অর্থ প্রশাসন কি । অর্থ প্রশাসন কাকে বলে

অর্থ প্রশাসন কি । অর্থ প্রশাসন কাকে বলে
অর্থ প্রশাসন কি । অর্থ প্রশাসন কাকে বলে

অর্থ প্রশাসন কি । অর্থ প্রশাসন কাকে বলে

  • অথবা, অর্থ প্রশাসন বলতে কী বুঝ?

উত্তর : ভূমিকা : একটি দেশের সরকার সেদেশটির জনকল্যাণ সাধন, প্রশাসন পরিচালনা ও আর্থসামাজিক উন্নয়নের জন্য বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে । এ ব্যয় নির্বাহের জন্য সরকারকে প্রচুর পরিমাণ অর্থ আয় করতে হয় । 

সরকারের আয় ও ব্যয়সংক্রান্ত হিসাবনিকাশ হচ্ছে সরকারের অর্থব্যবস্থা। এ অর্থব্যবস্থা পরিচালনাকারী প্রতিষ্ঠান হচ্ছে অর্থ প্রশাসন।

অর্থ প্রশাসন : সাধারণভাবে অর্থের সাথে সম্পর্কিত প্রশাসনকে অর্থ প্রশাসন বলা হয়। একটি দেশের সরকারকে অর্থনৈতিক ব্যবস্থার অধীনে জনগণকে বিভিন্ন সেবা দিতে হয়। 

এসব সেবামূলক কাজ সম্পাদন করতে গিয়ে সিদ্ধান্ত নিতে হয় কীভাবে, কোন উৎস থেকে অর্থ সংগৃহীত হবে বা সেই অর্থ কীভাবে ব্যয় করা হবে। আর যে প্রশাসন এ সংক্রান্ত পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে তাকে অর্থ প্রশাসন বলা হয় ।

প্রামাণ্য সংজ্ঞা :

ডিমোক ও ডিমোক (Dimock and Dimock) এর মতে, “বাজেট প্রণয়ন ও বাস্তবায়নকেই অর্থ প্রশাসন বলা হয়।” 

এল. ডি. হোয়াইট (L. D. White) বলেন, "Financial administration includes those operations designed to make funds available to officials and to ensure their lawful and efficient use." 

অর্থাৎ, একটি দপ্তরের জন্য অর্থ তহবিলের সহজলভ্যতা নিশ্চিতকরণ এবং সেই অর্থের যথাযথ ও বৈধ ব্যবহার করার প্রক্রিয়া অর্থ প্রশাসনের অন্তর্ভুক্ত।

জি. এস. লাল (G. S. Lall) বলেন, "Financial administration is concerned with all the aspects of financial management of the state." অর্থাৎ, অর্থ প্রশাসন রাষ্ট্রের আর্থিক ব্যবস্থাপনার সাথে যুক্ত সকল বিষয়ের ওপর দৃষ্টিগোচর করে ।

হোভার কমিশন (Hoover Commission) বলেন, "Financial administration involving the machiner and methods for which the funds for the public services are raised, spent and accounted for at the core of modern government." 

অর্থাৎ, অর্থ প্রশাসন সে প্রক্রিয়া এবং পদ্ধতির সাথে সংশ্লিষ্ট যা পাবলিক সার্ভিসের তহবিলসমূহকে আধুনিক সরকারের তত্ত্বাবধানে সংগ্রহ ও ব্যয়ের হিসাব করে ।

নাইগ্রো ও নাইগ্রো (Nigro and Nigro) বলেন, “বাজেট প্রস্তুত, হিসাব তৈরি ও পরীক্ষাকরণ, করসংক্রান্ত নীতিনির্ধারণ ও কর সংগ্রহ এবং কোষাগার পরিচালনার সমষ্টিকে অর্থ প্রশাসন বলা হয়।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, একটি রাষ্ট্রপরিচালনার জন্য কেন্দ্রীয় অর্থব্যবস্থার যেমন গুরুত্ব রয়েছে তেমনি স্থানীয় অর্থব্যবস্থাও গুরুত্বপূর্ণ। 

উভয়ের আয়ব্যয়, পরিধি ও অন্যান্য বিষয়ে পার্থক্য থাকলেও উভয়ের উদ্দেশ্য হচ্ছে অর্থ প্রশাসনের সঠিক ব্যবহারের মাধ্যমে একটি দেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করা। কেন্দ্রীয় অর্থব্যবস্থার সফল প্রয়োগের মাধ্যম হচ্ছে স্থানীয় অর্থব্যবস্থা। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url