পরিকল্পনা কি । পরিকল্পনা কাকে বলে

পরিকল্পনা কি । পরিকল্পনা কাকে বলে
পরিকল্পনা কি । পরিকল্পনা কাকে বলে

পরিকল্পনা কি । পরিকল্পনা কাকে বলে

  • অথবা, পরিকল্পনার সংজ্ঞা দাও ।

উত্তর ; ভূমিকা : যেকোনো দেশের আর্থসামাজিক উন্নয়নে পরিকল্পনার গুরুত্ব অপরিসীম। আধুনিক বিশ্বের সর্বত্রই পরিকল্পনা শব্দটি সমাদৃত। 

পরিবার, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসা বাণিজ্য সবক্ষেত্রেই পরিকল্পনার উপস্থিতি রয়েছে। মূলত পরিকল্পনা ছাড়া কোনো মানুষের পক্ষে কোনো নির্দিষ্ট কাজের কাঙ্ক্ষিত ফল লাভ করা সম্ভব নয়। 

তাই বর্তমান বিশ্বের প্রতিটি দেশ আজ দ্রুত উন্নয়ন প্রক্রিয়া হিসেবে পরিকল্পনার প্রয়োজনীয়তা উপলব্ধি করছে।

পরিকল্পনা : কোনো নির্দিষ্ট লক্ষ্যে উপনীত হওয়ার জন্য আওতাধীন সম্পদের সুসম বন্টনের জন্য ভবিষ্যৎ কার্যাবলির সুশৃঙ্খল পদক্ষেপই হচ্ছে পরিকল্পনা। 

ভবিষ্যৎ কর্মপন্থা সম্পর্কে পূর্বনির্ধারিত কাঠামো বা ছক তৈরি করাকে বলা হয় পরিকল্পনা। অর্থাৎ উদ্দেশ্যমূলক ও ধারাবাহিকভাবে কোনো কিছু করার নামই হচ্ছে পরিকল্পনা। 

পরিকল্পনার একটি নির্দিষ্ট প্রক্রিয়া রয়েছে এবং এটি নানাবিধ পেশার ক্ষেত্রেই প্রয়োজনীয় । আবার প্রতিটি ক্ষেত্রেই এ পরিকল্পনার ধরনও ভিন্ন; তবে তা সংশ্লিষ্ট ক্ষেত্রে দক্ষতা ও কার্যকারিতা অর্জনে সহায়তা করে।

প্রামাণ্য সংজ্ঞা :

অধ্যাপক হায়েকের (Prof. Hayek) মতে, “পরিকল্পনার অর্থ হলো একটি কেন্দ্রীয় কর্তৃপক্ষ কর্তৃক কার্যকে নিয়ন্ত্রণ করা।” 

অধ্যাপক টিনবারজেন (Prof. Tinbergen) বলেন, “পরিকল্পনায় দুটি লক্ষণ থাকে । প্রথমত, প্রকল্প রচনা করা অর্থাৎ কী করতে হবে সে লক্ষ্য স্থির করা। দ্বিতীয়ত, এর লক্ষ্য সাধনের জন্য উপযোগী ব্যবস্থাদি গ্রহণ করা ।”

অর্থনীতিবিদ অধ্যাপক রবিনস (Prof. Robins) এর মতে, "To Plan is to act with a purpose to choose and choice is the essence of economic activity."

ওয়াল্টার (Walter) এর মতে, “পরিকল্পনা হচ্ছে প্রাকচিন্তা, অভ্যন্তরীণ চিন্তা, বাহ্যিক চিন্তা ও সামগ্রিক চিন্তা।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অসংখ্য অভীষ্ট লক্ষ্যের মধ্য থেকে সর্বাধিক প্রয়োজনীয় লক্ষ্য নির্ধারণ ও যথাযথ মূল্যায়নের মাধ্যমে যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ ও সীমিত সম্পদের যৌক্তিক বিভাজনই পরিকল্পনা। 

পরিকল্পনা একটি সৃজনশীল কাজ তথা মনন চিন্তা প্রক্রিয়া। এটি যে শুধু ব্যক্তিজীবনেই সীমাবদ্ধ তা নয়; বস্তুত ব্যক্তিজীবন, সমাজ তথা রাষ্ট্রীয় জীবনেও পরিকল্পনার প্রয়োজনীয়তা অপরিসীম। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url