সরকারি ব্যয় কি । সরকারি ব্যয় কাকে বলে

সরকারি ব্যয় কি । সরকারি ব্যয় কাকে বলে
সরকারি ব্যয় কি । সরকারি ব্যয় কাকে বলে

সরকারি ব্যয় কি । সরকারি ব্যয় কাকে বলে

  • অথবা, সরকারি ব্যয়ের সংজ্ঞা দাও ।
  • অথবা, সরকারের ব্যয় বলতে কী বুঝায়?

উত্তর : ভূমিকা : ঊনবিংশ শতাব্দীর অর্থনীতিবিদগণ ছিলেন ব্যক্তিস্বাতন্ত্র্যবাদ নীতিতে বিশ্বাসী। তারা মনে করতেন, যে সরকার কম শাসন করে, সে সরকারই উত্তম। ক্লাসিক্যাল অর্থনীতিবিদদের এ ধারণাটি বর্তমানে অচল। 

কারণ বর্তমান যুগে সরকারকে জনগণের জীবন ও সম্পত্তির নিরাপত্তাদানসহ নানামুখী জনকল্যাণকর কর্মসূচি গ্রহণ করতে হয়। ফলে সরকারকে স্বভাবতই বিপুল পরিমাণ অর্থ ব্যয় করতে হয়।

সরকারি ব্যয় : যেকোনো দেশের সরকার অভ্যন্তরীণ শান্তিশৃঙ্খলা বজায় রাখা, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা করা এবং দেশের জনগণের আর্থসামাজিক কল্যাণসাধন ও জীবনযাত্রার মান ক্রমাগতভাবে বৃদ্ধির জন্য বিভিন্ন খাতে কোনো নির্দিষ্ট সময়ে যে অর্থ ব্যয় করে থাকে, তাকে সরকারি ব্যয় বলে। 

সরকারি ব্যয়ের মাধ্যমে দেশের ভৌত অবকাঠামো সুদৃঢ়, ধন বৈষম্য হ্রাস এবং মানব সম্পদের উন্নয়ন ও বিকাশে অত্যন্ত তাৎপর্যপূর্ণ অগ্রগতি সাধিত হতে পারে। সরকারি ব্যয় দুটি পর্যায়ে সংঘটিত হয়। এটি কেন্দ্রীয় ব্যয় ও স্থানীয় ব্যয় নামে অভিহিত ।

প্রামাণ্য সংজ্ঞা :

ক্লাসিক্যাল অর্থনীতিবিদ এডাম স্মিথের (Adam Smith) মতে, “অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষা, ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি রোধ, সামাজিক অসমতা দূরীকরণের জন্য সরকার যে অর্থ ব্যয় করে তাই সরকারি ব্যয় ।”

অধ্যাপক এইচ. ডালটন (H. Dalton) এর মতে, “সামাজিক জীবন ও নিরাপত্তা বজায় রাখা, সামাজিক জীবনের উন্নতি, অর্থনৈতিক সাহায্য বাবদ ব্যয় ও ক্রয়মূল্য বাবদ ব্যয় করার জন্য সরকার যে অর্থ ব্যয় করে তাকে সরকারি ব্যয় বলে।” 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অভ্যন্তরীণ শান্তিশৃঙ্খলা বজায় রাখা, বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশকে রক্ষা করা, অভ্যন্তরীণ প্রশাসন পরিচালনা, সামাজিক নিরাপত্তা ও জনকল্যাণমূলক কর্মকাণ্ড বাস্তবায়নসহ নানা খাতে সরকার যে অর্থ ব্যয় করে তাকে সরকারি ব্যয় বলে । সংক্ষেপে রাষ্ট্রপরিচালনার নিমিত্তে সরকার যে অর্থ ব্যয় করে তাই সরকারি ব্যয়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url