সারমর্ম: বসুমতী, কেন তুমি এতই কৃপণা?

বসুমতী, কেন তুমি এতই কৃপণা সারমর্ম নিয়ে আজকের টপিকের মূল বিষয়। এই সারমর্মটি প্রায়ই বিভিন্ন পরীক্ষায় এসে থাকে। এছাড়াও একটু রিচার্স করে দেখলাম আপনারার অনেক বসুমতী, কেন তুমি এতই কৃপণা সরমর্মটি খুজছেন। তাই আজকে আমারা এই সারমর্ম নিয়ে আলোচনা করবো।

নমস্কার! সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। 🥰আপনাদের আশীর্বাদে আমিও ভালো আছি। আজকের টপিকে আপনাকে স্বাগত! আমারলোড ব্লগে প্রযুক্তিগত আপডেট থাকতে গুগল নিউজে ★ Follow করুন।
বসুমতী, কেন তুমি এতই কৃপণা সারমর্ম

বসুমতী, কেন তুমি এতই কৃপণা সারমর্ম

বসুমতি , কেন তুমি এতই কৃপণা? 
কত খোঁড়াখুঁড়ি করি পাই শস্যকণা । 
দিতে যদি হয় , দে মা , প্রসন্ন সহাস , 
কেন এ মাথার ঘাম পায়েতে বহাস ? 
বিনা চাষে শস্য দিলে কি তাহাতে ক্ষতি ? 
শুনিয়া ঈষৎ হাসি কন বসুমতি-
আমার গৌরব তাহে সামান্যই বাড়ে 
তােমার গৌরব তাহে একেবারে ছাড়ে । 


সারমর্ম:- আত্মশক্তির উপর নির্ভরশীলতাই মানব জীবনের সার্থকতা। পরের অনুগ্রহের উপর নির্ভর করা দুর্বলতা কাপুরুষতা ও মর্যাদা হানিকর। নিজের পায়ে দাঁড়ানোর মধ্যেই সকল গৌরব নিহিত।


অথবা,

সারমর্ম: পৃথিবী মানুষকে বেঁচে থাকার জন্য সকল উপকরণ যোগান দেয়। তবে মানুষকে তা কষ্ট ও শ্রমের মধ্য দিয়ে অর্জন করতে হয়। বিনা পরিশ্রমে প্রাপ্ত কোনো কিছুই মূল্য থাকে না। আত্মতৃপ্তিও পাওয়া যায় না। তাই পৃথিবী বিনাশ্রমে মানুষকে কোনো কিছু দান করে না।



সর্বশেষ: আজকে ব্লগে আমরা জানলাম বসুমতী, কেন তুমি এতই কৃপণা সারমর্ম বিষয়ে।

যদি এই ব্লগটি আপনাদের বিন্দুমাত্র কাজে লেগে থাকে বা উপকারে আসে তবেই আমাদের স্বার্থকতা। আপনাদের তথ্যের প্রয়োজন মেটাতে আমরা ব্লগিংয়ে নিযুক্ত। পরিচিত কাউকে এই তথ্য জানাতে শেয়ার করুন। আমারলোড ব্লগে এডুকেশন, জব সার্কুলার, ফ্রীল্যান্সিং, ও তথ্যমূলক ব্লগ পোস্টগুলি প্রচার করে থাকে। আরও জনপ্রিয় ব্লগ পড়তে নীচে স্ক্রোল করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url