সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সমস্যাবলি সমাধানের উপায়সমূহ বর্ণনা কর

সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সমস্যাবলি সমাধানের উপায়সমূহ বর্ণনা কর
সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সমস্যাবলি সমাধানের উপায়সমূহ বর্ণনা কর

সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সমস্যাবলি সমাধানের উপায়সমূহ বর্ণনা কর

  • অথবা, সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সমস্যাবলি সমাধানের কৌশলসমূহ ব্যাখ্যা কর ।
  • অথবা, সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সমস্যাবলি সমাধানের উপায়সমূহ সংক্ষেপে আলোচনা কর ।

উত্তর : ভূমিকা : সিদ্ধান্ত গ্রহণ বলতে মূলত কোনো বিষয়ে পরিকল্পনা স্থির করাকে বুঝায়। মানুষের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে সামাজিক, রাজনৈতিক বা রাষ্ট্রীয় জীবনের বিভিন্ন পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। 

কিন্তু এ সিদ্ধান্ত গ্রহণ করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় । তাই সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য এসব সমস্যার সমাধান অত্যাবশ্যক। 

● সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সমস্যা সমাধানের উপায়সমূহ : সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে মানুষ বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। নিম্নে এসব সমস্যা সমাধানের বিভিন্ন উপায় তুলে ধরা হলো :

১. অতীত ঘটনাবলি পর্যালোচনা : সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সমস্যা সমাধানের অন্যতম একটি উপায় হলো যে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে, সেই বিষয়ের অতীত ঘটনাবলি পর্যালোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা। 

কেননা এটি ভবিষ্যতের জন্য সঠিক নির্দেশনা দেয় । অধিকাংশ গাণিতিক এবং পরিসংখ্যানবিদ এ আলোকে সিদ্ধান্ত নেন ।

২. প্রায়োগিক গবেষণা : প্রায়োগিক গবেষণা সিদ্ধান্ত গ্রহণকে বাস্তব গাণিতিক যোগ্যতা প্রদান করে। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে প্রায়ই জটিল ও পরিবর্তনশীল সমস্যার সৃষ্টি হয়। 

এসব সমস্যার ক্ষেত্রে পূর্বতন বৈজ্ঞানিক ব্যবস্থাপনার চেয়ে| প্রায়োগিক গবেষণা জটিল সিদ্ধান্ত দেয়। তাই সিদ্ধান্ত গ্রহণে জটিলতম সমস্যা সমাধানের ক্ষেত্রে প্রায়োগিক গবেষণা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৩. বৈজ্ঞানিক ব্যবস্থাপনা : সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে যেসব সমস্যার সৃষ্টি হয়, সেগুলোর সমাধানের ক্ষেত্রে গতানুগতিক ব্যবস্থাপনার পরিবর্তে বৈজ্ঞানিক ব্যবস্থাপনার মাধ্যমে সহজেই সমাধান করা সম্ভব।

৪. জ্ঞান ও বুদ্ধিমত্তা : সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অনেক সমস্যার সমাধান জ্ঞান ও বুদ্ধি খাটিয়ে বের করা সম্ভব। জ্ঞান ও বুদ্ধিমত্তা পারস্পরিক সম্পর্ক ও জটিলতা, আন্তঃবিভাগীয় জটিল সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে । 

৫. দক্ষ প্রশাসক নিয়োগ : সিদ্ধান্ত গ্রহণে অনেক সমস্যা সমাধানের অন্যতম উপায় হলো দক্ষ প্রশাসক নিয়োগ করা। কেননা বিভিন্ন সমস্যা সম্পর্কে দক্ষ প্রশাসকের নিজস্ব চিন্তাভাবনা, সৃজনশীল পদ্ধতি এবং নিজস্ব পরিকল্পনা থাকে । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সিদ্ধান্ত গ্রহণে সৃষ্ট সমস্যার সমাধানের ক্ষেত্রে উপরিউক্ত উপায়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

জ্ঞান ও বুদ্ধিমত্তা, দক্ষ প্রশাসক নিয়োগ, বৈজ্ঞানিক ব্যবস্থাপনা, প্রায়োগিক গবেষণা প্রভৃতি উপায় অনুসরণ করে সিন্ধান্ত গ্রহণ সমস্যার সুষ্ঠু সমাধান করা যায় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url