ফুটবল বিশ্বকাপ কিভাবে শুরু হয়েছিল ?

ফুটবল বিশ্বকাপ কিভাবে শুরু হয়েছিল - দর্শক সংখ্যার দিক দিয়ে ফুটবল বিশ্বকাপ পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান। বিশ্বব্যাপী ফুটবল এতই জনপ্রিয় যে, বিশ্ব ফুটবল ফ্রেডারেশন ফিফা জাতিসংঘের চেয়েও বেশি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করে। 
ফুটবল বিশ্বকাপ কিভাবে শুরু হয়েছিল

তাই আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো ফুটবল বিশ্বকাপ কিভাবে শুরু হয়েছিল?, ফিফা বিশ্বকাপের ইতিহাস, ফুটবল বিশ্বকাপ কিভাবে শুরু হয়েছিল যারা এই বিষয় সম্পর্কে অবগত নয়, তাদের জন্য আজকের কনটেন্টটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন। আশা করছি এই সম্পর্কে জানতে সাহায্য করবে। তাহলে চলুন বন্ধুরা যাক মূল আলোচনা।

ফুটবল বিশ্বকাপ কিভাবে শুরু হয়েছিল

ফিফার সদস্য দেশ ২১১টি, জাতি সংঘের সদস্য দেশ ১৯৩টি। তবে প্রথম দিকে দিয়ে ফুটবল এত জনপ্রিয় ছিল না। এমনকি শুরুর দিকে অলিম্পিক ফুটবলকে পেশাদারি খেলার মর্যাদাও দিতে চায়নি। অথচ বর্তমানে ফিফার অধীনে পৃথিবীর ২১১ টি দেশ ১ টি শিরোপার জন্য প্রাণপণ লড়াই করে। 
আরও দেখুনঃ বিশ্বকাপ খেলোয়ারদের কত টাকা এবং কী কী পুরষ্কার দেওয়া হয়
বিশ্বকাপ ফুটবলের এ পর্যন্ত অনুষ্ঠিত ২১টি আসরে, কেবল মাত্র ৮টি জাতীয় দল এই ট্রফি জিতেছে। মজার বিষয় হল বিশ্বকাপ ট্রফি দুই দুই বার চুরিও হয়েছে।

ফুটবলের অপেশাদার যুগ

ফুটবলের অপেশাদার যুগ বলতে সেই সময়কালকে বোঝায় যেখানে খেলোয়াড়দের কোনো প্রকার অর্থপ্রদান বা ক্ষতিপূরণ ছাড়াই ফুটবল খেলা হতো। এই যুগটি ১৯ শতকের শেষের দিকে শুরু হয়েছিল এবং ১৯৭০ এর দশকের শুরু পর্যন্ত স্থায়ী হয়েছিল। 

এই সময়ে, ফুটবলকে ভদ্রলোকদের জন্য একটি খেলা হিসাবে দেখা হত এবং এটি মূলত অপেশাদারদের দ্বারা খেলা হত, তাদের এই প্রচেষ্টার জন্য কোন প্রকার অর্থ প্রদান করা হত না। 

খেলার নিয়মগুলিও আজকের তুলনায় অনেক আলাদা ছিল, শারীরিকতার চেয়ে ড্রিবলিং এবং পাসিংয়ে বেশি জোর দেওয়া হয়েছিল। ফুটবলের অপেশাদার যুগ ছিল মহান উদ্ভাবন এবং সৃজনশীলতার সময়, বর্তমানে ব্যবহৃত অনেক কৌশল এবং নীতি এই সময়ের মধ্যে তাদের শিকড় রয়েছে।

ফিফা বিশ্বকাপের ইতিহাস

ফিফা সর্বপ্রথম ফুটবলের পেশাদার যুগ শুরু করেন ১৯২৪ সালে। ১৯২৮ সালে ফিফা অলিম্পিকের বাইরে আলাদাভাবে নিজস্ব আন্তর্জাতিক প্রতিযোগীতা আয়োজনের সিদ্ধান্ত নেয়। তৎকালীন ফিফা প্রেসিডেন্ট জুলেরিমে ১৯৩০ সালে উরুগুয়েতে প্রথম বিশ্বকাপ প্রতিযোগীতার আয়োজন করেন

