Google AdSense কী? Google AdSense থেকে কিভাবে ইনকাম করা যায়?

Google AdSense কী? Google AdSense থেকে কিভাবে ইনকাম করা যায়? - কীভাবে আপনি গুগহল অ্যাডসেন্স সুবিধা এবং অসুবিধা বুঝবেন
হাই প্রিয় বন্ধুরা,আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই খুব ভালো আছেন। গত পর্বে আমরা বায়োমেট্রিক্স কি (What is Biometrics)? এই বিষয়গুলি নিয়ে আমি গতপর্বে পোস্টটিতে আলোচনা করেছি। আজকে আমরা জানবো Google AdSense কী? Google AdSense থেকে কিভাবে ইনকাম করা যায়? তাহলে বন্ধুরা শুরু করা যাক।
Google AdSense কী? Google AdSense থেকে কিভাবে ইনকাম করা যায়?

আপনার ওয়েবসাইটের ট্র্যাফিক মনিটাইজ করার জন্য অনেক উপায় রয়েছে। সেগুলো বেশিরভাগই আপনার ওয়েবসাইটের দর্শকদের কাছে তৃতীয় পক্ষের পণ্য বিজ্ঞাপন দেওয়ার সাথে সম্পর্কিত। অনেক বিজ্ঞাপন প্রোগ্রাম আছে যা আপনাকে অর্থ উপার্জন করতে সাহায্য করতে পারে। তবে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় হল Google AdSense

গুগলের এই বিজ্ঞাপন প্রোগ্রামটি ২০০৩ সালের মাঝামাঝি সময়ে চালু হয়েছিল বর্তমানে এটি ইন্টারনেটের সবচেয়ে জনপ্রিয় বিজ্ঞাপন প্রোগ্রাম। প্রতি বছর গুগল তার প্রকাশকদের $10 million বেশি অর্থ প্রদান করে থাকে। এখন আপনি যদি নিজেকে জিজ্ঞাসা করেন, Google AdSense কী? Google AdSense থেকে কিভাবে ইনকাম করা যায়? 

Google AdSense কী?

Google AdSense হল একটি বিজ্ঞাপন প্রোগ্রাম। যা আপনি Blogger বা You Tube ভিডিওর মতো সামগ্রীতে অর্থ উপার্জন করতে ব্যবহার করতে পারেন। ক্লায়েন্টরা এটির মাধ্যমে বিজ্ঞাপন দেওয়ার জন্য অর্থ প্রদান করে এতে করে আপনি আপনার সাইট বা চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করে সেই আয়ের একটি অংশ পান। AdSense এর জন্য সাইন আপ করা হয় বিনামূল্যে।

Google AdSense কিভাবে কাজ করে?

পুরো প্রক্রিয়াটি বেশ সহজ। আপনি একটি AdSense অ্যাকাউন্ট তৈরি করুন। তারপর আপনার ওয়েবসাইটের পৃষ্ঠাগুলিতে অল্প পরিমাণ কোড ঢোকান এবং এটিই আপনাকে শুরু করতে হবে। গুগল আপনার পৃষ্ঠায় টার্গেট বিজ্ঞাপনগুলি প্রদর্শন করবে যা হয় আপনার ওয়েবসাইটের বিষয়বস্তুর সাথে প্রাসঙ্গিক। পরবর্তী অনুসন্ধানের সাথে এটির মালিকানাধীন অ্যালগরিদমের উপর ভিত্তি করে।

আপনার ওয়েবসাইটের দর্শকরা সেই বিজ্ঞাপনগুলিতে ক্লিক করা শুরু করবে। এতে করে আপনাকে এর জন্য অর্থ প্রদান করা হবে। google AdSense একটি খরচ প্রতি ক্লিক এবং আয়-ভাগের ভিত্তিতে কাজ করে। তাহলে এর মানে হল আপনার প্রধান কাজ হবে বিজ্ঞাপনগুলিকে যতটা সম্ভব ক্লিক দেওয়া।

গুরুত্বপূর্ণ পরামর্শ: গুগলকে প্রতারণা করার চেষ্টা করবেন না এবং কৃত্রিমভাবে ক্লিকের সংখ্যা বাড়ানোর চেষ্টা করবেন না। আপনার ওয়েবসাইটের দর্শকদের বিজ্ঞাপনে ক্লিক করতে উৎসাহিত করবেন না। অবশ্যই, কোন পরিস্থিতে আপনার নিজের বিজ্ঞাপনগুলিতে  ক্লিক করবেন না। ক্লিক এর জালিয়াতি প্রতিরোধ করার জন্য গুগলের জটিল সিস্টেম রয়েছে।

একবার যদি আপনার ওয়েবসাইটে কিছু সন্দেহজনক কার্যকলাপ লক্ষ করলে বা সাইটের ট্রাফিক এবং ক্লিকের গুনমান সম্পর্কে কোন সন্দেহ থাকলে আপনার অ্যাকাউন্ট স্থগিত করতে পারে।

Google AdSense এর কিছু সুবিধা

বর্তমানে প্রকাশক ও বিজ্ঞাপনদাতাদের সংখ্যা বিশাল। আজ অবধি, প্রায় 10 million websites এটি ব্যবহার করছে। বিজ্ঞাপনদাতা ও প্রকাশক উভয়ের জন্য উচ্চ স্তরের নিরাপত্তা ও স্বচ্ছতা। এটি গুগল অ্যাডসেন্সের আরেকটি গুরুত্বপূর্ণ এবং ভালো বৈশিষ্ট্য। গুগল উভয় পক্ষের মধ্যে তৃতীয় পক্ষ হিসাবে কাজ করে এবং সম্পূর্ণ প্রক্রিয়াটি সবার জন্য স্বচ্ছ এবং পরিস্কার।

সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট আপনার Google Analytics অ্যাকাউন্টের মধ্যে ট্র্যাক করা যেতে পারে। এ ক্ষেত্রে বিজ্ঞাপন ফরম্যাট বিভিন্ন রকম হয়ে থাকে। AdSense- এর বিজ্ঞাপনদাতারা পাঠ্য ছবি, HTML বিজ্ঞাপন, ভিডিও বিজ্ঞাপন এবং আরও অনেক কিছু আকারে চালাতে পারে। 

একজন প্রকাশক হিসেব আপনি বিভিন্ন ধরনের বিজ্ঞাপন নিয়ে পরীক্ষা করতে পারেন এবং কোনটি সবচেয়ে বেশি আয় করে তা বের করতে পারেন।

পরামর্শ: প্রকাশকদের দ্বারা কোন সাইজগুলি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তা পরীক্ষা করুন এবং তাদের কাছ থেকে শিখে নিন। উদাহরণস্বরুপ, সর্বাধিক জনপ্রিয় বিজ্ঞাপনের আকার হল 728x90 এবং 300x250।


এই টপিক টি পুরোটা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ, এই টপিক এর ভিতর কোন কিছু বুঝতে সমস্যা হলে আপনারা কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ ‍Amarload.com এর সাথে থাকার জন্য।

আরও পড়ুনঃ