ভোটার তালিকা দেখার উপায় - সম্পূর্ণ বিস্তারিত

আপনি যদি ভোটার তালিকা দেখার উপায় সম্পর্কে জানতে চান। তাহলে আপনি সঠিক জায়াগয় চলে আসছেন। এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন অনলাইনে ভোটার তালিকা দেখার উপায়, ছবিসহ ভোটার তালিকা, এবং কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করবো এই সব বিষয় বিস্তারিত জানতে হলে আপনাকে পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে হবে।
ভোটার তালিকা দেখার উপায়

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আশীর্বাদে ভালো আছি। আজকের নতুন টপিকে আপনাকে স্বাগতম!

ভোটার তালিকা দেখার উপায়

যদি আপনি অনলাইনে ভোটার তালিকা দেখার উপায় সম্পর্কে সঠিক তথ্য জানতে চান? তাহলে এক কথায় বলবো অনলাইনে ভোটার তালিকা দেখা যায় না। সুতরাং আপনি যদি অনলাইনে ভোটার তালিকা খুজতে থাকেন তাহলে অযথা সময় নষ্ট করছেন। আপনার এই ভোটার তালিকা খোজাটায় বৃথা।

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে, কিভাবে এই তালিকা সংগ্রহ করবেন এবং ভোটার তালিকা কোথায় পাবো?

আপনি চাইলে অনলাইন বাদেও ভোটার তালিকা খুঁজে নিতে পারেন। এক্ষেত্রে আপনাকে আপনার নিজ গ্রামের জনপ্রতিনিধি বা নিকস্থ নির্বাচন অফিসে গিয়ে ভোটার তালিকা সংগ্রহ করতে পারবেন। সাধারণত তিনটি উপায় অবলম্বন করে ভোটার তালিকা সংগ্রহ করতে পারবেন।

নিজ এলাকার জনপ্রতিনিধির কাছ থেকে

আপনি আপনার নিজ এলাকার জনপ্রতিনিধির কাছে থেকে ভোটার তালিকা সংগ্রহ করতে পারেন। আর ভোটার তালিকা সংগ্রহ করার এটি প্রথম উপায়। এলাকার জনপ্রতিনিধিরা ভোটার তালিকার হালনাগাদ করে থাকেন। সুতরাং তাদের সাথে এই ভোটার তালিকার বিষয় নিয়ে কথা বললে। আপনি খুব সহজে নিজের ভোটার তালিকা দেখাতে বা সংগ্রহ করতে পারবেন।

নির্বাচন অফিস থেকে

ভোটার তালিকা সংগ্রহের দ্বিতীয় উপায় হল নির্বাচন অফিস। আপনি যে নির্বাচন অফিসের আওতাভুক্ত সেখানে গিয়ে বলতে পারেন আমি আমার ভোটার তালিকা দেখবো। তখন তারা আপনি যে এলাকার মধ্যে থাকেন সেই সূত্র ধরে দেখে বলে দিবে আপনার ভোটার তালিকা।

সিডি ক্রয় করে

তৃতীয় উপায় হল সিডি ক্রয় করে আপনি আপনার ভোটার তালিকা দেখতে পারেন। তবে আপনাকে ছবি ছাড়া সিডি ক্রয় করতে হবে। কারণ ছবিসহ ভোটার তালিকা বিক্রয়যোগ্য নয়। সিডি ক্রয় করার জন্য আপনাকে কিছু ফরমালিটি পালন করতে হবে। প্রথমে আপনাকে  ১/০৬০১/০০০১/২৬৩১ এই কোডের চালানের মাধ্যমে ৫০০ টাকা সোনালী ব্যাংকে ফি জমা দিতে হবে। তারপর সেই চালানের মূল কপি নিয়ে গিয়ে উপজেলা নির্বাচন অফিসে একটি আবেদন করতে হবে পরে চালানের মূল কপিসহ আবেদনটি জমা দিতে হবে। 

পরে দায়িত্বরত কর্মকর্তা আবেদনটি গ্রহন করে সর্বশেষ হালনাগাদকৃত ভোটার তালিকা প্রস্তুত করে আপনাকে দিয়ে দিবে।

