স্থানীয় পর্যায়ের পরিকল্পনা কী । স্থানীয় পর্যায়ের পরিকল্পনা বলতে কী বুঝ

স্থানীয় পর্যায়ের পরিকল্পনা কী । স্থানীয় পর্যায়ের পরিকল্পনা বলতে কী বুঝ
স্থানীয় পর্যায়ের পরিকল্পনা কী । স্থানীয় পর্যায়ের পরিকল্পনা বলতে কী বুঝ

স্থানীয় পর্যায়ের পরিকল্পনা কী । স্থানীয় পর্যায়ের পরিকল্পনা বলতে কী বুঝ

  • অথবা, স্থানীয় পর্যায়ের পরিকল্পনা সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দাও ।

উত্তর : ভূমিকা : স্থানীয় সরকার হলো নিম্নতম পর্যায়ের বা স্থানীয়ভাবে সংগঠিত সরকার ব্যবস্থা। স্থানীয় এলাকার উন্নয়ন সাধন এবং জনকল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে যে পরিকল্পনা গ্রহণ করা হয় তাকে স্থানীয় সরকার পরিকল্পনা বলা হয় । 

এসব পরিকল্পনার মাধ্যমে স্থানীয় পর্যায়ের বিভিন্ন সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানের জন্য পদক্ষেপ গ্রহণ করা হয় ।

স্থানীয় পর্যায়ের পরিকল্পনা : নিম্নে স্থানীয় পর্যায়ের পরিকল্পনা সম্পর্কে ধারণা প্রদান করা হলো :

১. স্থানীয় পর্যায়ের পরিকল্পনাকে তৃণমূল পর্যায়ের পরিকল্পনাও বলা হয়ে থাকে। প্রামাণ্য অর্থে, তৃণমূল পর্যায়ে প্রতিটি এলাকার প্রাকৃতিক সম্পদ, জনশক্তি এবং প্রাতিষ্ঠানিক সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে ঐ এলাকার জনগণের আর্থসামাজিক উন্নয়নের জন্য যে পরিকল্পনা গ্রহণ করা হয় তাই হলো স্থানীয় পর্যায়ের পরিকল্পনা ।

২. অন্যভাবে বলতে গেলে, নিম্নতম পর্যায় থেকে শুরু করে ঊর্ধ্বমুখী উন্নয়নে যে পরিকল্পনা তাকে স্থানীয় পর্যায়ের পরিকল্পনা বলে ।

৩. জনগণের অংশগ্রহণ ও স্থানীয় কর্তৃপক্ষের মতবিনিময়ের সাথে কেন্দ্র হতে প্রাপ্ত সম্পদ ও স্থানীয় সম্পদের সমন্বয়ে যে পরিকল্পনা গ্রহণ করা হয় তাকে স্থানীয় পর্যায়ের পরিকল্পনা বলে ।

৪. সর্বোপরি তৃণমূল পর্যায়ে সম্পদের গতিশীলতা আনয়ন ও জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা, স্থানীয় সরকারি প্রতিষ্ঠানগুলো আত্মনির্ভরশীল ও শক্তিশালী করা এবং স্থানীয় জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণের লক্ষ্যে যে পরিকল্পনা গ্রহণ করা হয় তাকে স্থানীয় পর্যায় পরিকল্পনা বলে ।

স্থানীয় পর্যায়ে পরিকল্পনার জন্য প্রয়োজন সক্রিয় সামাজিক সংগঠন, যা পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন প্রক্রিয়ায় জনগণের ব্যাপক অংশগ্রহণ নিশ্চিত করে। 

স্থানীয় পর্যায়ে পরিকল্পনা প্রণয়নের মূলে এ উপলব্ধি কাজ করেছে যে, গতানুগতিক ধারার ঊর্ধ্ব থেকে নিম্নমুখী উন্নয়ন পদ্ধতি জনগণের প্রত্যাশা ও অর্জনের মাঝে ব্যবধান বৃদ্ধি করেছে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গতানুগতিক ঊর্ধ্ব থেকে নিম্নমুখী পরিকল্পনার পরিবর্তে নিম্ন থেকে ঊর্ধ্বমুখী যে পরিকল্পনা গ্রহণ করা হয় তাকে স্থানীয় পর্যায়ের পরিকল্পনা বলে। 

এ পরিকল্পনার মূল লক্ষ্য হলো তৃণমূল পর্যায়ের প্রাকৃতিক সম্পদ ও জনশক্তি ব্যবহার করে স্থানীয় এলাকার জনগণের আর্থসামাজিক উন্নয়ন সাধন করা ৷ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url