সরকারি অর্থব্যবস্থার লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ সংক্ষেপে আলোচনা কর

সরকারি অর্থব্যবস্থার লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ সংক্ষেপে আলোচনা কর
সরকারি অর্থব্যবস্থার লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ সংক্ষেপে আলোচনা কর

সরকারি অর্থব্যবস্থার লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ সংক্ষেপে আলোচনা কর

  • অথবা, সরকারি অর্থব্যবস্থার লক্ষ্য ও উদ্দেশ্য কী কী?
  • অথবা, সরকারি অর্থব্যবস্থার লক্ষ্য ও উদ্দেশ্য লেখ।

উত্তর : ভূমিকা : বর্তমানকালে পৃথিবীর অধিকাংশ দেশেই সরকারি অর্থব্যবস্থাকে অর্থনৈতিক উন্নয়নের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়। 

দেশের অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক সবক্ষেত্রে রাষ্ট্র অগ্রণী ভূমিকা পালন করে। সরকারি অর্থব্যবস্থার মূল লক্ষ্য হলো সর্বাধিক সামাজিক কল্যাণ নিশ্চিত করা।

© সরকারি অর্থব্যবস্থার লক্ষ্য ও উদ্দেশ্য : নিম্নে সরকারি অর্থব্যবস্থার লক্ষ্য ও উদ্দেশ্য উল্লেখ করা হলো :

১. সম্পদের সুষ্ঠু ব্যবহার : সরকারি অর্থব্যবস্থার প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য বহুমাত্রায় বেড়ে গেছে। আর সরকারি | অর্থব্যবস্থার অন্যতম লক্ষ্য হলো প্রাপ্ত সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করে জনগণের সর্বোচ্চ কল্যাণ নিশ্চিত করা।

২. আয় বৈষম্য দূর করা : আয় বৈষম্য দূর করা সরকারি অর্থব্যবস্থার আরেকটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য। এর লক্ষ্য দেশের মানুষের মধ্যে আয় বৈষম্য দূর করে সমতা আনা। 

এ লক্ষ্যার্জনে সরকার বিভিন্ন খাত ব্যবহার করে থাকে। যেমন— রাজস্ব নীতি, কর নীতি, মজুরি আইন, সরকারি ব্যয়ের অগ্রাধিকার খাত নির্ধারণ ইত্যাদি ।

৩. বেকারত্ব হ্রাস : উন্নয়নশীল দেশগুলোর মধ্যে একটি বড় অভিশাপ হচ্ছে বেকারত্ব। সরকারি অর্থব্যবস্থার লক্ষ্য হচ্ছে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বেকারত্বের অভিশাপ থেকে দেশকে মুক্ত করা ।

৪. আঞ্চলিক বৈষম্য দূরীকরণ : সরকারি অর্থব্যবস্থার আরেকটি গুরুত্বপূর্ণ লক্ষ্য হচ্ছে দেশের আঞ্চলিক বৈষম্য দূর করে সকল এলাকায় সুসম উন্নয়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

৫. মানব সম্পদ উন্নয়ন : সাধারণ শিক্ষার পাশাপাশি বিভিন্ন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সম্প্রসারণের মাধ্যমে দেশের মানব সম্পদ উন্নয়ন সরকারি অর্থব্যবস্থার একটি অন্যতম লক্ষ্য।

৬. জনকল্যাণমূলক কার্যক্রম : দেশের নাগরিকদের বৃহৎ স্বার্থে বিনা বেতনে শিক্ষা, রিলিফ, বিনামূল্যে স্বাস্থ্যসেবা, ত্রাণসামগ্রী, মাতৃমঙ্গল ও শিশুসদন, পেনশন, কল্যাণ তহবিল ইত্যাদি জনকল্যাণমূলক কার্যক্রম সরকারি অর্থব্যবস্থার মাধ্যমে সম্পন্ন করে থাকে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সরকারি অর্থব্যবস্থা অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ শাখা। সরকারি অর্থব্যবস্থার লক্ষ্য ও উদ্দেশ্যের দিকে তাকালে বুঝা যায় যে, কোনো দেশের জাতীয় আয়ব্যয় অর্থসংক্রান্ত ধারণা সরকারি অর্থব্যবস্থায় বিদ্যমান । 

বর্তমানে পুলিশি রাষ্ট্রের পরিবর্তে আধুনিক জনকল্যাণমূলক রাষ্ট্রে পরিণত হওয়ায় সরকারি অর্থব্যবস্থার লক্ষ্য, উদ্দেশ্য ও কর্মকাণ্ড বহুগুণে বেড়ে গেছে। আর এ কর্মকাণ্ড সম্পাদনে প্রধান হাতিয়ার হচ্ছে সরকারি অর্থব্যবস্থা। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url