অনলাইনের মাধ্যমে ভোটার তালিকা দেখার উপায়

অনলাইনে কিছু কিছু এলাকার ভোটার তালিকা দেওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত সব এলাকার ভোটার তালিকা দেওয়া হয়নি। তাই আপনি চাইলে চেক করে নিতে পারেন আপনার এলাকার ভোটার তালিকা অনলাইনে দেওয়া হয়েছে কিনা। এখন আমি আপনাদের ওয়েবসাইটে মাধ্যমে ভোটার তালিকা দেখার উপায় অথবা অনলাইনে ভোটার তালিকা দেখার নিয়ম সম্পর্কে জানাবো।
  • প্রথমে আপনাকে এই  bangladesh.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তবে হ্যা, ভোটার তালিকা পাওয়ার জন্য আপনাকে স্টেপ বাই স্টেপ খেয়াল করতে হবে।
  • ডান পাশের একটু নিচে সকল বাতায়ন নামে একটি লেখা দেখা যাবে। তার নিচে দেখতে পাবেন ওয়েব সাইট বাছাই করুন নামে একটি বক্স আর ওই বক্সে আপনার বিভাগের নাম সিলেক্ট করুন। দেখবেন সিলেক্ট করার সাথে সাথে নিচে আরেকটি বক্স আসবে সেখানে আপনার জেলার নাম দিয়ে দিন। পরে আরেকটি বক্স যোগ হবে সেখানে উপজেলা সিলেক্ট করুন। নিচে আরেকটি বক্স যোগ হবে সেখানে আপনার ইউনিয়নের নাম দিন। তখন আপনি ইউনিয়নের নামের পাশে চলুন বাটনে ক্লিক করুন।
অনলাইনে ভোটার তালিকা দেখার উপায়
  • এক এক করে পূরণ করে চতুর্থ স্থানের পাশে চলুন বলে একটি বাটন পাবেন সেখানে ক্লিক করুন।
  • তার পর আপনি সেখানে অনেকগুলো লিস্ট দেখতে পাবেন। যেমন সহকারী অফিস, অন্যান্য প্রতিষ্ঠান, বিভিন্ন তালিকা ইত্যাদি। সেখান থেকে বিভিন্ন তালিকায় ক্লিক করতে হবে।
  • তারপর সেখানে আপনি চূড়ান্ত ভোটের তালিকা নামে কোন অপশন থাকবে সেখানে ক্লিক করবেন। তারপর আপনি একটি পিডিএফ ফাইল পেয়ে যাবেন। সেটি ডাউনলোড করুন।
কিছু কথা বলে রাখা ভালো চূড়ান্ত ভোটের তালিকা সব ওয়েবসাইটে থাকবে না। এগুলো শুধু কিছু কিছু এলাকার ওয়েবসাইটে পাবেন।

ছবিসহ ভোটার তালিকা দেখার উপায় কি

আপনি যদি ছবিসহ ভোটার তালিকা দেখতে চান তাহলে আপনাকে নির্বাচন অফিসে যেতে হবে। সেখানে গিয়ে আপনি বলবেন ভোটার তালিকা দেখার কথা। তাহলে তারা ভোটার তালিকা দেখার সুযোগ করে দিবে।

কিন্তু মনে রাখবেন আপনি ভোটার তালিকা কিছুতেই নিচের কাছে সংগ্রহ করতে পারবেন না। 

ভোটার তালিকা দেখার উপায় নিয়ে কিছু কথা

অনেকে আমাদের কাছে প্রশ্ন করে থাকেন ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ও ভোটার তালিকা ডাউনলোড সম্পর্কে সেই সাথে গুগলেও সার্চ করে থাকেন। এক্ষেত্রে আপনাদের বলবো অনলাইন থেকে ভোটার তালিকা ডাউনলোড করার কোন উপায় নেই। হয় তো আপনারা যে টপিক সম্পর্কে সবচেয়ে বেশি জানতে চেয়েছেন তার সমাধান পেয়েছেন।


বন্ধুরা এই টপিকটি পুরোটা পড়ার জন্য অনেক ধন্যবাদ, যদি এই টপিকের কোনকিছু বুঝতে না পাড়েন তাহলে নিচে কমেন্ট করুন। আশা করি উত্তর দেওয়ার চেষ্টা করবো। আর আপনাদের যদি নতুন কিছু জানার থাকে তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানান আমরা আপনাদের সেই বিষয়ে জানানোর চেষ্টা করবো।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url