গণতন্ত্র প্রতিষ্ঠায় স্থানীয় সরকারের ভূমিকা আলোচনা কর

 

গণতন্ত্র প্রতিষ্ঠায় স্থানীয় সরকারের ভূমিকা আলোচনা কর
গণতন্ত্র প্রতিষ্ঠায় স্থানীয় সরকারের ভূমিকা আলোচনা কর

গণতন্ত্র প্রতিষ্ঠায় স্থানীয় সরকারের ভূমিকা আলোচনা কর

  • অথবা, গণতন্ত্র প্রতিষ্ঠায় স্থানীয় সরকারের ভূমিকা বর্ণনা কর ।
  • অথবা, গণতন্ত্র প্রতিষ্ঠায় স্থানীয় সরকারের কার্যাবলি উল্লেখ কর ।

উত্তর : ভূমিকা : আধুনিকীকরণের ক্ষেত্রে গণতন্ত্র প্রতিষ্ঠায় স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম। কেন্দ্রীয় সরকারের সফল বাস্তবায়নের জন্য সুগঠিত ও জনগণের সরাসরি অংশগ্রহণমূলক স্থানীয় সরকার আবশ্যক । 

স্থানীয় সরকারের লক্ষ্য হচ্ছে তৃণমূল পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠা করা। স্থানীয় সরকার হলো জনগণের সবচেয়ে কাছের সরকার প্রশাসন যাতে জনগণ সরাসরি, সক্রিয় ও কার্যকর সম্পৃক্ততার মাধ্যমে নিজেদের অধিকার আদায় করতে পারে। 

স্থানীয় সরকার হলো যেকোনো প্রকার গণতন্ত্রের ভিত্তি। আর তৃণমূল পর্যায়ে স্থানীয় গণতন্ত্রের ভিত্তি স্থাপন করার মাধ্যমে জাতীয় গণতন্ত্রের ইমারত মজবুত হতে পারে ।

গণতন্ত্র প্রতিষ্ঠায় স্থানীয় সরকারের ভূমিকা : নিম্নে গণতন্ত্র প্রতিষ্ঠায় স্থানীয় সরকারের ভূমিকা আলোচনা করা হলো : 

১. সুদক্ষ নেতৃত্ব : সুদক্ষ নেতৃত্ব ছাড়া গণতন্ত্র কার্যকর হয় না। সরকার ব্যবস্থার সুষ্ঠু পরিচালনার জন্য প্রয়োজন সুদক্ষ নেতৃত্ব। স্থানীয় সরকার সুদক্ষ নেতৃত্বের জন্ম দেয়। 

এর মাধ্যমেই প্রকৃত নেতৃত্বের দীক্ষা লাভ করা সম্ভব হয়। সুদক্ষ ও যোগ্য নেতৃত্ব গণতন্ত্র বিকাশে বিশেষ ভূমিকা পালন করে।

২. জনমত : গণতন্ত্রে প্রতিনিধি নির্বাচনে জনমতের ওপর প্রাধান্য দেওয়া হয়। এ ধরনের গণতন্ত্রে সাধারণত একদিনের- জন্য জনগণ গণতন্ত্রের একটি মাত্র শর্তে সম্পৃক্ত থাকে। 

নির্বাচনের পর জনগণ নিষ্ক্রিয় হয়ে যায় এবং এ সুযোগে প্রতিনিধিগণ দায়িত্বশীল কিংবা স্বেচ্ছাচারী হওয়ার সুযোগ পায়। 

জনগণের সচেতনতার অভাবে অংশগ্রহণমূলক গণতন্ত্র প্রাতিষ্ঠানিক রূপ পায় না । স্থানীয় সরকার জনগণের মধ্যে সচেতন চিন্তার জন্ম দিয়ে গণতন্ত্রের বিকাশ ঘটায় ।

৩. তৃণমূল পর্যায়ে ক্ষমতায়ন : জনগণের উন্নয়ন ও সুশাসন প্রতিষ্ঠার জন্য তৃণমূল পর্যায়ে জনগণের সম্পৃক্ততার বিকল্প নেই । কেননা তৃণমূল পর্যায়ে উন্নয়ন ব্যতীত রাষ্ট্রীয় উন্নয়ন কখনোই সম্ভব নয়। তৃণমূল পর্যায়ে ক্ষমতায়নে স্থানীয় সরকার ব্যবস্থার বিন্যাসের ফলে ইতিবাচক প্রভাব সৃষ্টি করে।

৪. জনশক্তির সফল ব্যবহার : বাংলাদেশে জনশক্তি একটি সম্ভাবনাময় সম্পদ। এ সম্পদের সফল ব্যবহার গণতন্ত্রের "অন্যতম শক্তি হিসেবে কাজ করবে। এ জনশক্তিকে উৎপাদনমুখী বা অর্থকরী পেশায় নিয়োজিত করার মাধ্যমে জাতীয় আয় বৃদ্ধি করা সম্ভব। 

স্থানীয় সরকার ব্যবস্থার স্তরবিন্যাসের ফলে ইউনিয়ন পরিষদের মাধ্যমে উপযুক্ত প্রকল্প গ্রহণের দ্বারা জাতীয় তথা দেশের উন্নয়ন সম্ভব।

৫. গণতন্ত্রের প্রশিক্ষণ কেন্দ্র : যেকোনো রাষ্ট্রের বেশিরভাগ জনগণ গ্রামেই বসবাস করে। তাই গণতন্ত্র চর্চা গ্রাম থেকেই শুরু হওয়া উচিত। আর স্থানীয় সরকার হচ্ছে গ্রামীণ জনগণের কাছের সরকার। 

