পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়

পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয় - বর্তমানে তথ্যপ্রযুক্তি প্রতিটি জিনিসকে সহজলভ্য করে তুলছে। পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়
পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয় - বর্তমানে তথ্যপ্রযুক্তি প্রতিটি জিনিসকে সহজলভ্য করে তুলছে। যখন ল্যাপটপ ছিল না তখন মানুষ ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করতো। যা প্রয়োজনীয় সময়ে বহন করা অনেক কষ্টকর বেপার ছিল।
পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়

আজকের আর্টিকেলে আলোচনা করবো পুরাতন ল্যাপটপ কেনার আগে যে জিনিসগুলো মাথায় রাখতে হবে সেগুলো সম্পর্কে ধারণা দেবো। তো চলুন বন্ধুরা শুরু করা যাক আজকের টপিক।

পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়

বর্তমানে ল্যাপটপ ব্যবহারের জনপ্রিয়তা দিন দিন অনেক বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও সবার পক্ষে নতুন ল্যাপটপ ক্রয় করা সম্ভব নয়।

বিভিন্ন কাজের জন্য আমরা ল্যাপটপ ক্রয় করে থাকি। এক্ষেত্রে অনেক সময় দেখা যাই বাজেটের মধ্যে ভালো একটি নতুন ল্যাপটপ ক্রয় করা সম্ভব হয় না। তখন পুরাতন ল্যাপটপ ক্রয় করতে হয়। আর এই পুরাতন ল্যাপটপ কেনার পরে নানান সমস্যার সম্মুখীন এর মধ্যে পড়তে হয়। এর মূল কারণ হল ল্যাপটপ সম্পর্কে সঠিক ধারণা না থাকা।

আপনি যদি কোন পুরাতন ল্যাপটপ ক্রয় করতে যান, তাহলে আপনাকে কিছু কিছু বিষয় ভালোমতো চেক করতে হবে। পুরাতন ল্যাপটপ দেখে শুনে মিলিয়ে তারপরে ক্রয় করুন। কারণ আপনি তো আর বার বার ল্যাপটপ কিনবেন না। একবারই কিনুন একটু দেখেশুনে কিনুন।

তাই নিচের দেওয়া নিয়মগুলো অনুযায়ী পুরাতন ল্যাপটপ দেখে শুনে  ক্রয় করুন। এতে করে আপনি সাধ্যের মধ্যে ভালো টাই কিনতে পারবেন।

১। ল্যাপটপের ব্যাটারি চেক করুনঃ ল্যাপটপের খুব গুরুত্বপূর্ণ একটি অংশ হল ব্যাটারি। আপনি যদি চাজিং ব্যাকআপ ভালো না পান তাহলে পরে আবার আপনাকে নতুন একটি ব্যাটারি লাগাতে হবে। এক্ষেত্রে নতুন ল্যাপটপ কিনতে গেলে ব্যাটারি নিয়ে চিন্তা করতে হয় না। কারণ নতুন ল্যাপটপে ওয়ারেন্টি কার্ড থাকে।

ল্যাপটপ যত বেশি পুরাতন হবে তত বেশি ব্যাটারির কার্যক্ষমতা দুর্বল হতে থাকবে। সাধারণভাবে দেখা যায় একটি পুরাতন ল্যাপটপে ফুল চার্জ করলে ২-৩ ঘন্টা ভালো মতই ব্যবহার করা যায়। এক্ষেত্রে আপনি পুরাতন ল্যাপটপ কেনার আগে ফুল চার্জ দিয়ে কত ঘন্টা চার্জিং ব্যাকআপ দেয় সেটা সেক করে নিবেন।

২। কীবোর্ড ও টাচপ্যাড সঠিকভাবে কাজ করে কি না দেখে নিনঃ একটি ল্যাপটপের টাচপ্যাড সবথেকে গুরুত্বপূর্ণ অংশ। আপনি ল্যাপটপ সব জায়গায় বহন করতে পারবেন। কিন্তু আপনার ল্যাপটপের কীবোর্ড ও টাচপ্যাড সঠিকভাবে কাজ না করে তাহলে আপনার ক্রয় করে লাভ নেই।অতিরিক্ত কীবোর্ড বা মাউস নিয়ে সব জায়গায় আপনি চলাচল করতে পারবেন না।

