সিদ্ধান্ত তত্ত্ব ব্যাখ্যা কর । সিদ্ধান্ত তত্ত্ব সংক্ষেপে আলোচনা কর

সিদ্ধান্ত তত্ত্ব ব্যাখ্যা কর । সিদ্ধান্ত তত্ত্ব সংক্ষেপে আলোচনা কর
সিদ্ধান্ত তত্ত্ব ব্যাখ্যা কর । সিদ্ধান্ত তত্ত্ব সংক্ষেপে আলোচনা কর

সিদ্ধান্ত তত্ত্ব ব্যাখ্যা কর । সিদ্ধান্ত তত্ত্ব সংক্ষেপে আলোচনা কর

  • অথবা, সিদ্ধান্ত তত্ত্ব সংক্ষেপে বিশ্লেষণ কর।

উত্তর ; ভূমিকা : সিদ্ধান্ত গ্রহণ হচ্ছে একটি সামাজিক প্রক্রিয়া যা সিদ্ধান্তের জন্য সম্ভাব্য অনেকগুলো বিকল্প থেকে একটি সঠিক বিকল্প বেছে নেয়। 

সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা ও অধিকার যার থাকে সে হলো সিদ্ধান্ত গ্রহণকারী। যে তত্ত্ব সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া বর্ণনা করে তাই মূলত সিদ্ধান্ত তত্ত্ব।

সিদ্ধান্ত তত্ত্ব : ১৯৩৮ সালে চেস্টার আই বার্নার্ড 'The Functions of the Executive' নামক একটি গ্রন্থ প্রকাশ করেন । এ গ্রন্থে মূলত সর্বপ্রথম সিদ্ধান্ত গ্রহণের আধুনিক তত্ত্ব সম্পর্কে ধারণা পাওয়া যায় ।

দ্বিতীয় মহাযুদ্ধের পরবর্তী সময়ে সিদ্ধান্ত গ্রহণ তত্ত্বের ব্যাপক বিকাশ ঘটে। পরবর্তীতে হার্বার্ট সাইমনের 'Administrative Behaviour: A Study of Decision Making Process' 4 'Models of Man: Social and Rational' 4G গ্রন্থে প্রশাসনিক ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া সম্পর্কে ধারণা পাওয়া যায়। 

এরই ধারাবাহিকতায় রিচার্ড স্নাইডার, এইচ. ব্রাক (H. Bruck), বি. সেপিন (B. Sapin) সহ কয়েকজন বিজ্ঞানী রাজনীতিতে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া সম্পর্কে ধারণা দেন ।

মূলত সিদ্ধান্ত তত্ত্ব বলতে নির্দিষ্ট অবস্থার আলোকে কিছু সুনির্দিষ্ট লক্ষ্যার্জনের জন্য সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার বিশ্লেষণ পদ্ধতিকে বুঝায় । 

এ সিদ্ধান্ত গ্রহণ তত্ত্বে মূল একক হলো সিদ্ধান্ত গ্রহণকারী । তিনি কোন অবস্থায়/কীভাবে সিদ্ধান্ত গ্রহণ করেছেন সিদ্ধান্ত তত্ত্ব তা বিশ্লেষণ করে।

এ সিদ্ধান্ত গ্রহণ তত্ত্ব দ্বারা রাজনীতিতে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াকে বিশ্লেষণ করা হয়। সিদ্ধান্ত তাত্ত্বিকরা সিদ্ধান্ত গ্রহণকে রাজনীতির মূল উপাদান হিসেবে বিবেচনা করেছেন। 

সিদ্ধান্ত তাত্ত্বিকরা একটি সিদ্ধান্ত প্রক্রিয়াকে বিশ্লেষণ করার জন্য ৮টি বৈশিষ্ট্যের প্রতি গুরুত্ব প্রদান করেন । সেগুলো হলো –

ক. সিদ্ধান্ত গ্রহণকারী, 

খ. সিদ্ধান্তের প্রকৃতি, 

গ. সিদ্ধান্ত গ্রহণের স্থান, 

ঘ. সিদ্ধান্ত গ্রহণের সময়, 

ঙ. সিদ্ধান্ত গ্রহণের ধরন,

চ. সিদ্ধান্ত গ্রহণের পারিপার্শ্বিক অবস্থা,

ছ. সিদ্ধান্ত গ্রহণের পদ্ধতি ও

জ. সিদ্ধান্তের লক্ষ্য/উদ্দেশ্য।

সিদ্ধান্ত গ্রহণ তত্ত্ব উপরিউক্ত ৮টি বৈশিষ্ট্য বিশ্লেষণের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াকে বিশ্লেষণ করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সিদ্ধান্ত গ্রহণের পারিপার্শ্বিক অবস্থা ও লক্ষ্যের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত বিশ্লেষণই হলো সিদ্ধান্ত গ্রহণ তত্ত্ব। 

সিদ্ধান্ত তত্ত্ব ৮টি বিষয়ের সমন্বয়ে সিদ্ধান্তের তত্ত্ব গঠন ও বিশ্লেষণ করে। এর ফলে বিশ্লেষণ সম্ভব ও সহজতর হয়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url