বাংলাদেশ সরকারের ব্যয়ের প্রধান প্রধান খাত উল্লেখ কর

বাংলাদেশ সরকারের ব্যয়ের প্রধান প্রধান খাত উল্লেখ কর
বাংলাদেশ সরকারের ব্যয়ের প্রধান প্রধান খাত উল্লেখ কর

বাংলাদেশ সরকারের ব্যয়ের প্রধান প্রধান খাত উল্লেখ কর

  • অথবা, সরকারি ব্যয়ের প্রধান ৫টি খাত আলোচনা কর ।
  • অথবা, বাংলাদেশ সরকারের ব্যয়ের খাতসমূহ সংক্ষেপে আলোচনা কর ।

উত্তর : ভূমিকা : বাংলাদেশ তৃতীয় বিশ্বের একটি উন্নয়নশীল দেশ। এদেশে সরকারের আয়ের তুলনায় ব্যয় বেশি। এ ব্যয় নির্বাহের জন্য সরকারকে আয়ের পরিমাণ বৃদ্ধি করতে হয়। 

বর্তমান আধুনিক রাষ্ট্রের সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর রাষ্ট্রীয় নিরাপত্তা ব্যবস্থাসহ দেশের বিভিন্ন কার্যাবলি সম্পাদন করতে হয়। 

এতে রাষ্ট্রের প্রচুর অর্থ ব্যয় হয়। সরকার এ অর্থ অভ্যন্তরীণ ও বৈদেশিক বিভিন্ন উৎস থেকে সংগ্রহ করে থাকে। উৎপাদনশীল খাতে সরকারের ব্যয় অব্যাহত রাখতে হবে।

বাংলাদেশ সরকারের ব্যয়ের প্রধান প্রধান খাত : বাংলাদেশে সরকারের ব্যয়ের প্রধান প্রধান খাতসমূহ উল্লেখ করা হলো : 

১. সাধারণ প্রশাসন : প্রশাসনিক ব্যয় বাংলাদেশ সরকারের ব্যয়ের অন্যতম প্রধান খাত। সরকার এ খাতে প্রচুর অর্থ ব্যয় করে থাকে। 

রাষ্ট্রপতির কার্যালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, নির্বাচন কমিশন এবং সংস্থাপন মন্ত্রণালয় প্রভৃতি বিভাগের ব্যয় এ খাতের অন্তর্ভুক্ত।

২. প্রতিরক্ষা : বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশকে রক্ষা সরকারের অন্যতম প্রধান দায়িত্ব। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সরকারকে সেনা, নৌ ও বিমানবাহিনী তথা সশস্ত্রবাহিনীকে সদা প্রস্তুত রাখতে হয়। সেই সাথে এ বাহিনীর জন্য আধুনিক সমরাস্ত্র আমদানি করতে হয়। এতে সরকারের প্রচুর অর্থ ব্যয় হয় ।

৩. শিক্ষা ও প্রযুক্তি : বর্তমান দেশের জনসংখ্যাকে শিক্ষিত ও প্রযুক্তি নির্ভর করে তাদের দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করা সম্ভব। 

এ লক্ষ্যে শিক্ষা সম্প্রসারণ, বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে সরকার প্রতিবছর অর্থ বরাদ্দ করে থাকে। তাই শিক্ষা ও প্রযুক্তি সরকারি ব্যয়ের একটি অন্যতম প্রধান খাত ।

৪. স্বাস্থ্য : স্বাস্থ্য মানুষের অন্যতম মৌলিক অধিকার। দেশের জনসাধারণের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সরকার এ খাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দ দিয়ে থাকে। তাই স্বাস্থ্য খাত বাংলাদেশ সরকারের ব্যয়ের অন্যতম প্রধান খাত ।

৫. জনশৃঙ্খলা ও নিরাপত্তা : দেশের অভ্যন্তরে শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য পুলিশসহ অন্যান্য নিরাপত্তা বাহিনী অপরিহার্য । আর এ বাহিনী পরিচালনায় রাষ্ট্রের অনেক অর্থের প্রয়োজন । তাই এটি বাংলাদেশ সরকারের ব্যয়ের অন্যতম খাত ।

৬. কৃষি খাত : এদেশের মোট জনগোষ্ঠীর শতকরা ৭৫ ভাগ কৃষির ওপর নির্ভরশীল। কৃষিই হচ্ছে এদেশের জীবিকার প্রধান উৎস । 

এ খাতে বাজেটের একটি বিরাট অংশ ব্যয় করতে হয়। মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়, ভূমি ও পানিসম্পদ মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয় এ খাতের অন্তর্ভুক্ত।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সরকারের দৈনন্দিন কার্যক্রম পরিচালনা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মসূচি বাস্তবায়নের জন্য অর্থব্যয় অপরিহার্য। 

বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের ক্ষেত্রে উপরিউক্ত খাতগুলোতে আর্থিক ব্যয় করতে হবে। কেননা এগুলোর সাথে দেশের জনগণের কল্যাণ ও সমৃদ্ধি অনেকাংশে জড়িত । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url