বাংলাদেশের বিভাগ কয়টি এবং তাদের নাম কি?

বাংলাদেশের বিভাগ কয়টি - বাংলাদেশ একটি দক্ষিণ এশিয়ার দেশ যা বিভাগবিহীন নয়। এই পোস্টে আপনি জানতে পারবেন বাংলাদেশের কতটি বিভাগ রয়েছে এবং তাদের নাম কি। চলুন জেনে নেওয়া যাক!
বাংলাদেশের বিভাগ কয়টি এবং তাদের নাম কি?

বাংলাদেশে বর্তমানে ৮টি বিভাগ রয়েছে। এগুলো হলো:

১. বরিশাল বিভাগ
২. চট্টগ্রাম বিভাগ
৩. ঢাকা বিভাগ
৪. খুলনা বিভাগ
৫. ময়মনসিংহ বিভাগ
৬. রাজশাহী বিভাগ
৭. রংপুর বিভাগ
৮. সিলেট বিভাগ

এই বিভাগগুলো প্রতিটি এলাকার প্রশাসনিক এবং আর্থিক উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


বরিশাল বিভাগ

বরিশাল বিভাগ বাংলাদেশের দক্ষিণ পূর্বের একটি বিভাগ যা উত্তর-বাংলার একটি ছোট অংশকে নিয়ে গঠিত হয়েছে। এটি অন্যতম সুন্দরবন এবং বন্যার উপস্থিত এলাকা অঞ্চলকে নিয়ে স্থাপিত করা হয়েছে।

এই বিভাগটি ১২টি জেলা নিয়ে গঠিত হয়েছে। বাংলাদেশের সবচেয়ে বেশি জনসংখ্যার বিভাগ হিসাবে পরিচিত। বরিশাল, ভোলা, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, পির্গণা, বান্দরবান, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, শরীয়তপুর এবং মাদারীপুর জেলা বরিশাল বিভাগের অংশ। এই বিভাগটি বাংলাদেশের সবচেয়ে বেশি জলবায়ুপীয় এলাকাগুলোর মধ্যে একটি।
এছাড়াও বরিশাল বিভাগের বেশ কিছু স্থান খুব আকর্ষণীয়। যেমন:- পটুয়াখালীর বিশাল বিশিষ্ট হীরক প্রদান করা জাদুঘর এবং বরগুনার কাচঁপুর সমুদ্র সৈকত। এছাড়াও বরিশাল বিভাগে প্রাচীন ঐতিহ্যবাহী স্থান রয়েছে, যেমন প্রাচীন বেলপুড় রাজবাড়ি, পটুয়াখালী শাসনকেন্দ্র, বেষ্টনগড় ফতেহজংলা, সোনারগাঁ শাসনকেন্দ্র, বসুবিহার, পালসি নগর ইত্যাদি।

চট্টগ্রাম বিভাগ

চট্টগ্রাম বাংলাদেশের একটি বিভাগ যা পূর্ব অঞ্চলে অবস্থিত। এই বিভাগটি বাংলাদেশের সবচেয়ে বৃহত্তম বিভাগ হিসাবে পরিচিত। ১১টি জেলা নিয়ে চট্টগ্রাম বিভাগ গঠিত হয়েছে, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, বান্দরবান, নোয়াখালী, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর এবং ফেনী। দেশের সর্বপ্রথম অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে চট্টগ্রাম বিভাগ।
চট্টগ্রাম বাংলাদেশের একটি প্রধান শহর এবং দেশের পর্যটন সেক্টরে গুরুত্বপূর্ণ এলাকা। এখানে অনেক দর্শনীয় স্থান রয়েছে যেখানে বিভিন্ন স্থানীয় এবং আন্তর্জাতিক পর্যটকদের আকর্ষণ জনিত হয়। যেমন:- চট্টগ্রাম চিড়িয়াখানা, কমনওয়েলথ ওয়ার সেমেট্রি চট্টগ্রাম, সন্দ্বীপ সমুদ্র সৈকত, খানখানাবাদ সমুদ্র সৈকত, বাটালী পাহাড়, চন্দ্রনাথ মন্দির, চাঁদপুর-বেলগাঁও চা বাগান, আগুনিয়া চা-বাগান, জাতি-তাত্ত্বিক জাদুঘর এছাড়াও আরও অন্যান্য দর্শনীয় স্থা রয়েছে।