মোট ১৩ দেশ সেই বিশ্বকাপে অংশ নিয়েছিল। ফাইনালে ৯৩ হাজার দর্শকের সামনে আর্জেন্টিনা চার দুই ব্যবধানে হারিয়ে উরুগুয়ে প্রথম বিশ্বকাপ জয়ের গৌরব অর্জন করে।
আরও দেখুনঃ ৬৪ জেলার নাম তালিকা সহ - বাংলা ও ইংরেজি
প্রথম ফিফা বিশ্বকাপ ১৯৩০ সালে উরুগুয়েতে অনুষ্ঠিত হয়, এবং তারপর থেকে এটি প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হয়। ১৯৪২ এবং ১৯৪৬ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে অনুষ্ঠিত হয়নি। ১৯৫৪ সালে এই বিশ্বকাপ প্রথম টেলিভিশনে সম্প্রচার করা হয়।

বর্তমানে টেলিভিশনের মাধ্যমে পৃথিবীর মোট জনসংখ্যা ছয় ভাগের এক ভাগ মানুষ বিশ্বকাপ ফাইনাল খেলা সরাসরি উপভোগ করে। বিশ্বাকাপ ফুটবলে এ পর্যন্ত অনুষ্ঠিত ২১ টি আসরে এখনও পর্যন্ত মোট ৭৯টি দেশ বিশ্বকাপের মূল পর্বে খেলতে পেরেছে। 

তাদের ভেতর থেকে কেবল মাত্র ১১টি দেশ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ খেলেছে, এবং মাত্র ৮টি জাতীয় দল বিশ্বকাপ শিরফা জেতার গৌরব অর্জন করেছে। এই পর্যন্ত সর্বচ্চো শিরফা জেতা দল ব্রাজিল ৫ বার বিশ্বকাপ জিতেছে।

এরপর র্জামানি ও ইতালি উভয়ে ৪টি শিরফা নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। আর্জেন্টিনা মোট ৩ বার বিশ্বকাপ জিতে তৃতীয় স্থানে অবস্থান করছে। অন্যান্যদের মধ্যে উরুগুয়ে, ফ্রান্স ২ বার করে এবং ইংল্যান্ড ও স্পেন ১ বার করে বিশ্বকাপ শিরফা জিতেছে।

ফিফা বিশ্বকাপ ট্রফির ইতিহাস

ফিফা ফুটবল বিশ্বকাপের শুরু থেকেই এই টফির প্রচলণ ছিল না। ১৯৩০ থেকে ১৯৭০ সাল পর্যন্ত বিশ্বকাপ বিজয়ী দলকে জুলেরিমে ট্রফি প্রধান করা হত। প্রথম বিশ্বকাপ আয়োজনকারী ফিফা প্রেসিডেন্ট জুলেরিমের নামে ১৯৪৬ সালে এই ট্রফির নামকরণ করা হয়।

গ্রীক বিজয়ের দেবী নাইকের আদলে নকশা করা সেই ট্রফিটি তিন কেজি আটশত গ্রাম সোনা দিয়ে তৈরি করা হয়েছি।

পরবর্তী ১৯৭০ সালের পর ফিফা আরেকটি নতুন ট্রফি প্রণয়ন করে, সেই ট্রফিটি বর্তমানে ফিফা বিশ্বকাপের বিজয়ী দলকে প্রদান করা হয়। 

ট্রফিটি ইতালীয় ভাস্কর সিলভিও গাজানিগা দ্বারা ডিজাইন করা হয়েছিল এবং ম্যালাকাইট বেস সহ ১৮-ক্যারেট সোনা দিয়ে তৈরি করা হয়েছিল। এটি ৩৬.৮ সেমি লম্বা এবং ওজন ৬.১৭৫ কেজি। ট্রফিতে দুটি মানব মূর্তি পৃথিবীকে ধরে আছে, যার ভিত্তির উপর "ফিফা বিশ্বকাপ" লেখা রয়েছে।
আরও দেখুনঃ কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২ - বাংলাদেশ সময় অনুযায়ী
১৯৭৪ সালের বিশ্বকাপ জয়ের পর ট্রফিটি প্রথম পশ্চিম জার্মানির কাছে উপস্থাপন করা হয়েছিল। তারপর থেকে, এটি প্রতিটি বিশ্বকাপের বিজয়ী দলের কাছে উপস্থাপন করা হয়েছে।

১৯৯৬ সালে, ফিফা আসলটি প্রতিস্থাপন করার জন্য একটি নতুন ট্রফি চালু করে। নতুন ট্রফিটি ফরাসি ভাস্কর স্টিফেন লোয়েস্ট দ্বারা ডিজাইন করা হয়েছে এবং এটি কঠিন ১৮-ক্যারেট সোনা দিয়ে তৈরি। এটি ৩৬.৫ সেমি লম্বা এবং ওজন ৬.১৭৫ কেজি।

