অর্থনৈতিক পরিকল্পনা কি । অর্থনৈতিক পরিকল্পনা কাকে বলে

অর্থনৈতিক পরিকল্পনা কি । অর্থনৈতিক পরিকল্পনা কাকে বলে
অর্থনৈতিক পরিকল্পনা কি । অর্থনৈতিক পরিকল্পনা কাকে বলে

অর্থনৈতিক পরিকল্পনা কি । অর্থনৈতিক পরিকল্পনা কাকে বলে

  • অথবা, অর্থনৈতিক পরিকল্পনা বলতে কী বুঝ?

উত্তর : ভূমিকা : কোনো দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য গৃহীত সুচিন্তিত ও সুপরিকল্পিত কর্মসূচিই হলো অর্থনৈতিক পরিকল্পনা। বর্তমান বিশ্বের প্রত্যেকটি দেশই অর্থনৈতিকভাবে নিজেদের উন্নয়ন প্রত্যাশা করে। 

বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। এদেশের অর্থনৈতিক উন্নয়নে পরিকল্পনা প্রণয়ন এবং গৃহীত পরিকল্পনা বাস্তবায়নের যথাযথ পূর্বশর্তসমূহ বিদ্যমান না থাকায় অর্থনৈতিক পরিকল্পনাসমূহ বাস্তবায়নে নানাবিধ সমস্যাসমূহ দেখা দিচ্ছে।

অর্থনৈতিক পরিকল্পনার সংজ্ঞা : সাধারণত কোনো দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য গৃহীত সুচিন্তিত ও সুপরিকল্পিত কর্মসূচিকে অর্থনৈতিক পরিকল্পনা বলা হয় ।

প্রামাণ্য সংজ্ঞা :

অর্থনীতিবিদ মিসেস বারবারা উটন (Mrs. Barbara Utton) বলেছেন, “কোনো সরকারি কর্তৃপক্ষ কর্তৃক সুচিন্তিত ও সুবিবেচিত অর্থনৈতিক গুরুত্বাবলির নির্বাচনকেই অথনৈতিক পরিকল্পনা বলে ।”

অধ্যাপক হায়েক (Prof. Hayek) বলেন, “কেন্দ্রীয় কর্তৃপক্ষ কর্তৃক উৎপাদন কার্যাবলি নিয়ন্ত্রণ করাকেই অর্থনৈতিক পরিকল্পনা বলে ।”

অর্থনীতিবিদ রবিনসন (Prof. Robinson) এর মতে, “উৎপাদনে সরকারি নিয়ন্ত্রণকে পরিকল্পনা বলা হয় ।”

অধ্যাপক ডারবিন (Prof. Darbin) এর মতে, “নির্দিষ্ট উদ্দেশ্য বাস্তবায়নের জন্য গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কার্যাবলি পছন্দ ও বাছাই করে কার্যাবলি সম্পাদন করাকে অর্থনৈতিক পরিকল্পনা বলে ।”

অধ্যাপক টিনবারজন (Prof. Tinbergen) এর মতে, “পরিকল্পনা হলো রাষ্ট্র দ্বারা দেশের অর্থনৈতিক জীবনের সর্বাত্মক নিয়ন্ত্রণের জন্য সর্বাত্মক প্রস্তুতি।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, কোনো নির্দিষ্ট সময়ের মধ্যে দেশে প্রাপ্ত সম্পদের উপযুক্ত ও সদ্ব্যবহারের মাধ্যমে কতিপয় সুনির্দিষ্ট সামাজিক ও অর্থনৈতিক লক্ষ্যার্জনের নিমিত্তে যে সুচিন্তিত ও সুপরিকল্পিত কর্মসূচি গৃহীত হয় তাকে অর্থনৈতিক পরিকল্পনা বলা হয় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url