ভাবসম্প্রসারণ: জ্ঞানহীন মানুষ পশুর সমান

প্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা আজকে আপনাদের সাথে জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ নিয়ে আলোচনা করবো। আপনারা হয়তো জানেন এই ভাবসম্প্রসারণ কম বেশি সব পরীক্ষাতেই আসে। তাই ভাবসম্প্রসারণ পড়া খবুই গুরুত্বপূর্ণ। যেকোন প্রকারের ভাবসম্প্রসারণ আমাদের ওয়েবসাইটে পাবেন। যাই হোক, চলুন আর দেরি না করে শুরু করি আজকের টপিক।
জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আশীর্বাদে ভালো আছি। আজকের নতুন টপিকে আপনাকে স্বাগতম!

জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণ: মানব জীবনে জ্ঞানই শ্রেষ্ঠ ধন। যা মানুষকে অন্য প্রানী থেকে আলাদা করে।
সমগ্র পৃথিবীতে মানুষই একমাত্র জীব যার বিবেক বুদ্ধি আছে। আর এই বিবেক বুদ্ধি মানুষকে উপহার দেয় জ্ঞান। যে ব্যক্তি জ্ঞান অর্জন করেনি সে হয় নির্বোধ। জ্ঞানহীন ব্যক্তির আচরণ পশুর সাথে তুল্য। তাই সকলেরই জ্ঞানার্জন করা প্রয়োজন।

মানুষ সৃষ্টির সেরা জীব। আর সেরার সম্মান লাভ করেছে তার একমাত্র কারণ জ্ঞান বুদ্ধির জন্য। বিচার বুদ্ধি ও প্রজ্ঞার দ্বারা সে তার শ্রেষ্ঠত্বের প্রমান দেয়। প্রাকৃতিকভাবে প্রতিটি মানুষের মধ্যে জ্ঞান সুপ্ত অবস্থায় বিরাজ করে। পরে তা অনুশীলনের মাধ্যমে জ্ঞানের প্রকাশ ঘটে। তাই পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে উঠতে হলে প্রতিটি মানুষেরই জ্ঞানচর্চা করা অপরিহার্য। অন্যতায় তার বিবেক পূর্ণভাবে বিকাশ হবে না।

আর জ্ঞান বিকশিত না হলে সে হবে পশুর সমান। পশু হয় জ্ঞানহীন ও নির্বোধ। তার বিবেক খুব কম। সেজন্য তার সব চিন্তা-ভাবনা থাকে নিজেকে ঘিরেই। শুধু নিজেকে বাঁচিয়ে রাখার জন্য কাজ করে। তাই বলা হয়, জ্ঞানহীন মানুষ পশুর সমান

জ্ঞানের আলো পাইনি বলে সৃষ্টির সেরা জীবন হয়েও তার বুদ্ধি বিকশিত হয়নি। তাই সে অজ্ঞতার অন্ধকারে ডুকে আছে। সে নিজেকে চিনতে পারেনি ও মানুষ হিসেবে তার কর্তব্য কী? তা বুঝতে পারেনি। ফলে তার মাঝে পশুত্বই প্রাধান্য বিস্তার করেছে। সে নিজের স্বার্থসিদ্ধির জন্য পশুর মতো আচরণ করে এবং ভাইয়ের বুকে ছুরি বসিয়ে ধন সম্পদ ছিনিয়ে নিচ্ছে। এসব পশুর মতো কর্মকান্ড থেকে মুক্তি পেতে হলে জ্ঞান অর্জনের কোন বিকল্প নেই। জ্ঞনই মানুষকে সৎ, সুন্দর এবং আদর্শবান গড়ে তোলে। মানুষকে পরিপূর্ণতা এনে দেয়।

পৃথিবীতে আপন অস্তিত্ব টিকিয়ে রাখতে সক্ষম জ্ঞান। সেজন্য সকলেরই জ্ঞানচর্চা করা উচিত।


জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ Class 6, 7, 8, 9, 10 | JSC, SSC, HSC

মূলভাব: পৃথিবীতে পশুর যেমন জ্ঞানবুদ্ধি ও বোধশক্তি নেই, তেমনি জ্ঞানহীন মানুষ ও পশুর মধ্যে পার্থক্য থাকে না। তাই বলা হয়- জ্ঞানার্জন ধনার্জনের চেয়েও মহত্ত্বর।

