নিতে, ব্যাংক হিসাব খুলতে ইত্যাদি আরও অনেক কাজের জন্য এনআইডি কার্ড প্রয়োজন হয়ে থাকে।

তাই আপনার যদি ১৮ বয়স হয়ে থাকে তাহলে নথিভুক্ত হয়ে নিন। আর যারা ইতিমধ্যে নথিভুক্ত হয়েছেন তাদের আইডি কার্ড হয়েছে কিনা চেক করার মাধ্যম নিচে ⬇ দেওয়া হয়েছে।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম | smart nid status check | স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক

স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক (smart nid status check) করার জন্য প্রথমে আপনাকে Services.nidw.gov.bd ওয়েবসাইটে যেতে হবে। দ্বিতীয়ত, ভোটার তথ্য নামে একটি পেজ দেখতে পাবেন ওই পেজে ক্লিক করুন। সেখানে নিচে দেওয়া ছবির মতো একটি পেজ আপনার সামনে আসবে ওই পেজে কিছু তথ্য আপনাকে দিতে হবে। 
স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক
তথ্যগুলি হল:-
  • জাতীয় পরিচয় পত্রের নম্বর/ফর্ম নম্বর এর ঘরে ভোটার স্লিপে থাকা সংখ্যাগুলো দিয়ে দিবেন।
  • জন্ম তারিখ এর ঘরে আপনার জন্ম তারিখটি দিয়ে দিবেন।
  • ক্যাপচার ঘরে যে কোডগুলি দেখতে পাবেন সেগুলো ছবিতে প্রদশিত কোডটি প্রবশে করান এই ঘরে দিয়ে দিবেন।
  • তারপর নিচে ভোটার তথ্য দেখুন এখানে ক্লিক করলে আপনার আইডি কার্ড হয়েছে কিনা তা জানতে পারবেন এবং ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক | অনলাইন স্মার্ট কার্ড চেক

এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করার জন্য আপনাকে মেসেজ অপসনে গিয়ে NID <space> ভোটার স্লিপ নাম্বার <space> জন্ম তারিখ পাঠিয়ে দিন ১০৫ নাম্বারে। তারপর  মেসেজের মাধ্যমে ভোটার আইডি কার্ডের সকল তথ্য জানিয়ে দেওয়া হবে।
এসএমএস এর মাধ্যমে স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক

সর্বশেষ | স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক

বন্ধুরা স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক (smart nid status check) সম্পর্কে জানলাম। বন্ধুরা কোথাও যদি বুঝতে না পাড়েন তাহলে কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো। বন্ধুরা এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ ‍Amarload.com এর সাথে থাকার জন্য।

আরও পড়ুনঃ