এটিকে অনেক রাষ্ট্রবিদগণ গণতন্ত্রের প্রশিক্ষণ কেন্দ্র বলে অভিহিত করেছেন । Lord Bryce তার 'Modern Democracies' গ্রন্থে স্থানীয় সরকারকে গণতন্ত্র চর্চা ও সফলতার শ্রেষ্ঠ প্রশিক্ষণাগার বলে উল্লেখ করেন ।

৬. স্থানীয় সরকার গণতন্ত্রের মূলভিত্তি : স্থানীয় সরকার হলো যেকোনো প্রকার গণতন্ত্রের মূলভিত্তি। তৃণমূল পর্যায়ে গণতন্ত্রের বিকাশ লাভ করে স্থানীয় সরকারের মধ্য দিয়ে। কেননা গণতন্ত্রকে শুরু থেকে উত্তমরূপে গড়তে না পারলে সুষ্ঠু গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব হয় না ।

৭. গণসচেতনতা বৃদ্ধি : জাতীয় পর্যায়ে সরকারের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করা সম্ভব হয় না। কিন্তু স্থানীয় পর্যায়ে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে জনগণের সচেতনতা বৃদ্ধি পায়। 

ফলে তৃণমূলে অবস্থানরত জনগণ জাতীয় অর্থাৎ কেন্দ্রীয় সরকারের কার্যক্রম সম্পর্কে ধারণা লাভ করে। সচেতনতা বৃদ্ধি করাও গণতন্ত্রের অপরিহার্য শর্ত।

৮. আইনের শাসন প্রতিষ্ঠা : উন্নয়নমূলক গণতন্ত্রের জন্য নিরাপদ পরিবেশ ও আইনের শাসনের প্রয়োজন। স্থানীয়ভাবে মানুষকে সংগঠিত করার মাধ্যমে তা বহুলাংশে নিশ্চিত করা সম্ভব। 

স্থানীয় জনগণের নৈতিক ও সাংস্কৃতিক মান বাড়ানো এবং অসামাজিক কাজ ও অপরাধ রোধে জনগণকে সংগঠিত করা সম্ভব। 

স্থানীয় সরকার ব্যবস্থা স্থানীয় পর্যায়ে। জনগণের মধ্যকার পারস্পরিক বিরোধ কার্যকরভাবে নিষ্পত্তি ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারে।

৯. নিয়মনীতি প্রণয়ন : গণতান্ত্রিক রাষ্ট্রে কেন্দ্রই সকল প্রকার আইন বা নিয়মনীতি প্রণয়ন করে। প্রণীত নীতি বাস্তবায়ন করে থাকে জেলা ও বিভাগীয় পর্যায়ের সরকারি কর্মকর্তা ও স্থানীয় স্বায়ত্তশাসিত ব্যবস্থায় নির্বাচিত জনপ্রতিনিধিদের দ্বারা। এভাবে স্থানীয় পর্যায়ে বাস্তবায়ন করে গণতন্ত্রের গতিকে সচল রাখে।

১০. স্থানীয় সমস্যা সমাধানে : স্থানীয় জনগণ স্থানীয় সরকারের মাধ্যমে স্থানীয়ভাবে অনেক জটিল ও কঠিন সমস্যা সমাধান সম্ভব হয়, যা স্থানীয় পর্যায়ে জনগণের মধ্যে গণতন্ত্রের পথকে সচল করে । 

গণতন্ত্র হলো সে শাসনব্যবস্থা যেখানে সবার অংশগ্রহণের সুযোগ আছে। স্থানীয় সরকারের মাধ্যমে জনগণ গণতান্ত্রিক রাষ্ট্রের পূর্ণ সুবিধা ভোগ করতে পারে। 

১১. স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক পরিবেশ : স্বচ্ছতা ও জবাবদিহিতা গণতন্ত্র প্রতিষ্ঠার অন্যতম একটি বিষয়। কিন্তু আমাদের জাতীয় জীবনের সর্বস্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব। 

জবাবদিহিতার চর্চা সবচেয়ে কার্যকরভাবে করা সম্ভব স্থানীয় পর্যায়ে। স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক কার্যক্রম পরিচালনা করে স্থানীয় সরকার গণতন্ত্রে অনবদ্য ভূমিকা পালন করে।

১২. সরকার ও জনগণের মধ্যে যোগসূত্র তৈরি : গণতন্ত্র প্রতিষ্ঠায় সরকার ও জনগণের মধ্যে সুষ্ঠু ও সুন্দর সম্পর্ক থাকা আবশ্যক। স্থানীয় সরকার জনগণ ও সরকারের মধ্যে যোগসূত্র স্থাপনের বিশেষ মাধ্যম। 

জনগণ স্থানীয় সরকার অংশগ্রহণে যে শিক্ষা ও অভিজ্ঞতা লাভ করেন তা জাতীয় সরকারের সফলতার ক্ষেত্রে বিশেষভাবে প্রতিফলিত হয় । যাতে করে সরকার ও জনগণ একই সূত্রে খুব সহজে আবদ্ধ হতে পারে।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, গণতন্ত্র প্রতিষ্ঠায় স্থানীয় সরকারের ভূমিকা অপরিসীম। স্থানীয় সরকারের মাধ্যমে তৃণমূল পর্যায় থেকে গণতন্ত্র প্রতিষ্ঠা লাভ করে। গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণের জন্য প্রয়োজন স্থানীয় সরকারের কার্যকর বাস্তবায়ন। 

গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণের মাধ্যমে স্থানীয় গণতান্ত্রিক কাঠামো স্থানীয় থেকে জাতীয় পর্যায়ের শাসনব্যবস্থায় গতিশীলতা ও স্বশাসন প্রতিষ্ঠার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা করবে। তাই বলা যায়, গণতন্ত্র ও স্থানীয় সরকার একে অপরের পরিপূরক ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url