সম্প্রসারিতভাব: মানুষ সৃষ্টির সেরা জীব। জ্ঞান, বুদ্ধি ও বিবেকের জন্যই মানুষ শ্রেষ্ঠত্বের সম্মান লাভ করেছে। মানুষই একমাত্র জীবন যার বিবেক-বুদ্ধি আছে। জ্ঞানই একজন মানুষকে বিবেক বুদ্ধি প্রদান করে। জ্ঞানের আলোয় মানুষের হৃদয় আলোকিত হয়। আর এই আলোকিত হৃদয়ে মানুষের পথ চলা সহজ হয়। মানুষ ও পাখির মধ্যে তেম কোনো পার্থক্য নেই। কেবল জ্ঞানই মানুষ ও পশু-পাখির মধ্যে পার্থক্যের সৃষ্টি করে। আর এই জ্ঞান প্রাণপণ চেষ্টায় অর্জন করতে হয়।

জ্ঞান মানুষের জীবনে এক অনন্য মানবীয় গুন। জীবনের অভিজ্ঞতা থেকে মানুষের জ্ঞানের উন্মেষ ঘটে। যা পশুর বা অন্য কোন প্রাণীর মধ্যে অনুপস্থিত, তাই একজন জ্ঞানহীন ব্যক্তি পশুর মতোই বর্বর।সে ন্যায় অন্যায় কিছুই বোঝে না। আপন অস্তিত্বকে সে টিকিয়ে রাখতে পারে না। দার্শনিক প্লেটো বলেছেন- “অজ্ঞ থাকার চেয়ে পৃথিবীতে না জন্মানোই ভালো,কারণ অজ্ঞতা সব দুর্ভাগ্যের মূল।”

অপরদিকে জ্ঞান না থাকলে মেধার বিকাশ ঘটে না। আর মেধার বিকাশ না ঘটলে মানুষের স্বাভাবিক বিবেক বুদ্ধি লোভ পায়। ফলে তার আচরণ পশুত্বের পর্যায়ে চলে যাই। তাই জ্ঞানী ব্যক্তিরা চিরকালই জ্ঞানচর্চা করে, জ্ঞানের পিছনে ছুটে বেড়ায়। জ্ঞান ছাড়া মানুষ আত্মনির্ভরশীল হতে পারে না। এছাড়াও জ্ঞানহীন মানুষ নিজের ভালো মন্দ বুঝতে পারে না। তাই বলা হয় জ্ঞানহীন মানুষ পশুর চেয়েও অধম।

মন্তব্য: জ্ঞানহীন মানুষ আর পশুর মধ্যে কোনো পার্থক্য নেই।

ভাবসম্প্রসারণ জ্ঞানহীন মানুষ পশুর সমান পিডিএফ (Pdf)

শিক্ষার্থী ভাই ও বোনেরা- আপনারা অনেকে পিডিএফ ফাইল খুজে থাকেন। তাই আপনাদের পড়াশোনার সুবিধার জন্য নিচে জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণটির পিডিএফ ফাইল দেওয়া হয়েছে। সেখান থেকে ডাউনলোড করে যে কোন সময় আপনি পড়তে পারেন।
জ্ঞানহীন মানুষ পশুর সমান.pdf ভাবসম্প্রসারণ 70kb .pdf

ভাবসম্প্রসারণ নিয়ে কিছু কথা

আপনাদের সুবিধার জন্য এখানে দুইটি ভাবসম্প্রসারণ দেওয়া হয়েছে। এর মধ্যে যে ভাবসম্প্রসারণটি সহজ মনে হয় সেইটি পড়তে বা লিখে নিতে পারেন। অন্যথায় উপরে ভাবসম্প্রসারণটির পিডিএফ ফাইল দেওয়া হয়েছে চাইলে ডাউনলোড করে নিতে পারেন। আশা করি বুঝতে পারছেন।


বন্ধুরা এই টপিকটি পুরোটা পড়ার জন্য অনেক ধন্যবাদ, যদি এই টপিকের কোনকিছু বুঝতে না পাড়েন তাহলে নিচে কমেন্ট করুন। আশা করি উত্তর দেওয়ার চেষ্টা করবো। আর আপনাদের যদি নতুন কিছু জানার থাকে তাহলে আমাদের জানান আমরা জানানোর চেষ্টা করবো। ধন্যবাদ Amarload.com এর সাথে থাকার জন্য। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url