জেলা প্রশাসকের দায়িত্ব ও কার্যাবলি আলোচনা কর

জেলা প্রশাসকের দায়িত্ব ও কার্যাবলি আলোচনা কর
জেলা প্রশাসকের দায়িত্ব ও কার্যাবলি আলোচনা কর

জেলা প্রশাসকের দায়িত্ব ও কার্যাবলি আলোচনা কর

  • অথবা, জেলা প্রশাসকের দায়িত্ব ও কার্যাবলি সম্পর্কে যা জান লেখ।
  • অথবা, জেলা প্রশাসকের কার্যাবলি বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : বাংলাদেশে জেলা প্রশাসনে জেলা প্রশাসক বা ডেপুটি কমিশনারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। জেলা প্রশাসক বাংলাদেশের সিভিল সার্ভিসের উপসচিব পদমর্যাদার একজন অভিজ্ঞ সদস্য। তিনি জেলা প্রশাসনের মধ্যমণি । 

তাকে কেন্দ্র করে জেলার যাবতীয় কার্য পরিচালিত হয়। এখানেই জনগণ তাদের দাবিদাওয়া তুলে ধরে। তাই মাঠ পর্যায়ে জেলা প্রশাসকের গুরুত্ব অপরিসীম।

● জেলা প্রশাসকের দায়িত্ব ও কার্যাবলি : জেলা প্রশাসকের দায়িত্ব ও কার্যাবলি অনেক। নিম্নে তা আলোচনা করা হলো : 

১. উন্নয়নমূলক কাজ : জেলার কৃষি, স্বাস্থ্য, শিল্প, শিক্ষা ইত্যাদি উন্নয়নের মাধ্যমে সমাজের উন্নয়ন সাধন করা জেলা প্রশাসকের অন্যতম কাজ। 

তাছাড়া জনসংখ্যা নিয়ন্ত্রণ, দারিদ্র্য বিমোচন, নিরক্ষরতা দূরীকরণ, গণশিক্ষা প্রভৃতি বাস্তবায়নে জেলা প্রশাসকের ভূমিকা অপরিসীম।

২. আইনশৃঙ্খলা রক্ষা : আইনশৃঙ্খলা রক্ষা জেলা প্রশাসকের প্রধান লক্ষ্য। জেলা প্রশাসক জেলার সার্বিক আইনশৃঙ্খলার মাধ্যমে জনগণের জানমালের নিরাপত্তা বিধান করে। পুলিশ বাহিনী জেলার নিরাপত্তা, শান্তিশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে জেলা প্রশাসককে সহায়তা করে থাকে।

৩. ভূমিসংক্রান্ত : জেলার কৃষিসংক্রান্ত পরিসংখ্যানের সংরক্ষণ ও পরিচালনার অন্যতম দায়িত্ব জেলা প্রশাসকের। এছাড়া ভূমি ক্রয়-বিক্রয়, ভূমিসংক্রান্ত মামলার নিষ্পত্তি ও ভূমিহীনদের মাঝে জমি বণ্টন জেলা প্রশাসকের অন্যতম কাজ।

৪. জরুরি অবস্থা : হরতাল, দাঙ্গাহাঙ্গামা, অবরোধ, ধর্মঘট, শ্রমিক আন্দোলনসহ জাতীয় জরুরি অবস্থার মোকাবিলা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির অনুকূলে রাখা জেলা প্রশাসকের অন্যতম কাজ ।

৫. দুর্নীতি দমন : শান্তিরক্ষার খাতিরে দুর্নীতি অভিযোগ গ্রহণ, দুর্নীতি দমন কমিশনের মামলা সরকারের নিকট প্রেরণ এবং জেলা দুর্নীতি দমন কমিটির সভা আহ্বান করা তার অন্যতম কাজ ।

৬. রাজস্ব প্রশাসন : জেলা প্রশাসক রাজস্বসংক্রান্ত মামলার প্রস্তাবক হিসেবে ভূমিকা পালন করে থাকেন। তাছাড়া তিনি জেলা রাজস্ব প্রশাসকের সামাজিক নিয়ন্ত্রক ও তত্ত্বাবধায়ক হিসেবে থাকেন ।

৭. সাহায্য ও সহযোগিতা : গরিবদুঃখীদের সাহায্য করা, এতিমদের বিভিন্নভাবে সাহায্য করা জেলা প্রশাসকের কাজ। শিক্ষিত করে তোলার জন্য মেধাবীদের বিনা খরচে পড়ানোর ব্যবস্থাও জেলা প্রশাসক করে থাকেন।

