করোনা সার্টিফিকেট ডাউনলোড করার উপায়

করোনা সার্টিফিকেট ডাউনলোড করার উপায় সম্পর্কে আজকে আপনাদের সাথে আলোচনা করবো পাশাপাশি কিভাবে ঘরে বসে টিকা সনদ গ্রহন করবেন সে বিষয়েও জানবো।
করোনা সার্টিফিকেট ডাউনলোড

করোনা সার্টিফিকেট ডাউনলোড করার উপায়ঃ বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি খুব ভালো আছেন। আমিও খুব ভালো আছি। বন্ধুরা আজকে যে টপিকটি নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো সেটি অত্যান্ত গুরুত্বপূর্ণ। আজকের টপিক করোনা সার্টিফিকেট ডাউনলোড করার উপায় তাহলে চলুন বন্ধুরা আর দেরি না করে শুরু করা যাক আজকের টপিক।

বন্ধুরা আপনারা হয় জেনে থাকবেন, করোনাভাইরাস মানুষের জীবনকে কতটা দুর্বিষহ করে তুলেছিল। প্রায় প্রতিটি দেশেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছিল। প্রতিদিন রেকর্ড সংখ্যা মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হতো এবং মারা যেতো। কিন্তু বর্তমানে করোনার টিকার আসার পর থেকে সবকিছু স্বাভাবিক হতে শুরু করেছে।

যাইহোক, এখন বেশিরভাগ কাজেই করোনার সার্টিফিকেট ছাড়া আগানো যাচ্ছে না। করোনা ভাইরাসের প্রথম ডোজ, দ্বিতীয় ডোজ, এবং তৃতীয় ডোজ টিকা নেওয়ার পরে তখন আপনি ঘরে বসে করোনার সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন কোন প্রকার ঝামেলা ছাড়াই। তাই আজকে আপনাদের সাথে আলোচনা টপিক করোনা সার্টিফিকেট ডাউনলোড করার উপায় সম্পর্কে।

করোনা সার্টিফিকেট ডাউনলোড করার উপায় | করোনা টিকার সার্টিফিকেট ডাউনলোড

দেশে এমনও অনেক মানুষ আছে যারা তিনটি টিকা নেওয়ার পরেও এখন পর্যন্ত সংগ্রহ করতে পারেনি টিকা সনদ। অনেকের টিকা সনদের বিষয়ে কোন প্রকার ধারণাই নেই। সত্য এটাই যে, টিকা সনদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এই করোনা সার্টিফিকেট/টিকা সনদ সংগ্রহ করতে না পারলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে।

তাই যারা এখন পর্যন্ত টিকা সনদ সংগ্রহ করতে পারে নি, তারা অতি শীঘ্রই সংগ্রহ করে নিন। 

করোনার টিকা সনদ অনলাইনের মাধ্যমে খুব সহজে সংগ্রহ করতে পারবেন। করোনার সার্টিফিকেট সংগ্রহ কোন কঠিন বিষয় না। তাই আপনাদের সুবিধারতে আজকে আমি দেখাবো কিভাবে ঘরে বসে কোভিড-১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউলোড করার উপায়।

করোনার সার্টিফিকেট ডাউনলোড | করোনা টিকার সার্টিফিকেট ডাউনলোড

প্রথমে আপনাকে www.surokkha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করেতে হবে। সেখানে আপনি চারটি অপসন দেখতে পাবেন। 
  1. নিবন্ধন স্ট্যাটাস
  2. টিকা কার্ড সংগ্রহ
  3. টিকা সনদ সংগ্রহ
  4. সচরাচর জিজ্ঞাসা
এক্ষেত্রে আপনাকে টিকা সনদ গ্রহন করা জন্য টিকা সনদ সংগ্রহ অপসনে ক্লিক করতে হবে। 
করোনা সার্টিফিকেট ডাউনলোড
টিকা সনদ সংগ্রহ এই পেজে গেলে তিনটি অপসন দেখতে পাবেন।
  1. জাতীয় পরিচয়পত্র
  2. জন্ম নিবন্ধন সার্টিফিকেট
  3. পাসপোর্ট (বাংলাদেশি/বিদেশি)
এখানে আপনি পূর্বে টিকা নিবন্ধন করার সময় যে অপসনটি বাছাই করেছেন ঠিক সেই অপসনটি বাছাই করুন। অর্থাৎ, আপনি যদি জাতীয় পরিচয়পত্র এর মাধ্যমে টিকা নিবন্ধন করে থাকেন, তাহলে আপনাকে জাতীয় পরিচয়পত্র বেছে নিতে হবে। আর যদি আপনি জন্ম নিবন্ধন সার্টিফিকেট মাধ্যমে টিকা নিবন্ধন করে থাকেন, জন্ম নিবন্ধন সার্টিফিকেট বেছে নিতে হবে। তেমনি পাসপোর্ট এর মাধ্যমে টিকা নিবন্ধন করে থাকেন, পাসপোর্ট বেছে নিতে হবে।
করোনা সার্টিফিকেট ডাউনলোড
১। অপসন সিলেক্ট করার পর আপনার সামনে জাতীয় পরিচয়পত্র নাম্বার / জন্ম নিবন্ধন নাম্বার / আপনাকে যাচাই করা জন্য একটি বক্স আসবে।
২। এরপর আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার দিন এবং ভোটার আইডি কার্ডের জন্মতারিখ লিখুন।
৩। ভেরিফিকেশনের জন্য যে নাম্বার দেওয়া আছে সেটি লিখে যাচাই করুন।
করোনা সার্টিফিকেট
৪। এবার আপনার মোবাইলে একটি OTP কোড আসবে, ওই কোডটি ৫ মিনিটের মাঝে ব্যবহার করতে হবে।
৫। কোড নাম্বার সাবমিট করার পর পাসপোর্ট নাম্বার যুক্ত করার অপশন আসবে। যদি, আপনার পাসপোর্ট থাকে, তবে অবশ্যই পাসপোর্ট নাম্বার যুক্ত করে দিবেন, কেননা দেশের বাইরে যাওয়ার জন্য করোনা সার্টিফিকেট এ পাসপোর্ট নাম্বার থাকতে হবে। তবে প্রয়োজনে আপনি পরবর্তীতে পাসপোর্ট নম্বর সংযুক্ত করতে পারবেন।
করোনা সার্টিফিকেট ডাউনলোড
৬। কোড নম্বর সাবমিট করার পর টিকা সনদ ডাউনলোড বাটন দেখতে পারবেন।
৭। টিকা সনদ ডাউনলোড বাটনে ক্লিক করলে আপনার করোনা টিকা সনদ ডাউনলোড হয়ে যাবে।

সর্বশেষ

বন্ধুরা করোনা সার্টিফিকেট ডাউনলোড করার উপায় সম্পর্কে জানলাম। বন্ধুরা কোথাও যদি বুঝতে না পাড়েন তাহলে কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো। বন্ধুরা এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ ‍Amarload.com এর সাথে থাকার জন্য।

আরও পড়ুনঃ