ঢাকা বিভাগ

বাংলাদেশের ঢাকা বিভাগ হল একটি প্রধান বিভাগ যা দেশের রাজধানী ঢাকা শহরের উপস্থিত। এই বিভাগটি বাংলাদেশের সবচেয়ে ছোট বিভাগ হিসাবে পরিচিত। ঢাকা বিভাগের জেলা হল ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, টঙ্গী, কিশোরগঞ্জ এবং ফরিদপুর। এই বিভাগটি বাংলাদেশের প্রধান শিল্প এবং বাণিজ্য কেন্দ্রগুলোর মধ্যে একটি।

খুলনা বিভাগ

বাংলাদেশের খুলনা বিভাগ দক্ষিণ-পশ্চিম অঞ্চলে অবস্থিত। এই বিভাগের জেলা হল খুলনা, সাতক্ষীরা, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এবং মেহেরপুর। খুলনা বিভাগটি বাংলাদেশের প্রধান শিল্প এবং বাণিজ্য কেন্দ্রগুলোর মধ্যে একটি। এছাড়াও এই বিভাগে বিভিন্ন ঐতিহ্যবাহী স্থান ও প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে।

ময়মনসিংহ বিভাগ

বাংলাদেশের ময়মনসিংহ বিভাগ উত্তর-মধ্য অঞ্চলে অবস্থিত। এই বিভাগের জেলা হল ময়মনসিংহ, শেরপুর, জামালপুর, নেত্রকোনা, টাঙ্গাইল এবং কিশোরগঞ্জ। ময়মনসিংহ বিভাগটি বাংলাদেশের ঐতিহ্যবাহী স্থানগুলোর মধ্যে একটি। এছাড়াও এই বিভাগে বিভিন্ন প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে। ময়মনসিংহ বিভাগটি প্রশাসনিকভাবে ছয়টি জেলার সমন্বয়ে গঠিত।

রাজশাহী বিভাগ

রাজশাহী বিভাগ বাংলাদেশের একটি প্রশাসনিক এলাকা। বাংলাদেশের ৮টি প্রশাসনিক বিভাগের মধ্যে রাজশাহী বিভাগ একটি। রাজশাহী বিভাগের মূল শহর হল রাজশাহী।

রাজশাহী বিভাগে অবস্থিত ৮টি জেলা নিয়ে জেলাগুলো হল:

১. বগুড়া জেলা
২. পাবনা জেলা
৩. সিরাজগঞ্জ জেলা
৪. চাঁপাইনবাবগঞ্জ জেলা
৫. নওগাঁ জেলা
৬. নাটোর জেলা
৭. জয়পুরহাট জেলা
৮. পঞ্চগড় জেলা

রাজশাহী বিভাগের পরিসংখ্যানিক অবস্থান মধ্যেও এটি সবচেয়ে বড় বিভাগের একটি। এটি সারাদেশের উত্তরপশ্চিমাঞ্চলে অবস্থিত এবং ভূমি এলাকায় অবস্থিত। এই বিভাগের অর্থনীতিতে কৃষি ও শিল্প সবচেয়ে বেশি উন্নত এবং বাণিজ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ এলাকা হিসাবে পরিচিত।
রাজশাহী বিভাগের জনসংখ্যা, প্রাকৃতিক সম্পদ এবং ঐতিহ্যে গভীরভাবে সমৃদ্ধ। রাজশাহী বিভাগে অনেক গ্রাম্য এলাকা আছে এবং পদ্মা, যমুনা ও পদ্মা নদীর মধ্যে অন্তর্ভুক্ত। এটি কৃষি এবং মাছ চাষে উন্নত এবং প্রশাসনিক ও শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবস্থানে অবস্থিত। এছাড়াও রাজশাহী বিভাগে প্রাকৃতিক সৌন্দর্য ও ঐতিহ্যিক স্থানসমূহ রয়েছে, যেমন পাহাড় ও নদীসমূহ, বাগান, মন্দির, জমিদার বাড়ি ইত্যাদি।

