সরকারি অর্থব্যবস্থা কাকে বলে । সরকারি অর্থব্যবস্থা বলতে কি বুঝায়

সরকারি অর্থব্যবস্থা কাকে বলে । সরকারি অর্থব্যবস্থা বলতে কি বুঝায়
সরকারি অর্থব্যবস্থা কাকে বলে । সরকারি অর্থব্যবস্থা বলতে কি বুঝায়

সরকারি অর্থব্যবস্থা কাকে বলে । সরকারি অর্থব্যবস্থা বলতে কি বুঝায়

  • অথবা, সরকারি অর্থ ব্যবস্থাপনা কী?
  • অথবা, সরকারি অর্থব্যবস্থা বলতে কী বুঝায়?

উত্তর : ভূমিকা : আধুনিক কল্যাণমূলক রাষ্ট্রের ধারণা প্রবর্তিত হওয়ার ফলে রাষ্ট্রের কর্মপরিধি বৃদ্ধি পেয়েছে। জনগণের সার্বিক কল্যাণের স্বার্থে সরকারকে নানাবিধ উন্নয়নমূলক কাজ সম্পন্ন করতে হয় । 

এসব কাজ সম্পাদন করতে গিয়ে ব্যয়ের পাশাপাশি আয়েরও উৎস খুঁজতে হয়। এভাবে সরকারের আয়ব্যয় এবং ধাপসংক্রান্ত কার্যকলাপের ওপর ভিত্তি করেই সরকারি অর্থব্যবস্থার উৎপত্তি হয়েছে। এটি আধুনিক অর্থশাস্ত্রের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শাখা ।

● সরকারি অর্থব্যবস্থা : সরকারি অর্থব্যবস্থা রাষ্ট্রের আর্থিকসংক্রান্ত সবরকমের কার্যক্রম, সমস্যা ও সমাধান সম্পর্কে আলোকপাত করে। 

রাষ্ট্রের আয়, ব্যয়, ঋণ সংগ্রহ ও বিতরণ, বিনিয়োগ ইত্যাদি সবরকমের নীতিনির্ধারণ ও তৎসংশ্লিষ্ট সমস্যা সমাধানসমূহের যাবতীয় আলোচনা অর্থনীতির যে অংশে করা হয় তাকে সরকারি অর্থব্যবস্থা বলে ।

প্রামাণ্য সংজ্ঞা :

অর্থনীতিবিদ এইচ. ডালটন (H. Dalton) এর মতে, "Public finance is concerned with the income and expenditure of public authorities and with the adjustment of the one to the other." 

অর্থনীতিবিদ জন এফ. ডিউ (John F. Due) এর ভাষায়, "Public finance is that branch of economics which concerned with the government economic activities in the society as a political institution." 

কার্ল প্লেম (Carl Plehm) এর মতে, “সাধারণ অর্থে সরকারের ব্যয় নির্বাহের জন্য সরকার কর্তৃক সংগৃহীত অর্থের অধ্যয়নের মধ্যে সরকারি অর্থব্যবস্থা সীমাবদ্ধ থাকে।”

অধ্যাপক আরমিটেজ স্মিথ (Armitage Smith) বলেন, “সরকারি অর্থব্যবস্থা হলো রাষ্ট্রীয় আয় ও ব্যয়ের প্রকৃতি ও নীতির অনুসন্ধান সংক্রান্ত শাস্ত্র।”

অধ্যাপক রিচার্ড এ. মাসগ্রেভ (Prof. Richared A. Musgrave) এর মতে, “যেসব জটিল সমস্যা সরকারি আয়-ব্যয় প্রক্রিয়াকে কেন্দ্র করে আবর্তিত হয় তাকে সরকারি অর্থব্যবস্থা বলে।”

ফিলিপ ই. টেইলর (Philip E. Taylor) বলেন, “সরকারি প্রতিষ্ঠানের অধীনে সংঘবদ্ধ দল হিসেবে জনসাধারণের যাবতীয় আর্থিক সমস্যার সাথে আলোচিত বিষয়কে সরকারি অর্থব্যবস্থা বলে।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উল্লিখিত ধারণাসমূহের প্রেক্ষিতে সরকারি অর্থ ব্যবস্থাপনার একটি সর্বজন গ্রহণযোগ্য সংজ্ঞা প্রদান করা যায়। 

সরকারি অর্থ ব্যবস্থাপনা হলো রাষ্ট্রের আয়ব্যয়, ঋণসংক্রান্ত নীতিনির্ধারণ, রাজস্বনীতি ও প্রশাসনিক কার্যক্রমের অন্তর্ভুক্ত যাবতীয় আর্থিক সমস্যার সমাধানের আলোচনা ও পর্যালোচনা বিষয়বস্তু যার মধ্যে পরিধির বর্ণনা রয়েছে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url