স্থানীয় সরকার সম্পর্কিত র‍্যাডিক্যাল এলিট তত্ত্ব আলোচনা কর

 

স্থানীয় সরকার সম্পর্কিত র‍্যাডিক্যাল এলিট তত্ত্ব আলোচনা কর
স্থানীয় সরকার সম্পর্কিত র‍্যাডিক্যাল এলিট তত্ত্ব আলোচনা কর

স্থানীয় সরকার সম্পর্কিত র‍্যাডিক্যাল এলিট তত্ত্ব আলোচনা কর

  • অথবা, স্থানীয় সরকার সম্পর্কিত র‍্যাডিক্যাল এলিট তত্ত্ব বর্ণনা কর ।
  • অথবা, স্থানীয় সরকার সম্পর্কিত র‍্যাডিক্যাল এলিট তত্ত্ব ব্যাখ্যা কর ।

উত্তর : ভূমিকা : স্থানীয় সরকার তত্ত্ব বলতে বুঝায় স্থানীয় সরকারের উদ্ভব, গঠন কাঠামো, বিকাশ, সম্প্রসারণ, কেন্দ্রের সাথে স্থানীয় সরকারের qqqqqqqqসম্পর্ক ইত্যাদি। 

সাধারণত চার ধরনের স্থানীয় সরকার তত্ত্ব রয়েছে। তার মধ্যে অন্যতম হলো র‍্যাডিক্যাল এলিট তত্ত্ব বা মৌলিক কাঠামোগত এলিট তত্ত্ব। 

এ তত্ত্ব মূলত স্থানীয় সরকারের বিভিন্ন কাঠামো বিশ্লেষণ করে । । স্থানীয় সরকার সম্পর্কিত র‍্যাডিক্যাল এলিট তত্ত্ব : র‍্যাডিক্যাল এলিট তাত্ত্বিকরা মনে করেন, স্থানীয় সরকার কাঠামোর স্বরূপ স্থানভেদে ভিন্ন । 

তারা মনে করেন, স্থানীয় সরকার কাঠামোর প্রধান লক্ষ্য হলো রাষ্ট্রের সক্রিয়তা কেন্দ্রীকরণের সুযোগ ও গতিশীলতা বৃদ্ধি করা ৷

র‍্যাডিক্যাল এলিট তাত্ত্বিকগণ স্থানীয় সরকারের বিভিন্ন স্বরূপ নিয়ে পরস্পরবিরোধী দুটি মতামত দিয়েছেন । যথা :

১. এলিট তাত্ত্বিকগণের ভাষ্য মতে, উদার গণতান্ত্রিক ব্যবস্থায় মাধ্যমিক বিষয়সমূহকে অভ্যন্তরীণ রাজনীতিতে যুক্ত করার ক্ষেত্রে বিচ্ছিন্ন পদ্ধতি অনুসরণ করা হয় । 

তাই জাতীয় এলিটগণ এ পদ্ধতিকে সমালোচনা করেন এবং বিকল্প একটি পদ্ধতির কথা বলেন। তারা রাজনৈতিক নীতিনির্ধারণ এবং অভ্যন্তরীণ ব্যবসা বাণিজ্যে আঞ্চলিক ও স্থানীয় এলিটগণ যাতে প্রধান ভূমিকা পালন করতে পারে এমন কাঠামোর কথা বলেন। 

এছাড়াও রাজনৈতিক ব্যবস্থাকে প্রভাবিত করার জন্য স্থানীয় সরকার জনসাধারণের কতকগুলো গুরুত্বপূর্ণ বিষয়কে নিয়ন্ত্রণ করে থাকে ।

২. অনেক এলিট তাত্ত্বিকদের ভাষ্য মতে, জাতীয় এলিটদের নিকট কম তাৎপর্যপূর্ণ ও স্বল্প গুরুত্বপূর্ণ এমন অনেক বিষয়ের ওপর স্থানীয় সরকার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে । 

তাই তারা স্থানীয় সরকারকে বহুত্ববাদী হিসেবে উল্লেখ করেছেন। তাই তারা ক্ষমতার কেন্দ্রীকরণ যাতে রাজনৈতিক কর্মদক্ষতার দ্বারা ভয়হীন পদ্ধতিতে হতে পারে এমন একটি জটিল কাঠামোর কথা বলেন। 

কিন্তু প্রকৃত এলিটগণ মহৎ উদ্দেশ্য, বিশ্বাস এবং তাদের একক নিয়ন্ত্রণ থাকবে এমন রাজনৈতিক পদ্ধতি ও ক্ষমতার বিকেন্দ্রীকরণ প্রতিষ্ঠা করার কথা বলেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, এলিট তত্ত্ব উদার গণতান্ত্রিক তত্ত্বকে সমালোচনা করে। এলিট তাত্ত্বিকরা স্থানীয় সরকারের এমন কাঠামো চায় যেখানে রাজনৈতিক নীতিনির্ধারণ এবং ব্যবসা বাণিজ্যের ঝুঁকি বহন করবে আঞ্চলিক ও স্থানীয় এলিটগণ । ফলে রাজনৈতিক পদ্ধতি ও ক্ষমতা বণ্টনে এলিটদের একচেটিয়া নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হবে ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url