কিওয়ার্ড রিসার্চ কি (What is keyword research)?

কিওয়ার্ড রিসার্চ কি (What is keyword research) - কিওয়ার্ড রিসার্চ গুরুত্বপূর্ণ কেন (Why is keyword research important)?
কিওয়ার্ড রিসার্চ কি (What is keyword research)?


হাই প্রিয় বন্ধুরা,আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই খুব ভালো আছেন। গত পর্বে আমরা Google AdSense কী? Google AdSense থেকে কিভাবে ইনকাম করা যায়? এই বিষয়গুলি নিয়ে আমি গতপর্বে পোস্টটিতে আলোচনা করেছি। আজকে আমরা জানবো কিওয়ার্ড রিসার্চ কি (What is keyword research)? তাহলে বন্ধুরা শুরু করা যাক।

কিওয়ার্ড রিসার্চ কি (What is keyword research)?

কিওয়ার্ড রিসার্চ হল সেই প্রক্রিয়া যার মাধ্যমে সার্চ টার্মগুলি খুঁজে বের করার এবং বিশ্লেষণ করার প্রক্রিয়া, যা লোকেরা একটি নির্দিষ্ট উদ্দেশ্যে সেই ডেটা ব্যবহার করার লক্ষ নিয়ে সার্চ ইঞ্জিনে প্রবেশ করে। কিওয়ার্ড গবেষণা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) এর একটি মৌলিক অনুশীলন। 

কিওয়ার্ড রিসার্চ টার্গেট করার জন্য কোয়েরি, এই কোয়েরির জনপ্রিয়তা এবং তাদের র‌্যাঙ্কিং এর অসুবিধা আরও অনেক কিছু উদঘাটন করতে পারে। এছাড়াও অন-পেজ এসইও এর মূল কেন্দ্রবিন্দু হলো, কিওয়ার্ড রিসার্চ।

কিওয়ার্ড রিসার্চ গুরুত্বপূর্ণ কেন (Why is keyword research important)?

কিওয়ার্ড রিসার্চ গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার ব্যবসার অনলাইন বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করতে পারে। keyword research আপনাকে বলতে পারে যে, লোকেরা সক্রিয়ভাবে কোন শব্দগুলির জন্য অনুসন্ধান করছে। সেই কিওয়ার্ডগুলির প্রতিযোগিতামূলকতা যান্ত্রিক অনুসন্ধানের দৃশ্যমানতা, র‌্যাঙ্কিং এর ট্রাফিক বাড়াতে আপনার সামগ্রী বিপণন পরিকল্পনাকে গাইড করতে সহায়তা করে।

কিওয়ার্ড রিসার্চ করার জন্য অনেক সুবিধা রয়েছে।

সবচেয়ে জনপ্রিয় কারণ হল:

মার্কেটিং ট্রেন্ড অন্তর্দৃষ্টি (Marketing Trend Insights)

কার্যকারী কিওয়ার্ড রিসার্চ পরিচালনা করা আপনাকে বর্তমান বিপণনের প্রবনাগুলির অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে। আপনাকে আপনার শ্রোতাদের সন্ধানে প্রাসঙ্গিক বিষয় এবং কিওয়ার্ডগুলিতে আপনার সামগ্রী কেন্দ্রীভূত করতে সহায়তা করে।

ট্রাফিক বৃদ্ধি (Traffic Growth)

যখন আপনি আপনার প্রকাশ করা বিষয়বস্তুর জন্য সর্বোত্তম মানানসই কিওয়ার্ড শনাক্ত করেন। তখন সার্চ ইঞ্জিনের ফলাফলে আপনি যত বেশি র‌্যাঙ্ক পাবেন তত বেশি ট্রাফিক আপনি আপনার ওয়েবসাইটে আকৃষ্ট করবেন।

গ্রাহক অধিগ্রহণ (Customer Acquisition)

