অর্থায়ন কি । অর্থায়ন বলতে কি বুঝায়

অর্থায়ন কি । অর্থায়ন বলতে কি বুঝায়
অর্থায়ন কি । অর্থায়ন বলতে কি বুঝায়

অর্থায়ন কি । অর্থায়ন বলতে কি বুঝায়

  • অথবা, অর্থব্যবস্থা কাকে বলে?

উত্তর : ভূমিকা : স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কাঠামো, কার্যাবলি এবং ব্যবস্থাপনায় পরিবর্তনের সাথে তাল মিলিয়ে আর্থিক ব্যবস্থাপনাতেও ব্যাপক পরিবর্তন সাধিত হয়। 

আয়ের উৎস ও ব্যয়ের খাতে অনেক কিছুই সংযোজন বিয়োজন হয়েছে। আধুনিককালে ২০০৯ সালের স্থানীয় পরিষদ অধ্যাদেশ জারির মাধ্যমে আর্থিক ব্যবস্থাপনায় অনেক পরিবর্তন আনা হয়েছে । 

অর্থায়ন : অর্থায়ন কথাটি মূলত অর্থ থেকেই সৃষ্টি। ব্যক্তি, প্রতিষ্ঠান ও সরকারের অর্থ তহবিলের পরিকল্পনা, সংস্থান, সংরক্ষণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার নীতি ও তত্ত্বাবলিকে অর্থায়ন বলে। 

আর এটি যদি ব্যবসায় পরিচালনা ও ব্যবসায়সংক্রান্ত হয় তাহলে একে ব্যবসায় অর্থায়ন বলা হয়। বর্তমানে অর্থায়নকে ব্যবস্থাপনার কলা ও বিজ্ঞান হিসেবে আখ্যায়িত করা হয়। 

অর্থায়নের রয়েছে তিনটি উৎস। এর মধ্যে প্রথমটি হচ্ছে স্বল্পমেয়াদি, যেখানে স্বল্পমেয়াদ বলতে ১ বছরের কম সময়কে বুঝানো হয়। 

একটি প্রতিষ্ঠানের বেশিরভাগ অর্থায়ন মূলত স্বল্পমেয়াদি উৎস হতে সংগ্রহ করা হয়, যা এক বছর বা তার চেয়ে কম সময়ের মধ্যে পরিশোধযোগ্য । 

দ্বিতীয়টি মধ্যমেয়াদি, যেখানে এক থেকে পাঁচ বছর মেয়াদের জন্য সংগৃহীত তহবিল মধ্যমেয়াদি অর্থায়ন হিসেবে পরিগণিত । 

একটি প্রতিষ্ঠান মধ্যমেয়াদি তহবিল ব্যবহার করে ব্যবসায়ের চলমান মূলধনের দীর্ঘমেয়াদি প্রয়োজন মিটায় । তৃতীয়টি দীর্ঘমেয়াদি, যেখানে অর্থায়নের মেয়াদ হচ্ছে ৫ বছর থেকে ঊর্ধ্বে যেকোনো সময়কাল পর্যন্ত।

প্রামাণ্য সংজ্ঞা :

স্কল ও হ্যালি (Schall and Hally) এর মতে, “ব্যক্তি, প্রতিষ্ঠান ও সরকারের অর্থসংগ্রহ এবং ব্যবহারবিষয়ক ঘটনা, নীতি ও তত্ত্ববিধিই হলো অর্থব্যবস্থাপনা।”

এল. জে. গিটম্যান ( L. J. Gitman) মনে করেন, “অর্থ পরিচালনাসংক্রান্ত কলা ও বিজ্ঞানকে অর্থ ব্যবস্থাপনা বলে।” 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ব্রিটিশ আমলে প্রতিষ্ঠিত স্থানীয় সরকারের অর্থের উৎস ছিল সীমাবদ্ধ। সরকারের দেওয়া বিভিন্ন তহবিল ও অনুদানের ওপর নির্ভর করে থাকতে হতো। 

পাকিস্তান শাসনামলেও একই অবস্থা বিরাজমান ছিল। তাই সেসময় স্থানীয় জনগণের আর্থিক উন্নয়নে স্থানীয় পরিষদ উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারেনি। 

তবে বাংলাদেশে স্বাধীনতা-উত্তরকালে স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করার লক্ষ্যে বিভিন্ন সময়ে পুনর্বিন্যস্ত করা হয়েছে। 

এর মধ্যে আর্থিক ব্যবস্থাপনাতে পরিবর্তন আনতে স্থানীয় সরকারের এসব প্রতিষ্ঠানসমূহ এখন অনেক শক্তিশালী অবস্থানে রয়েছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url