SEO কি এবং কেন SEO গুরুত্বপূর্ণ?

SEO কি এবং কেন SEO গুরুত্বপূর্ণ? - SEO বা Search Engine Optimization কত প্রকার ও কি কি - বিভিন্ন পেশা এবং প্রতিষ্ঠানের জন্য এসইও কেন প্রয়োজন?
SEO কি এবং কেন SEO গুরুত্বপূর্ণ?

হাই প্রিয় বন্ধুরা,আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই খুব ভালো আছেন। আজকে আপনাদেরকে ‍SEO সম্পর্কে জানাবো। “SEO কি এবং কেন SEO গুরুত্বপূর্ণ?” এই বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। বন্ধুরা, বর্তমানে আমরা প্রতিনিয়তই অনলাইনের কাজ করে থাকি। অনেকে কম বেশি SEO সম্পর্কে অবগত রয়েছেন। যারা এই বিষয়ে নতুন তাদের জন্য এই আর্টিকেল বেশি উপযোগী। তাহলে চলুন শুরু করা যাক আজকের টপিক।

 SEO কি? 

SEO এর পূর্ণরুপ হলো Search Engine Optimization. এটি এমন একটা পদ্ধতি যার মাধ্যমে নির্দিষ্ট কী-ওয়ার্ড বা বিষয় দিয়ে ‍যদি সার্চ দেওয়া হয় তাহলে উক্ত কী-ওয়ার্ড বা বিষয় যে সকল ওয়েবসাইটে আছে তা প্রদর্শন করে। এর মূল উদ্দেশ্য হলো সার্চ ইঞ্জিনে অন্য সকল ওয়েবসাইটকে পেছনে ফেলে আপনার ওয়েবসাইটকে সামনে নিয়ে আশা অথবা কমপক্ষে দ্বিতীয় পেজে দশের মধ্যে থাকা। মূলত সার্চ ইঞ্জিনে প্রথম বা দ্বিতীয় পেজে থাকতে পারলেই প্রচুর পরিমানে ভিজিটর পাওয়া যাই।

কেন SEO গুরুত্বপূর্ণ?

একটি ওয়েবসাইটের জন্য SEO খুবই গুরুত্বপূর্ণ। একটা প্রবাদ আছে, “প্রচারেই প্রসার” সুতরাং এখানে সার্চ ইঞ্জিনকে প্রচারের একটি অন্যতম মাধ্যমও বলতে পারি।

মনে করুন আপনি একটা হেলথ কেয়ার রিলেটেড ওয়েবসাইট তৈরি করেছেন এবং সম্পূর্ণ SEO করার পর প্রতিনিয়ত ওখান থেকে টার্গেট ভিজিটর পাচ্ছেন। আর যত বেশি ভিজিটর ততো বেশি ইনকাম।

আড়ও পড়ুন: 


SEO প্রকারভেদ

কাজের পদ্ধতি অনুসারে SEO কে তিন ভাগে ভাগ করতে পারি।
  1. White Hat SEO
  2. Black Hat SEO
  3. Gray Hat SEO

এখন আমারা এই তিনটি ‍SEO সম্পর্কে জানবো

White Hat SEO কি?

SEO বা Search Engine Optimization যে পদ্ধতিতে কোন প্রকার স্পামিং না করে সঠিক নিয়ম অনুসারে সার্চ ইঞ্জিন গুলাতে keyword বা পেজ র‌্যাংকিং করা হয় তাকে আমরা White Hat SEO এসইও বলতে পাড়ি।

কাজরে উপর ভিত্তি করে White Hat SEO কে দুই ভাগে ভাগ করা যায়।
  1. On Page SEO
  2. Off Page SEO

Black Hat SEO কি?

যে পদ্ধতিতে সার্চ এঞ্জিনকে বোকা বানিয়ে কোন কি-ওয়ার্ড বা পেজ র‌্যাংক করা হয় সেই পদ্ধতিকে আমরা Black Hat SEO বলতে পাড়ি।

Gray Hat SEO কি?

White Hat এবং Black Hat এর মিশ্রনে যে ‍SEO করা হয় ওটাকে আমরা Gray Hat SEO বলতে পাড়ি।

এখানে আমার মনে হয় Black Hat SEO থেকে দূরে থাকাই ভালো কারণ এটির কারণে আপনার ওয়েবসাইট RANK করার জায়গায় আরও খারাপ হতে পাড়ে।


এই টপিক টি পুরোটা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ, এই টপিক এর ভিতর কোন কিছু বুঝতে সমস্যা হলে আপনারা কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ ‍Amarload.com এর সাথে থাকার জন্য।