সরকারি আয় কি। সরকারি আয় কাকে বলে

সরকারি আয় কি। সরকারি আয় কাকে বলে
সরকারি আয় কি। সরকারি আয় কাকে বলে

সরকারি আয় কি। সরকারি আয় কাকে বলে

  • অথবা, সরকারি আয় বলতে কী বুঝায়?

উত্তর : ভূমিকা : আধুনিককালে রাষ্ট্রকে নাগরিক কল্যাণে নানাবিধ কার্য সম্পাদন করতে হয়। এসব কার্যসম্পাদনে রাষ্ট্রের প্রচুর অর্থব্যয়ের প্রয়োজন পড়ে। 

এ ব্যয় নির্বাহের জন্য সরকারকে বিভিন্ন উৎস থেকে অর্থ সংগ্রহ করতে হয়। সাধারণ অর্থে সরকারের প্রাপ্ত সকল অর্থকে সরকারি আয় বলা হয় ।

সরকারি আয় : সরকার কর্তৃক সংগৃহীত অর্থই হচ্ছে সরকারি আয় । কিন্তু সরকারি অর্থব্যবস্থায় সরকারি আয় কথাটি দুটি ভিন্ন অর্থে ব্যবহৃত হয় ।

আরো পড়ুনঃ Birth Certificate Check

ক. ব্যাপক অর্থে : ব্যাপক অর্থে সরকারের সকল প্রকার অর্থপ্রাপ্তিকে সরকারি আয় বলে । এ অর্থে সরকারি ঋণ, বৈদেশিক সাহায্য এবং সরকারি সম্পদের বিক্রয়লব্ধ অর্থ সবই সরকারি আয়ের অন্তর্ভুক্ত ।

খ. সংকীর্ণ অর্থে : সংকীর্ণ অর্থে, সরকারি আয় বলতে সরকারি রাজস্ব হতে প্রাপ্ত অর্থকে বুঝায় । অর্থাৎ কর, ফি, জরিমানা প্রভৃতি নিয়মিত উৎস হতে সরকার যে অর্থ উপার্জন করে, তাই সাধারণভাবে সরকারি রাজস্ব বা আয় বলে অভিহিত । 

এ অর্থে সরকারি ঋণ, বৈদেশিক সাহায্য, যুদ্ধ হতে প্রাপ্ত সম্পদের মূল্য প্রভৃতি অনিয়মিত উৎস হতে আগত অর্থ সরকারি আয় বলে গণ্য হবে না ।

তাই বলা যায়, সরকার সুষ্ঠুভাবে রাষ্ট্রপরিচালনায় প্রশাসনিক, আইনশৃঙ্খলা রক্ষা ও প্রতিরক্ষা ব্যয়সহ অন্যান্য আনুষঙ্গিক ব্যয় মিটানোর উদ্দেশ্যে দেশের অভ্যন্তরীণ এবং বাইরের উৎস থেকে যে অর্থ সংগ্রহ করে তাকে সরকারি আয় বা রাজস্ব (Public income) বলে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশের অর্থনীতিতে সরকারি (Bangladesh Government) আয় গতিশীল ভূমিকা পালন করতে পারে। সরকারি অর্থব্যবস্থার প্রধান হাতিয়ার সরকারি রাজস্ব বা আয়। 

পরিকল্পিত ও সমন্বিত নীতি গ্রহণ করে সরকারি আয়কে আরও সুসংহত করে দেশীয় সংগৃহীত রাজস্ব অর্জন করার সুযোগ থাকে। তবে এক্ষেত্রে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ন্যায়নিষ্ঠা ও সততা খুবই গুরুত্বপূর্ণ । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url