৮. পুনর্বাসনের ব্যবস্থা করা : বাংলাদেশে একেক সময়ে একেক দুর্যোগের আবির্ভাব ঘটে। বন্যা, খরা, জলোচ্ছ্বাস, দুর্ভিক্ষ, মহামারি ইত্যাদি হলে জেলা প্রশাসক সবার মাঝে তাদের প্রয়োজন অনুযায়ী খাবার, অর্থ, কাপড়, ঔষধ বিতরণ করেন এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করেন ।

৯. পরিবার পরিকল্পনাবিষয়ক : জেলা প্রশাসক পরিবার পরিকল্পনাবিষয়ক বিভিন্ন কার্যক্রম নিজ দায়িত্বের মাধ্যমে পরিচালনা করে থাকেন । এ ব্যাপারে সরকারি বিভিন্ন কার্যক্রমের বাস্তবায়ন নিজস্ব দায়িত্বে সম্পাদন করেন ।

১০. শিক্ষাবিষয়ক : জেলা প্রশাসক বয়স্কশিক্ষা কার্যক্রম পরিচালনা, পাঠাগার, লাইব্রেরি স্থাপন ও পরিচালনা করে। তাছাড়া বিভিন্ন পরীক্ষার ব্যবস্থা করা, নকল প্রতিরোধ ও শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনসহ অন্যান্য শিক্ষাবিষয়ক কাজে জেলা প্রশাসকের ভূমিকা বেশ সক্রিয় ।

১১. লাইসেন্স ও সার্টিফিকেট : কিছু ব্যবসা বাণিজ্যসংক্রান্ত লাইসেন্স প্রদান, ব্যবসাজনিত নাগরিকত্ব সার্টিফিকেট প্রদান ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রয়োজনীয় সার্টিফিকেট প্রদান করা জেলা প্রশাসকের দায়িত্ব ।

১২. সমন্বয়সাধন : জেলা পর্যায়ের সকল বিভাগের মধ্যে সমন্বয়সাধন করা জেলা প্রশাসকের অন্যতম একটি দায়িত্ব । তার দায়িত্বে যতগুলো কর্মকর্তা-কর্মচারী আছেন তাদের সাথে যোগাযোগ করে জেলার উন্নয়নে মুখ্য ভূমিকা পালন করেন । 

১৩. আগ্নেয়াস্ত্র বিতরণ ও নিয়ন্ত্রণ : জেলা প্রশাসক জেলার গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ব্যক্তিগত নিরাপত্তার স্বার্থে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান করে থাকেন । অপরদিকে, অবৈধ অস্ত্র জমাদানের ব্যবস্থা করে থাকেন ।

১৪. কারাগারসংক্রান্ত : জেলা কারাগারে বিচারাধীন ও সাজাসংক্রান্ত কয়েদিদের মঞ্জুরীয় ব্যবস্থা এবং সরকারি ব্যক্তিদের কারাগার প্রশিক্ষক হিসেবে নিয়োগের ব্যবস্থা করা জেলা প্রশাসকের কাজ ।

১৫. স্থানীয় সরকার সম্পর্কিত : স্থানীয় সরকারের কার্যাবলির অগ্রগতির জন্য স্থানীয় সরকারের অফিসসমূহ পরিদর্শন করা জেলা প্রশাসকের কাজ । স্থানীয় সরকারের যাবতীয় সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা জেলা প্রশাসক করে থাকেন । 

১৬. প্রটোকলের ব্যবস্থা : রাষ্ট্রে উচ্চপদস্থ কর্মকর্তা বা ব্যক্তি যেমন— প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি বা অন্য কোনো বিশেষ ব্যক্তি তার জেলায় পরিদর্শনে গেলে তার প্রটোকলের ব্যবস্থা করা জেলা প্রশাসকের দায়িত্ব। তাদের আপ্যায়ন ও নিরাপত্তা দেওয়াও জেলা প্রশাসকের কাজ ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, জেলাপরিষদ হলো স্থানীয় সরকার ব্যবস্থার সর্বোচ্চ ইউনিট । জেলা প্রশাসনের সর্বাপেক্ষা ক্ষমতাশালী কর্মকর্তা হলেন জেলা প্রশাসক। 

নির্দিষ্ট কার্যসম্পাদন করার চূড়ান্ত দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি হিসেবে জেলা প্রশাসকের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। জেলা প্রশাসনের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে জেলা প্রশাসককে অত্যন্ত দক্ষ ও দূরদর্শী হতে হয়। 

একজন সুদক্ষ জেলা প্রশাসকই পারে তার জেলাকে বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে সাফল্যমণ্ডিত করে তুলতে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url