১৯৯৮ সালের বিশ্বকাপ জয়ের পর নতুন ট্রফিটি প্রথম ফ্রান্সকে উপহার দেওয়া হয়। তারপর থেকে, এটি প্রতিটি বিশ্বকাপের বিজয়ী দলের কাছে উপস্থাপন করা হয়েছে।

ফিফা বিশ্বকাপ ট্রফি হল শ্রেষ্ঠত্বের প্রতীক এবং সারা বিশ্বের ফুটবল দলগুলির কাছে অত্যান্ত পছন্দের। বিশ্বকাপ জেতার জন্য এটি কঠোর পরিশ্রম এবং উৎসর্গের স্মরণ করিয়ে দেয়।

সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ

২০২২ সালের কাতার বিশ্বকাপ আসর ফিফার ইতিহাসে ২২ তম বিশ্বকাপ। নানা করণে বিশ্বকাপের ইতিহাসে এই আসরটি অনেকটাই ভিন্ন। কাতারের ৫টি শহরের ৮টি মাঠে এই আসরের খেলাগুলো অণুষ্ঠিত হয়েছে। 

কাতার বিশ্বকাপ এখনও পর্যন্ত সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ। এই আসর আয়োজন করার জন্য কাতার দ্বিতীয় সর্বচ্চো ব্যয়বহুল বিশ্বকাপের চেয়ে ১০ গুনেরও বেশি অর্থ খরচ করেছে। এই বিশ্বকাপে প্রায় ২২০ মিলিয়ন ডলার খরছ হয়েছে।

এত টাকার খরচ হওয়ার কারণ হল কাতার বিশ্বকাপে ব্যবহৃত ৮টি স্টেডিয়াম মধ্যে ৭ স্টেডিয়ামই শূণ্য থেকে গড়ে তোলা হয়েছে, বাকি একটি েস্টেডিয়ামও এমনভাবে সংস্কার করা হয়েছে যা নতুন করে নির্মানের চেয়ে কোন অংশে কম নয়।

শুধু অর্থ খরচের দিক দিয়েই নয় আরও সংখ্য কারণে কাতার বিশ্বকাপ ফিফার ইতিহাসের সকল বিশ্বকাপ থেকে আলাদা।

সর্বশেষ কিছু কথা

ফুটবল বিশ্বকাপ কিভাবে শুরু হয়েছিল - এই বিষয়ে কিছুটা হলেও আপনাদের ধারণা দিতে পেরেছি। এছাড়াও ফিফা বিশ্বকাপের ইতিহাস, ফুটবল বিশ্বকাপ কিভাবে শুরু হয়েছিল এই বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। 

এই ব্লগটি পুরোটা পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। যদি আপনাদের এই ব্লগের উপর কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করতে ভুলবেন না। আশা করি উত্তর পাবেন। এছাড়াও আপনি যদি কোন ব্লগ সম্পর্কে জানতে চান তাহলে কমেন্ট করুন। আমরা আপনাদের সেই ব্লগ সম্পর্কে জানানোর চেষ্টা করবো।

আপনাদের করা প্রশ্ন

১। ফুটবল বিশ্বকাপ কত সালে শুরু হয় ?
উত্তরঃ ১৯৩০ সালে প্রথম ফুটবল বিশ্বকাপ শুরু হয়।

২। কোন দেশ প্রথম ফুটবল বিশ্বকাপ জয় করে ?
উত্তরঃ উরুগুয়ে প্রথম ফুটবল বিশ্বকাপ জয় করে।

৩। ফুটবল বিশ্বকাপ কোন দেশ কতবার নিয়েছে ?
উত্তরঃ ফুটবল বিশ্বকাপে সবচেয়ে বেশি বার শিরফা জেতা দল ব্রাজিল তারা ৫ বার বিশ্বকাপ নিয়েছে এছাড়াও র্জামানি ও ইতালি ৪ বার, আর্জেন্টিনা ৩ বার, উরুগুয়ে ও ফ্রান্স ২ বার, ইংল্যান্ড ও স্পেন ১ বার করে বিশ্বকাপ জিতেছে। 

৪। বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা ?
উত্তরঃ বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন দেশ হল- ব্রাজিল, ইতালি, জার্মানি, আর্জেন্টিনা, উরুগুয়ে, ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url