স্থানীয় পরিকল্পনার উদ্দেশ্য আলোচনা কর। স্থানীয় পরিকল্পনার উদ্দেশ্য ব্যাখ্যা কর

স্থানীয় পরিকল্পনার উদ্দেশ্য আলোচনা কর। স্থানীয় পরিকল্পনার উদ্দেশ্য ব্যাখ্যা কর
স্থানীয় পরিকল্পনার উদ্দেশ্য আলোচনা কর। স্থানীয় পরিকল্পনার উদ্দেশ্য ব্যাখ্যা কর

স্থানীয় পরিকল্পনার উদ্দেশ্য আলোচনা কর। স্থানীয় পরিকল্পনার উদ্দেশ্য ব্যাখ্যা কর

  • অথবা, স্থানীয় পরিকল্পনার উদ্দেশ্য সংক্ষেপে বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : একটি কাজের সফলতা সুষ্ঠু পরিকল্পনার ওপর নির্ভর করে। স্থানীয় পরিকল্পনা বলতে মূলত কেন্দ্রীয় সরকার হতে আরোপিত সম্পদ ও স্থানীয় সম্পদের সমন্বয়ের ভিত্তিতে জনগণের অংশগ্রহণ ও স্থানীয় কর্তৃপক্ষের মতামতের ভিত্তিতে গৃহীত পরিকল্পনাকে বুঝায় । এ পরিকল্পনার মূল উদ্দেশ্য হলো স্থানীয় জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ করা । 

● স্থানীয় পরিকল্পনার উদ্দেশ্য : নিম্নে স্থানীয় পরিকল্পনার উদ্দেশ্যসমূহ আলোচনা করা হলো :

১. জনগণের সার্বিক কল্যাণসাধন : স্থানীয় পরিকল্পনার অন্যতম প্রধান উদ্দেশ্য হলো গ্রামীণ জনগণের সার্বিক উন্নয়ন সাধন করা। গ্রামীণ সমাজের অবকাঠামোগত উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, আর্থসামাজিক উন্নয়ন প্রভৃতি বিষয়ে পরিকল্পনা গ্রহণ করা হয় ।

২. অংশগ্রহণমূলক গণতন্ত্র প্রতিষ্ঠা : গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার মূলভিত্তি হলো জনগণের অংশগ্রহণ। কেননা গণতন্ত্র হলো জনগণের জন্য জনগণের দ্বারা পরিচালিত সরকার ব্যবস্থা। তাই স্থানীয় পরিকল্পনার অন্যতম লক্ষ্য হলো অংশগ্রহণমূলক গণতন্ত্র প্রতিষ্ঠা করা।

৩. স্থানীয় সমস্যার সমাধান : বর্তমান গ্রামীণ সমাজ বিভিন্ন সমস্যায় জর্জরিত। এসব সমস্যা সমাধানের জন্য সুষ্ঠু পরিকল্পনা দরকার। তাই স্থানীয় সরকার গ্রামীণ সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণের পরিকল্পনা করে।

৪. জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ করা : স্থানীয় পরিকল্পনার প্রধান উদ্দেশ্য হলো জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ করা। এটি হলো মূলত গ্রামীণ সমাজে তৃণমূল পর্যায়ের সম্পদের গতিশীলতা আনয়ন ও জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে জনগণের প্রত্যাশার প্রতিফলন ঘটানো।

৫. স্থানীয় সম্পদের সুষ্ঠু ব্যবহার : স্থানীয় পরিকল্পনার আরেকটি লক্ষ্য হলো স্থানীয় সম্পদের সুষ্ঠু ব্যবহার এবং সুসম বণ্টন নিশ্চিত করা। কেননা গ্রামীণ উন্নয়নের পূর্বশর্ত হলো গ্রামীণ সম্পদকে কাজে লাগিয়ে সর্বোচ্চ লাভ অর্জন করা। স্থানীয় সম্পদের সুষ্ঠু ব্যবহার ছাড়া উন্নয়ন সম্ভব নয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় পরিকল্পনার প্রধান উদ্দেশ্য হলো স্থানীয় জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করা। 

এছাড়াও গ্রামীণ নেতৃত্বের বিকাশ ও সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে গ্রামীণ জনগণের ভাগ্যের উন্নয়ন সাধন করা। সর্বোপরি গ্রামীণ জনগণের সার্বিক কল্যাণ ও উন্নয়ন সাধন করা স্থানীয় পরিকল্পনার অন্যতম উদ্দেশ্য । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url