ন্যাটো কী? চিনে নিন ন্যাটো জোটভুক্ত দেশগুলো

ন্যাটো কী? চিনে নিন ন্যাটো জোটভুক্ত দেশগুলো? ন্যাটো কবে প্রতিষ্ঠিত হয়? ন্যাটোর কাজ কি? ন্যাটোর সর্বশেষ সদস্য কোন দেশ?
ন্যাটো কী? ন্যাটো জোটভুক্ত দেশগুলো

১৯৩৯ সালের ৪ এপ্রিল প্রতিষ্ঠিত একটি সামরিক সহযোগিতার জোট ন্যাটো। ন্যাটো অর্থ- North Atlantic Treaty Organisation বা NATO। বাংলায় এই নামের অর্থ হল- উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট বা ন্যাটো। ফরাসি ভাষায় এর নাম: Organisation du traité de l’Atlantique nord বা OTAN ন্যাটো জোটভুক্ত দেশগুলো পারস্পরিক সামরিক সহযোগিতা প্রদানে অঙ্গীকারবদ্ধ।

ন্যাটো তৈরির মূল উদ্দেশ্য ছিল পশ্চিমা ইউরোপিয়ান দেশগুলোকে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের হুমকি থেকে রক্ষা এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সমাজতন্ত্রের বিস্তার রোধ করা।

মার্কিন যুক্তরাষ্ট্রকানাডা এবং ইউরোপের অধিকাংশ দেশ এই জোটের সদস্য। এই ন্যাটোর সদস্য রাষ্ট্রের মধ্যে কেবল মুসলিম দেশ হলো তুরস্কআলবেনিয়াই। বর্তমানে ন্যাটো মহাসচিবের দায়িত্ব পালন করছেন জেসন স্টলবারবার্গ। 

বর্তমানে ন্যাটোর সদস্য-সংখ্যা ৩০। কয়েক দশক ধরে জোটটি বড় হতে থাকে। ন্যাটো মূলত সামরিক সহযোগিতার জোট। সর্বশেষ ন্যাটোতে যোগ দেন উত্তর মেসিডোনিয়া। ২০০৯ সালের ১ এপ্রিল আলবেনিয়া এবং ক্রোয়েশিয়া ন্যাটোতে যোগ দেয়। ন্যাটোর সম্মিলিত সামরিক বাহিনীর খরচ পৃথিবীর সকল দেশের সামরিক খরচের প্রায় ৭০ ভাগ।

ন্যাটোর উদ্দেশ্য কী?

ন্যাটোর মূল উদ্দেশ্য ছিল সোভিয়েত ইউনিয়নের আগ্রাসনের হাত থেকে পশ্চিম বার্লিন এবং ইউরোপের নিরাপত্তা বাস্তবায়ন করা। ন্যাটো একটি যৌথ নিরাপত্তা চুক্তি, যে চুক্তির আওতায় জোটভুক্ত দেশগুলো পারস্পরিক সামরিক সহযোগিতা প্রদানে অঙ্গীকারাবদ্ধ। 

যুক্তরাষ্ট্রে নাইন-ইলেভেনের সন্ত্রাসী হামলার পর ন্যাটো তাদের রক্ষায় মাঠে নামে। এর প্রত্যেকটি সদস্য রাষ্ট্র তাদের সামরিক বাহিনীকে যেকোনও পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রাখতে বদ্ধপরিকর।

বাংলাদেশের মানুষ এই ন্যাটোকে উচ্চারণ করে থাকেন ও লিখে থাকেন। যেমন :- ন্যাটো কী? ন্যাটো কবে প্রতিষ্ঠিত হয়? ন্যাটোর কাজ কি? ন্যাটোর সর্বশেষ সদস্য কোন দেশ?

এই বানান ও উচ্চারণ সম্পর্কিত বিতর্কে না গিয়ে আসল কথা আসা যাক।

ন্যাটোর ৩০ সদস্যের রাষ্ট্র

  1. বেলজিয়াম
  2. কানাডা
  3. ডেনমার্ক
  4. ফ্রান্স
  5. আইসল্যান্ড
  6. ইটালি
  7. লুক্সেমবার্গ
  8. নেদারল্যান্ড
  9. নরওয়ে
  10. পর্তুগাল
  11. যুক্তরাজ্য
  12. যুক্তরাষ্ট্র
  13. গ্রীস
  14. তুরস্ক
  15. জার্মানী
  16. স্পেন
  17. চেক রিপাবলিক
  18. হাঙ্গেরী
  19. পোল্যান্ড
  20. বুলগেরিয়া
  21. এস্তোনিয়া
  22. লাটভিয়া
  23. লিথুয়ানিয়া
  24. রোমানিয়া
  25. স্লোভাকিয়া
  26. স্লোভেনিয়া
  27. আলবেনিয়া
  28. ক্রোয়েশিয়া
  29. মন্টিনিগ্রো
  30. উত্তর মেসোডেনিয়া

আরও পড়ুন:


এই টপিক টি পুরোটা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ, এই টপিক এর ভিতর কোন কিছু বুঝতে সমস্যা হলে আপনারা কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ ‍Amarload.com এর সাথে থাকার জন্য।