সারমর্ম: পরের মুখে শেখা বুলি পাখির মত কেন বলিস ?

পরের মুখে শেখা বুলি সারমর্ম নিয়ে আজকের টপিকের মূল বিষয়। বিভিন্ন বোর্ড পরীক্ষায় এই সারমর্মটি এসে থাকে। আপনারা অনেকে আমাদের কাছে পরের মুখে শেখা বুলি পাখির মত কেন বলিস সারমর্ম সম্পর্কে অনেক ধরনের প্রশ্ন করছেন। এছাড়াও ইন্টারনেটে রিচার্স করতে গিয়ে দেখলাম অনেকে এই সারমর্মটি খুজছেন। তাই আজকে আপনাদের জানাবো পরের মুখে শেখা বুলি সারমর্ম খুব সহজে কিভাবে লিখবেন সে বিষয়ে।

নমস্কার! সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। 🥰আপনাদের আশীর্বাদে আমিও ভালো আছি। আজকের টপিকে আপনাকে স্বাগত! আমারলোড ব্লগে প্রযুক্তিগত আপডেট থাকতে গুগল নিউজে ★ Follow করুন।
পরের মুখে শেখা বুলি পাখির মত কেন বলিস সারমর্ম

পরের মুখে শেখা বুলি পাখির মত কেন বলিস সারমর্ম

পরের মুখে শেখা বুলি পাখির মত কেন বলিস?
পরের ভঙ্গি নকল করে নটের মত কেন চলিস?
তোর নিজস্ব সর্বাঙ্গে তোর দিলেন ধাতা আপন হাতে,
মুছে সেটুকু বাজে হলি, গৌরব কি বাড়ল তাতে?
আপনারে যে ভেঙে চুরে গড়তে চায় পরের ছাঁচে,
অলীক, ফাঁকি, মেকি সে জন নামটা তার কদিন বাঁচে?
পরের চুরি ছেড়ে দিয়ে আপন মাঝে ডুবে যারে,
খাঁটি ধন যা সেথায় পাবি, আর কোথাও পাবি নারে।

সারমর্ম: পরের অনুকরণের মধ্যে জীবনের সার্থকতা নেই। এতে নিজের পৃথক পরিচয় লোপ পায় এবং সে জীবন হয় গৌরবহীন। করণ মিথ্যা দিয়ে কখনও নাম করা যায় না। তাই অপরের অনুকরণ না করে নিজের বৈশিষ্ট্য বড় করে তুলতে হবে। এতেই জীবনের সঠিক পরিচয় প্রকাশ পাবে।

সারমর্ম: নিজের চিন্তাভাবনায় আত্মগৌরব নিহিত। পরের ভঙ্গি ও চাল-চলন অনুকরণ করার মধ্যে কোন আনন্দ ও কৃতিত্ব নেই। বরং তাতে গৌরব কমে। তাই অনুকরণের পথ পরিহার করে নিজের যা আছে সেটাকে ভেঙ্গে চুরে সংস্কার করে তোলার মধ্যেই আত্মপ্রসাদ ও মর্যাদা আছে। অপরদিকে দান ও স্নেহপূর্ণ কথা সামান্য হলেও এটা পৃথিবীকে স্বর্গসুখে পূর্ণ করে দেয়।

সারমর্ম: সৃষ্টিকর্তা প্রতিটি মানুষকে স্বকীয় বৈশিষ্ট্যে সৃষ্টি করেছেন। অনেকে এই প্রকৃত সত্যটি উপলব্ধি করতে না পেরে, অন্যকে অনুকরণ করে চলে। আসলে এতে কোনো গৌরব নেই। এতে মানুষ স্বকীয়তা হারিয়ে মেকি হয়ে ওঠে। তাই প্রতিটি মানুষের উচিত অন্যকে অনুকরণ না করে নিজের মতো করে চলা।


সর্বশেষ: আজকে ব্লগে আমরা জানলাম পরের মুখে শেখা বুলি পাখির মত কেন বলিস সারমর্ম বিষয়ে।

যদি এই ব্লগটি আপনাদের বিন্দুমাত্র কাজে লেগে থাকে বা উপকারে আসে তবেই আমাদের স্বার্থকতা। আপনাদের তথ্যের প্রয়োজন মেটাতে আমরা ব্লগিংয়ে নিযুক্ত। পরিচিত কাউকে এই তথ্য জানাতে শেয়ার করুন। আমারলোড ব্লগে এডুকেশন, জব সার্কুলার, ফ্রীল্যান্সিং, ও তথ্যমূলক ব্লগ পোস্টগুলি প্রচার করে থাকে। আরও জনপ্রিয় ব্লগ পড়তে নীচে স্ক্রোল করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url