জাতীয় পরিকল্পনা কী । জাতীয় পরিকল্পনা বলতে কী বুঝ

জাতীয় পরিকল্পনা কী । জাতীয় পরিকল্পনা বলতে কী বুঝ
জাতীয় পরিকল্পনা কী । জাতীয় পরিকল্পনা বলতে কী বুঝ

জাতীয় পরিকল্পনা কী । জাতীয় পরিকল্পনা বলতে কী বুঝ

  • অথবা, জাতীয় পরিকল্পনা সম্পর্কে সংক্ষেপে ধারণা দাও ।

উত্তর : ভূমিকা : একটি দেশের সার্বিক উন্নয়ন, অর্থনৈতিক সমৃদ্ধি এবং জনকল্যাণ নিশ্চিতকরণে কেন্দ্রীয় পরিকল্পনাকে জাতীয় পরিকল্পনা বলে। সেজন্য দেশে পরিকল্পনা কমিশন করা হয়। 

দেশের দীর্ঘমেয়াদি উন্নয়ন রূপকল্পের আলোকে স্বল্প ও মধ্যমেয়াদি পরিকল্পনা কাঠামোর উদ্দেশ্যে লক্ষ্যমাত্রা ও কর্মপন্থা নির্ধারণ করে থাকে পরিকল্পনা কমিশন।

● জাতীয় পরিকল্পনা : সাধারণত একটি দেশের অর্থনৈতিক উন্নতি সাধন, অবকাঠামোগত উন্নয়ন, সামাজিক উন্নয়ন, জীবনযাত্রার মান উন্নয়ন এবং শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রে উন্নয়ন সাধনের জন্য জাতীয় পর্যায়ে যে পরিকল্পনা গ্রহণ করা হয় তাকে জাতীয় পরিকল্পনা বলা হয়।

প্রামাণ্য সংজ্ঞা :

Encyclopedia Britanica 4, "A National Development plan will analyse the country's objectives and priorities in relation to all these sectors in response to well identified national needs." 

সর্বোপরি একটি রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে জাতীয় পরিকল্পনা গ্রহণ করা হয়। বিভিন্ন দলীয় কর্মসূচি এবং মেনুফেস্টের ওপর নির্ভর করে জাতীয় পরিকল্পনা। উন্নয়নশীল দেশগুলোতে একটি স্বয়ংসম্পূর্ণ জাতীয় পরিকল্পনা গ্রহণ করা কঠিন কাজ। 

তার প্রধান কারণ হলো উন্নয়নশীল দেশগুলো আর্থিকভাবে স্বয়ংসম্পূর্ণ নয়; বরং এসব দেশে পরিকল্পনা বাস্তবায়ন অনেকাংশে নির্ভর করে বৈদেশিক সাহায্য ও ঋণের ওপর। যার ফলে উন্নয়নশীল দেশে জাতীয় পরিকল্পনার সফলতা নির্ভর করে বৈদেশিক ঋণের ওপর। 

জাতীয় পরিকল্পনার কাঠামো নিম্নরূপ :

জাতীয় সংসদ

এনইসি

একনেক

পরিকল্পনা মন্ত্রণালয়

পরিকল্পনা কমিশন

বাস্তবায়ন পরীক্ষণ ও মূল্যায়ন বিভাগ 

বিভিন্ন পরিসংখ্যান বিভাগ

অর্থবিভাগ

অর্থনৈতিক

অভ্যন্তরীণ

পরিকল্পনা একাডেমি

বিআইডিএস উন্নয়ন বিভাগ

সম্পর্ক বিভাগ সম্পদ বিভাগ

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মূলত জাতীয় পরিকল্পনা একটি রাজনৈতিক প্রক্রিয়া। এ প্রক্রিয়ার সাথে দেশের সকল পরিকল্পনা বিভাগীয় কমিশন ও মন্ত্রণালয়ে সম্পৃক্ত থাকে। পরিকল্পনা প্রণয়ন শেষে জাতীয় সংসদে পাস হয় এবং তারপর পরিকল্পনা বাস্তবায়ন শুরু হয়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url