থানা উন্নয়ন কমিটি কী। থানা উন্নয়ন কমিটি বলতে কী বুঝ



থানা উন্নয়ন কমিটি কী। থানা উন্নয়ন কমিটি বলতে কী বুঝ
থানা উন্নয়ন কমিটি কী। থানা উন্নয়ন কমিটি বলতে কী বুঝ

থানা উন্নয়ন কমিটি কী। থানা উন্নয়ন কমিটি বলতে কী বুঝ

  • অথবা, থানা উন্নয়ন কমিটি সম্পর্কে সংক্ষেপে লেখ ।

উত্তর : ভূমিকা : বাংলাদেশের স্বাধীনতাপূর্ববর্তী সময় পর্যন্ত আইয়ুব খান প্রবর্তিত মৌলিক গণতন্ত্র ব্যবস্থার আওতায় স্থানীয় সরকারের কাঠামো প্রচলিত ছিল। 

কিন্তু শেখ মুজিবুর রহমানের শাসনামলে স্থানীয় সরকার কাঠামোকে ঢেলে সাজানোর জন্য পূর্বের স্থানীয় সরকার কমিটি বিলুপ্ত করা হয়। 

এসব অবলুপ্ত কমিটির কার্যক্রম পরিচালনার জন্য সরকার কিছু কমিটি নিয়োগ করে । তখন সরকার থানার উন্নয়নের জন্য থানা উন্নয়ন কমিটি গঠন করেন ।

থানা উন্নয়ন কমিটি : বাংলাদেশ স্বাধীনতা অর্জনের পর ১৯৭২ সালে জারীকৃত রাষ্ট্রপতির ৭ নং আদেশ দ্বারা শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার বিদ্যমান সব স্থানীয় সরকার কাঠামো ভেঙে দিয়ে স্থানীয় সরকারের কার্যক্রম পরিচালনা করার জন্য বিভিন্ন কমিটি গঠন করেন ।

থানা উন্নয়ন কমিটি বলতে মূলত ১৯৭২ সালের ২৮ এপ্রিল পাকিস্তানের থানা কাউন্সিল বাতিল করে থানার কার্যক্রম পরিচালনা করার জন্য বাংলাদেশ সরকার যে কমিটি করেছিল তাকে বুঝায় ।

গঠন : মূলত থানা পর্যায়ে স্থানীয় সংসদ সদস্যকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছিল। মহকুমা প্রশাসক পদাধিকার বলে থানা উন্নয়ন কমিটির চেয়ারম্যান ছিলেন। 

এ কমিটির অন্য সদস্যরা ছিল সরকারি কর্মকর্তাগণ। এছাড়াও রাজনৈতিক দলের কিছু সদস্য এ কমিটিতে ছিল ।

কাজ : থানা উন্নয়ন কমিটির প্রধান কাজ ছিল থানার বিভিন্ন উন্নয়ন ও সংস্কারমূলক কার্যক্রম পর্যবেক্ষণ ও পরিচালনা করা। এছাড়াও থানা উন্নয়ন কমিটি ইউনিয়ন পরিষদের কার্যাবলি পর্যবেক্ষণ করতো।

জিয়ার শাসনামলে টিডিসি : জিয়া সরকার ১৯৭৮ সালের ২৮ মে এক ঘোষণার মাধ্যমে থানা পর্যায়ে উন্নয়নমূলক কাজে স্থানীয় নেতৃস্থানীয় ব্যক্তিদের অংশগ্রহণ নিশ্চিত করতে থানা পরিষদের পাশাপাশি থানা উন্নয়ন কমিটি (টিডিসি) গঠন করেন । 

গঠন : জিয়ার শাসনামলে থানা উন্নয়ন কমিটি গঠিত হতো—

ক. ইউনিয়ন পরিষদের সব চেয়ারম্যান ও ৩-৮ জন স্থানীয় বিশিষ্ট বেসরকারি ব্যক্তির সমন্বয়ে।

খ, একজন চেয়ারম্যান, একজন সেক্রেটারি ও একজন কোষাধ্যক্ষ তাদের মধ্য থেকে নির্বাচিত হতো ।

কাজ : জিয়ার শাসনামলে টিডিসি প্রধান বিভিন্ন উন্নয়ন কর্মসূচির পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতো। বস্তুত টিডিসি ছিল থানা পরিষদের কাজের একটি ডুপ্লিকেশন। এ কমিটি পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ক্ষেত্রে থানা পরিষদের ওপর নির্ভরশীল থাকতো ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মূলত স্বাধীনতা অর্জনের পর পাকিস্তানি আমলের থানা কাউন্সিল বাতিল করে থানার বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের লক্ষ্যে থানা উন্নয়ন কমিটি গঠন করা হয়েছিল। 

এ কমিটিতে একজন চেয়ারম্যান থাকতো । এ কমিটির মূল কাজ ছিল থানার উন্নয়নমূলক কাজ তদারকি ও বাস্তবায়ন করা । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url