যদি আপনার ব্যবসায় এমন কোন সামগ্রী থাকে যা অন্যান্য ব্যবসায়িক পেশাদাররা খুঁজছেন, এতে করে আপনি সেখানে প্রয়োজন মেটাতে পারেন। তাদের জনপ্রিয়তা, অনুসন্ধানের পরিমাণ এবং অভিপ্রায়ের জন্য কিওয়ার্ডগুলি নিয়ে গবেষণা করে।

আপনি সেই প্রশ্নগুলি মোকাবেলা করতে পারেন যেগুলির উত্তর আপনারা শ্রোতাদের মধ্যে বেশিরভাগ লোকই চায়।

কিওয়ার্ড বনাম বিষয় (Keywords vs. Topics)

কিওয়ার্ড রিসার্চ আপনাকে বলে যে লোকেরা কোন বিষয়গুলির প্রতি যত্নশীল। ধরে নিই, যে আপনি সঠিক SEO Tool ব্যবহার করছেন। সেই বিষয়গুলির আসলে আপনার দর্শকদের মধ্যে কতটা জনপ্রিয়।

প্রতি মাসে প্রচুর পরিমাণে অনুসন্ধান পাওয়া কিওয়ার্ডগুলির নিয়ে গবেষণা করে আপনি আপনার বিষয়বস্তুর সনাক্ত করতে এবং সেই বিষয়বস্তুগুলিতে সাজাকে পারেন। যেগুলির উপর আপনি সামগ্রী তৈরি করতে চান।

আপনি এই বিষয়গুলি ব্যবহার করে নির্দেশ করতে পারেন যে আপনি কোন কিওয়ার্ডগুলি খুঁজছেন এবং লক্ষ্য করবেন।

কীওয়ার্ড রিসার্চ টুলস (Keyword research tools)

কীওয়ার্ড খুঁজে পেতে অনেকগুলি টুলস রয়েছে এগুলির মাধ্যমে আপনি আপনার পছন্দের কিওয়ার্ড পেতে পারেন। 

গুগল কীওয়ার্ড প্ল্যানার (Google Keyword Planner)

গুগল কীওয়ার্ড প্ল্যানারকে কীওয়ার্ড তথ্যের সবচেয়ে নির্ভরযোগ্য উৎস হিসেবে দেখা হয়। করাণ এর ডেটা সরাসরি Google থেকে আসে।

Google Keyword Planner টুলটি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। তবে, এটি ব্যবহার করার জন্য আপনার একটি Google Ads Account থাকতে হবে। যদিও টুলটি গুগল বিজ্ঞাপন প্রচারে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি প্রচুর অনুসন্ধানের সাথে কীওয়ার্ড এবং প্রশ্নের তালিকা খুঁজে পেতে প্ল্যানার ব্যবহার করতে পারেন।
Google Keyword Planner

উবারসাজেস্ট টুল (Ubersuggest tool)

Keyword Planner এর মতোই এই টুলটিও ফ্রি। এতে যে কোন কীওয়ার্ড গুগলে মাসে কতবার সার্চ করা হয় তার সঠিক তথ্য আমাদের দিয়ে থাকে।

গুগল কীওয়ার্ড প্ল্যানার এর পর আমি সাজেষ্ট করবো Ubersuggest tool ব্যবহার করার।
Ubersuggest tool

কীওয়ার্ড টুল (Keyword tool)

বাংলা ও ইংরেজি কীওয়ার্ড গুলি নিয়ে রিসার্চ করার আরো একটি জনপ্রিয় ও কার্যকর টুল হল "Keyword tool".

ওয়েবসাইটিতে গিয়ে সার্চ বক্সে আপনি যে কীওয়ার্ড সম্পের্কে তথ্য জানতে চাচ্ছেন সেই কীওয়ার্ডটা টাইপ করুন। তার পাশের বক্সে আপনার কীওয়ার্ড এর ভাষা বেঁছে নিতে হবে। তার পরবর্তীতে আপনি আপনার তথ্যটি দেখতে পারবেন।


এই টপিক টি পুরোটা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ, এই টপিক এর ভিতর কোন কিছু বুঝতে সমস্যা হলে আপনারা কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ ‍Amarload.com এর সাথে থাকার জন্য।

আরও পড়ুনঃ