তাছাড়াও পুরাতন ল্যপটপ হলে অনেক সময় দেখা যায় কীবোর্ডের বিভিন্ন “কি” গুলো ভালো কাজ করে না। তাই প্রতিটা অক্ষর টাইপ করে দেখে নিন সবগুলো সঠিকভাবে কাজ করে কিনা।

৩। স্পিকার ভালো আছে কিনা চেক করে নিনঃ পুরাতন ল্যাপটপ কেনার আগে ভালোভাবে দেখে নিন ল্যাপটপের ২টি স্পিকার ঠিক ভাবে কাজ করে কিনা। কারণ ল্যাপটপের একটি কমন সমস্যা হল স্পিকার গুলো কিছুদিন পরেই নষ্ট হয়ে যায়। তখন আবার নতুন স্পিকার লাগাতে হয়। এক্ষেত্রে আপনি ল্যাপটপ কিনেই সার্ভিসিং করাবেন না। তাই একটু দেখে শুনে ক্রয় করাই ভালো।

৪। পোর্টসগুলো কাজ করে কিনা দেখে নিনঃ একটি ল্যাপটপে প্রতিটা পোর্ট গুরুত্বপূর্ণ। তাছাড়াও ল্যাপটপ অনেকগুলো পোর্টের সমন্বয়ে গঠিত হয়ে থাকে। এক একটি পোর্টের কাজ আলাদা আলাদা হয়ে থাকে। ধরুন, যখন টাচপ্যাড কাজ না করে তখন মাউস দিয়ে কাজ করতে হলে ইউএসবি পোর্ট কানেক্ট করতে হবে। অন্যদিকে, স্পিকারের জন্য আলাদা একটি পোর্ট, স্ক্রিন শেয়ার করার জন্য আলাদা HDMI পোর্ট। তাই আপনি যদি কোনো পুরাতন ল্যাপটপ ক্রয় করতে চান তাহলে অবশ্যই সবগুলো পোর্ট কাজ করে কিনা দেখে নিবেন।

৫। ডিসপ্লে ঠিক আছে কিনাঃ পুরাতন ল্যাপটপ কেনার আগে ডিসপ্লে চেক করে নিন। এটি ল্যাপটপের একটি গুরুত্বপূর্ণ অংশ। বিভিন্ন কারণে পুরাতন ল্যাপটপ গুলোতে দাগ বা স্পট পরে যায়। পরে দেখা যায় দিন দিন স্পটগুলো বাড়তে থাকে এবং একসময় সম্পূর্ণ ভাবে নষ্ট হয়ে যায়। তাই পুরাতন ল্যাপটপ কেনার আগে ভালোভাবে জিনিসগুলো দেখে নিন।

৬। ব্রান্ড ও কনফিগারেশন দেখে নিনঃ আমরা বিভিন্ন কাজের জন্য ল্যাপটপ ক্রয় করে থাকি। অতি দ্রুত কাজ করার ক্ষেত্রে ল্যাপটপ বিশেষ ভূমিকা পালন করে থাকে। সাধারণত আপনি যে কাজগুলো করতে চাচ্ছেন সেই কাজের চাপ অনুযায়ী ল্যাপটপের কনফিগারেশন না থাকে, তবে কখনোই আপনি কাজ করতে পারবেন না। এর মূল কারণ ল্যাপটপ নির্দিষ্ট পরিমাণে কাজ করতে সক্ষম। এক্ষেত্রে আপনি যদি পিসির সাথে তুলনা করেন তাহলে ঠকতে হবে।

৭। পারফরমেন্স দেখে নিনঃ পুরাতন ল্যাপটপ গুলোর পারফরমেন্স কখনোই অতিমাত্রায় ভালো থাকবে না। খারাপ পারফরমেন্স করা ল্যাপটপ দিয়ে আপনি কোন কাজই করতে পারবেন না। এক্ষেত্রে আপনি ভালোভাবে দেখে নিন, যে কাজের জন্য আপনি ল্যাপটপ কিনতে চাচ্ছেন সেই কাজ সঠিকভাবে হচ্ছে কিনা। 

আরও পড়ুনঃ

সর্বশেষ কিছু কথা

পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয় এই কয়েকটি বিষয় ভালোভাবে দেখে নিন। বন্ধুরা এই বিষয়ে কোথাও যদি বুঝতে না পাড়েন তাহলে কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো।এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ ‍Amarload.com এর সাথে থাকার জন্য।