স্থানীয় সরকার সম্পর্কিত মার্কসীয় তত্ত্ব আলোচনা কর

স্থানীয় সরকার সম্পর্কিত মার্কসীয় তত্ত্ব আলোচনা কর
স্থানীয় সরকার সম্পর্কিত মার্কসীয় তত্ত্ব আলোচনা কর

স্থানীয় সরকার সম্পর্কিত মার্কসীয় তত্ত্ব আলোচনা কর

  • অথবা, স্থানীয় সরকার সম্পর্কিত মার্কসীয় তত্ত্ব ব্যাখ্যা কর। 
  • অথবা, স্থানীয় সরকার সম্পর্কিত মার্কসীয় তত্ত্ব বর্ণনা কর ।

উত্তর : ভূমিকা : স্থানীয় সরকার সম্পর্কিত অন্যতম একটি তত্ত্ব হলো মার্কসীয় তত্ত্ব। মূলত মাকর্সবাদী প্রক্রিয়াকে পদ্ধতিগত অর্থনৈতিক পরিবর্তনে শ্রেণিসংগ্রামের ভূমিকা এবং পুঁজিবাদের বিকাশের সমালোচনা ও বিশ্লেষণে অর্থনৈতিক ও সামাজিক, রাজনৈতিক জিজ্ঞাসা ও প্রয়োগে ব্যবহার করা হয় । এ তত্ত্বে স্থানীয় সরকারের ভিত্তি হিসেবে পুঁজিবাদকে উল্লেখ করা হয়েছে।

স্থানীয় সরকার সম্পর্কিত মার্কসীয় তত্ত্ব : স্থানীয় সরকারের মার্কসীয় তত্ত্ব গড়ে উঠেছে উন্নত পুঁজিবাদ রাষ্ট্রের অভিজ্ঞতা বিশ্লেষণের ওপর ভিত্তি করে। 

এ তত্ত্ব মতে, "Local governments can be considered as a body of administrative, political, social and economic relations which are defined in a certain spatial scale based on uneven development of capital accumulation."

এ তত্ত্বটি আবর্তিত হয়েছে তৃতীয় বিশ্বের পুঁজিবাদী ব্যবস্থাকে কেন্দ্র করে এবং পশ্চিম ইউরোপ ও উত্তর আমেরিকার দেশসমূহের আলোকে। 

এ ব্যবস্থায় কেন্দ্রীয় সরকারের একটি বিশেষ অংশ হিসেবে স্থানীয় সরকার কাজ করে এবং স্থানীয় এলাকার শাসন পরিচালনার মধ্যেই স্থানীয় সরকারের নিয়ন্ত্রণ সীমাবদ্ধ থাকে। এর নিজস্ব আয়ের উৎস থাকে না, তাই কেন্দ্রীয় সরকারের অর্থ দ্বারা স্থানীয় সরকার পরিচালিত হয় ।

সর্বোপরি, স্থানীয় সরকার রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক ক্ষেত্র। স্থানীয় সরকার স্থানভেদে ভিন্ন হয়। তার প্রধান কারণ হচ্ছে সরকার ব্যবস্থার ভিন্নতা। 

সকল স্থানীয় সরকারের উদ্দেশ্য একই থাকে শুধু স্থানভেদে গঠন কাঠামো ভিন্ন হয় । তাই কেন্দ্রীয় সরকারের কাজকে হ্রাস করতে স্থানীয় সরকারের গুরুত্ব অনস্বীকার্য।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তৃতীয় বিশ্বের পুঁজিবাদী উৎপাদন ব্যবস্থা এবং পশ্চিম ইউরোপ ও উত্তর আমেরিকার দেশসমূহের অভিজ্ঞতা বিশ্লেষণ করে মার্কসীয় তত্ত্বের উৎপত্তি হয়েছে। 

এ তত্ত্ব মতে, স্থানীয় সরকারের নিজস্ব আয় নেই; বরং পুরোপুরি আর্থিকভাবে কেন্দ্রীয় সরকারের ওপর নির্ভর করতে হয়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url