স্থানীয় সরকার সম্পর্কিত উদারনৈতিক গণতান্ত্রিক তত্ত্ব আলোচনা কর



স্থানীয় সরকার সম্পর্কিত উদারনৈতিক গণতান্ত্রিক তত্ত্ব আলোচনা কর
স্থানীয় সরকার সম্পর্কিত উদারনৈতিক গণতান্ত্রিক তত্ত্ব আলোচনা কর

স্থানীয় সরকার সম্পর্কিত উদারনৈতিক গণতান্ত্রিক তত্ত্ব আলোচনা কর

  • অথবা, স্থানীয় সরকার সম্পর্কিত উদারনৈতিক গণতান্ত্রিক তত্ত্ব বর্ণনা কর ।
  • অথবা, স্থানীয় সরকার সম্পর্কিত উদারনৈতিক গণতান্ত্রিক তত্ত্ব ব্যাখ্যা কর ।

উত্তর : ভূমিকা : স্থানীয় সরকার ব্যবস্থা প্রণয়নের মূল লক্ষ্য হলো স্থানীয় প্রশাসনকে গতিশীল ও কার্যকরী করা। যে তত্ত্ব দ্বারা স্থানীয় সরকার ব্যবস্থার উদ্ভব, বিকাশ, সম্প্রসারণ, কেন্দ্রের সাথে স্থানীয় সরকারের সম্পর্ক, গঠন কাঠামো সম্পর্কে আলোচনা করা হয় তাই স্থানীয় সরকার সম্পর্কিত তত্ত্ব নামে পরিচিত। উদারনৈতিক গণতান্ত্রিক তত্ত্ব স্থানীয় সরকারের অন্যতম একটি তত্ত্ব ।

↑ স্থানীয় সরকার সম্পর্কিত উদারনৈতিক গণতান্ত্রিক তত্ত্ব : উদারনৈতিক গণতান্ত্রিক তত্ত্বের মূল লক্ষ্য হলো স্থানীয় সরকার ব্যবস্থার কার্যক্রমকে গণতান্ত্রিক প্রক্রিয়াতে কার্যকরী ও গতিশীল করে তোলা।

উদার গণতান্ত্রিক তত্ত্ব কার্যসম্পাদন পদ্ধতি হলো দুটি । যথা :

১. স্থানীয় গণতান্ত্রিক প্রক্রিয়াকে শক্তিশালী করা এবং

২. জাতীয় গণতান্ত্রিক ব্যবস্থাকে সুদৃঢ়ীকরণ।

১. স্থানীয় গণতান্ত্রিক প্রক্রিয়াকে শক্তিশালী করা : স্থানীয় রাজনীতি ও বিভিন্ন নীতিনির্ধারণে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য স্থানীয় সরকার ব্যবস্থা প্রণয়ন করা হয়েছে। ফলে স্থানীয় পর্যায়ে গণতান্ত্রিক চর্চা করার সুযোগ সৃষ্টি হয়। 

জনগণ স্থানীয় রাজনীতিতে অংশগ্রহণ করে নিজেদের অধিকার নিশ্চিত করে। তারা স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ করে গণতান্ত্রিক প্রক্রিয়াকে শক্তিশালী করে । কাজেই স্থানীয় সরকারের গণতান্ত্রিক তত্ত্ব গুরুত্বপূর্ণ ।

২. জাতীয় গণতান্ত্রিক ব্যবস্থাকে সুদৃঢ়ীকরণ : উদার গণতান্ত্রিক তত্ত্ব মতে, স্থানীয় সরকার জাতীয় গণতন্ত্রকে সুদৃঢ়ীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বিভিন্নভাবে সুদৃঢ় করে। যেমন—

ক. কেন্দ্রীয় সরকার ব্যবস্থায় জনগণ স্বতঃস্ফূর্তভাবে রাজনীতিতে অংশগ্রহণ করতে পারতো না। কিন্তু স্থানীয় সরকার ব্যবস্থার ফলে জনগণ রাজনীতিতে অংশগ্রহণ করতে পারে এবং দেশের রাজনৈতিক স্থিতিশীলতা রক্ষায় অবদান রাখে ।

খ. স্থানীয় সরকার ব্যবস্থার ফলে জনগণ রাজনৈতিক জ্ঞানলাভের সুযোগ পায়। তারা রাজনৈতিকভাবে সচেতন হয়ে বিভিন্ন গণতান্ত্রিক কার্যক্রমে অংশগ্রহণ করে। ফলে জাতীয় গণতন্ত্র আরও সুদৃঢ় হয় ।

গ. স্থানীয় সরকার ব্যবস্থা স্থানীয় নেতৃত্ব বিকাশের মাধ্যমে জাতীয় গণতন্ত্রকে সুদৃঢ় করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় সরকারের উদার গণতান্ত্রিক তত্ত্বের মূল কথা হলো স্থানীয় সরকার ব্যবস্থা। স্থানীয় রাজনীতিতে জনগণের অংশগ্রহণ নিশ্চিত, তাদের নেতৃত্বের বিকাশ এবং রাজনৈতিক সচেতনতা বৃদ্ধির মাধ্যমে স্থানীয় ও জাতীয় গণতান্ত্রিক ব্যবস্থাকে শক্তিশালী ও সুদৃঢ় করে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url