বাংলাদেশের স্থানীয় সরকারকে গতিশীল করার পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে লেখ

বাংলাদেশের স্থানীয় সরকারকে গতিশীল করার পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে লেখ
বাংলাদেশের স্থানীয় সরকারকে গতিশীল করার পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে লেখ

বাংলাদেশের স্থানীয় সরকারকে গতিশীল করার পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে লেখ

  • অথবা, বাংলাদেশের স্থানীয় সরকারকে গতিশীল করার কৌশল সম্পর্কে যা জান লেখ। 
  • অথবা, বাংলাদেশের স্থানীয় সরকারকে গতিশীল করার কয়েকটি উপায় লেখ।

উত্তর : ভূমিকা : স্থানীয় এলাকার প্রশাসনিক কর্মকাণ্ডে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে এবং উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনার উদ্দেশ্যেই স্থানীয় পদ্ধতি চালু করা হয়। 

কিন্তু স্থানীয় সরকার বিভিন্ন সমস্যার সম্মুখীন যার ফলে আশানুরূপ সফলতা অর্জনে ব্যর্থ হচ্ছে স্থানীয় সরকার। 

কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ, স্থানীয় প্রতিনিধিগণের প্রভাব প্রভৃতি কারণে স্থানীয় সরকারের গতিশীলতা নষ্ট হচ্ছে।

● বাংলাদেশের স্থানীয় সরকারকে গতিশীল করার উপায় : নিম্নে বাংলাদেশের স্থানীয় সরকারকে গতিশীল করার কয়েকটি উপায় আলোচনা করা হলো :

১. বিকেন্দ্রীকরণ নীতি বাস্তবায়ন করা : স্থানীয় সরকার ব্যবস্থার গুরুত্বপূর্ণ দিক হচ্ছে বিকেন্দ্রীকরণ। তাই স্থানীয় সরকারকে গতিশীল করতে বিকেন্দ্রীকরণ নীতির পরিপূর্ণ বাস্তবায়ন করা অত্যাবশ্যক। এর ফলে স্থানীয় সরকারের গতি বৃদ্ধি পাবে এবং বিভিন্ন উন্নয়নমূলক পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবে ।

২. জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা : স্থানীয় সরকারকে গতিশীল করার একটি অন্যতম উপায় হলো স্থানীয় জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা। 

এর ফলে স্থানীয় উন্নয়নমূলক পরিকল্পনায় জনগণের প্রকৃত সমস্যা জানা যাবে এবং জনগণের মতপ্রকাশের সুযোগ সৃষ্টি করবে, যার ফলে স্থানীয় সরকারের গতি বৃদ্ধি পাবে ।

৩. কাজের পরিধি বৃদ্ধি : স্থানীয় সরকারের কাজের পরিধি খুবই সীমিত। তাই স্থানীয় সরকারকে গতিশীল করতে হলে কাজের পরিধি বৃদ্ধি করতে হবে। 

এর ফলে স্থানীয় সরকার আরও বেশি জনকল্যাণমূলক নীতি গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে গতিশীল হয়ে উঠবে।

৪. কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ হ্রাস : স্থানীয় সরকার ব্যবস্থার অন্যতম সমস্যা হলো কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ। স্থানীয় সরকারের বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ লক্ষ করা যায়। তাই কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ বন্ধ করা ছাড়া স্থানীয় সরকার গতিশীল করা অসম্ভব।

৫. স্থানীয় জনপ্রতিনিধিগণের প্রভাব হ্রাস : স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধিরা অনেক সময় রাজনৈতিক প্রতিহিংসার শিকার হন। 

অনেক ক্ষেত্রে অন্যায়ভাবে তাদের অপসারণ ও বরখাস্ত করা হয়। তাই স্থানীয় সরকারকে গতিশীল করতে হলে এসব প্রতিরোধ করতে হবে।

৬. স্বায়ত্তশাসন নিশ্চিত করা : স্থানীয় সরকারকে গতিশীল করার প্রধান উপায় হলো প্রকৃত স্বায়ত্তশাসন নিশ্চিত করা। স্থানীয় সরকারকে অর্থের জন্য কেন্দ্রীয় সরকারের ওপর নির্ভর করতে হয়। 

ফলে স্থানীয় সরকারের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে সময় লাগে । তাই স্থানীয় সরকারকে স্বায়ত্তশাসন নিশ্চিত করা অত্যাবশ্যক ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় সরকারকে গতিশীল করতে হলে কেন্দ্রীয় সরকারের প্রভাব হ্রাস, বিকেন্দ্রীকরণ নীতির পূর্ণ বাস্তবায়ন এবং স্বায়ত্তশাসন নিশ্চিত করতে হবে। 

এছাড়া স্থানীয় প্রশাসনিক কার্যক্রমে জনগণের মতামত গ্রহণ করতে হবে এবং তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url