রংপুর বিভাগ


রংপুর বিভাগ বাংলাদেশের একটি প্রশাসনিক এলাকা। এটি দেশের সাতটি বিভাগের মধ্যে একটি। রংপুর বিভাগের অধীনে অন্তত আটটি জেলা রয়েছে। এই জেলাগুলো হলো রংপুর, দিনাজপুর, লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রাম, গাইবান্ধা, পঞ্চগড় এবং ঠাকুরগাঁও।

রংপুর বিভাগের মোট জনসংখ্যার পরিমাণ প্রায় ২ কোটির বেশি। এটি বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অবস্থিত এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তরপশ্চিম সীমান্তে অবস্থিত।

রংপুর বিভাগের প্রশাসনিক কেন্দ্র হলো রংপুর শহর, যেখানে বিভাগীয় কার্যালয় অবস্থিত। বিভাগের প্রশাসনিক কার্যক্রম অবশ্যই আইনের উপর নির্ভর করে চালানো হয়। এছাড়াও বিভাগের জেলা পরিষদ, উপজেলা পরিষদ, গ্রাম পরিষদ, মৌজা পরিষদ ইত্যাদি প্রশাসনিক ইনস্টিটিউশন রয়েছে।

সিলেট বিভাগ

সিলেট বিভাগ বাংলাদেশের বিভাগগুলোর মধ্যে একটি। এটি দেশের পূর্বাঞ্চলে অবস্থিত একটি বিভাগ যা উত্তরাঞ্চল এবং পূর্বাঞ্চলের মধ্যে অবস্থিত। সিলেট বিভাগটির মূল শহর হল সিলেট।

সিলেট বিভাগে মোট মাত্র ৪টি জেলা রয়েছে, যা হল:

১. সিলেট জেলা
২. মৌলভীবাজার জেলা
৩. সুনামগঞ্জ জেলা
৪. হবিগঞ্জ জেলা

সিলেট বিভাগের মোট জনসংখ্যা প্রায় মোট ১,১০,৩৪,৮৬৩ জন। এটি ভারতের ত্রিপুরা রাজ্যের সাথে সীমাবদ্ধ। সিলেট বিভাগটি একটি পর্যটন গ্রহণযোগ্য এলাকা হিসাবে পরিচিত এবং সংগঠিত জাতীয় পার্ক এবং বন্যপ্রাণী অভয়ারণ্য কেন্দ্রের সাথে অভিনব প্রাকৃতিক সৌন্দর্যের কারণে প্রশংসিত। সিলেট বিভাগের অন্যতম বৃহত্তম নদী হল সুরমা নদী, যা এই অঞ্চলটিকে সমৃদ্ধ করে দেয়।

সিলেট বিভাগের অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনীতি উপাদান হল প্রবাসী কামার্স ও ইন্ডাস্ট্রি। এখানে প্রধানতঃ বেসরকারি স্বেল উদ্যোগ রয়েছে, যা এই অঞ্চলকে অর্থনৈতিক অগ্রগতির উপায় হিসাবে সহায়তা করে। সিলেট বিভাগে প্রধানতঃ প্রচীন সংস্কৃতি এবং ঐতিহ্যের একটি অনুষ্ঠানিক প্রবাহ প্রচলিত। এছাড়াও বিভাগে বিভিন্ন ধর্মীয় স্থানান্তর রয়েছে, যা তাদের আত্মীয় এবং সাংস্কৃতিক বণ্টন দেখায়।

সর্বশেষ কিছু কথা

বাংলাদেশের বিভাগ কয়টি এবং তাদের নাম কি? এই বিষয় সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বাংলাদেশের বিভাগ ৮টি এর মধ্যে সবকয়টি কোন কোন কিছুতে বিখ্যাত। কোন বিভাগ কিসের জন্য বিখ্যাত এগুলো জানতে হলে ব্লগটি সম্পূর্ণ এ টু জেট পড়তে হবে। আশা করি ব্লগটি আপনাদের অনেক উপকারে আসবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url