নতুন ল্যাপটপ কেনার আগে জেনে নিন

নতুন ল্যাপটপ কেনার আগে জেনে নিন - বর্তমানে ল্যাপটপ আমাদের দৈন্দদিন জীবনে গুরুত্বপূর্ণ ব্যবহার্য জিনিস হয়ে দাড়িয়েছে। কিন্তু এক সময় এই ল্যাপটপকে বিলাসিতার পণ্য বলে ধরা হত। বর্তমানে মার্কেটে বিভিন্ন কনফিগারেশনের ল্যাপটপ রয়েছে। যা বহন করা, বিভিন্ন ফিচার, উন্নত সকল প্রযুক্তির সংমিশ্রণের কারণে বর্তমানে ল্যাপটপ অনেক জনপ্রিয়।

তবে বর্তমান সময়ে ডেস্কটপ কম্পিউটার থেকে ল্যাপটপের ব্যবহারের উপর মানুষ বেশি ঝুঁকছে। আর এর পিছনে অনেক কারণ রয়েছে। তবে হ্যাঁ এই ল্যাপটপ কিনতে গিয়ে অনেকে অনেক রকম সমস্যায় পড়তে হয়। তাই আমি আজকের আর্টিকেলে আলোচনা করবো ল্যাপটপ কেনার আগে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে।

ভালো ল্যাপটপ চেনার উপায় কি

ল্যাপটপ কেনার আগে, ল্যাপটপ চেনার উপায় কি বা ল্যাপটপের বৈশিষ্ট্য কি সেগুলো ভালোভাবে জানা প্রয়োজন। তা না হলে আপনার কষ্টে উপার্জিত টাকা নষ্ট হবে। 

তাই আপনি যদি নতুন ল্যাপটপ কিনতে চান তাহলে আমাদের এই পোষ্ট থেকে সকল বিষয়ে জানতে পারেন। এতে করে আপনি অভিজ্ঞতা অর্জন করে নিজে নিজে একটি ভালোমানের ল্যাপটপ বাছাই করে কিনতে পারবেন।

সাধারণত ল্যাপটপ কেনার সময় তার প্রসেসর, র‌্যাম, রম, ডিসপ্লে, পোর্ট, ব্যাটারি এবং ল্যাপটপের সাইজ ইত্যাদি ভালো ভাবে দেখে তারপর ল্যাপটপ নির্বাচন করতে হয়। 

ল্যাপটপ কেনার সময় সাধারণত Core i3 প্রসেসর নিব নাকি Core i5 নিব নাকি Core i7 নেব এইগুলো মাথায় ঘুরপাক খাই। অন্যদিকে র‌্যামের ক্ষেত্রে একটি কমন প্রশ্ন হল ৪জিবি নিলে ভালো হয়, না ৮জিবি নিলে ভালো হয়?

এই পোষ্টের মাধ্যমে আপনাদের সকল প্রকার দ্বিধা পরিষ্কার করে দেব।

নতুন ল্যাপটপ কেনার আগে যে বিষয়গুলো জানা জরুনি

১. ব্রান্ড

বাজারে বিভিন্ন ধরণের ব্রান্ডের ল্যাপটপ পাওয়া যায়। তারমধ্যে কিছু জনপ্রিয় ব্রান্ডের ল্যাপটপ হচ্ছে HP, Dell, Asus, Lenovo, Acer, Toshiba, Xiaomi ইত্যাদি। এখন আপনাকে ঠিক করতে হবে আপনি কোন ব্রান্ডের ল্যাপটপ কিনবেন। তবে বর্তমান ল্যাপটপ জগতে দুইটি ব্রান্ড অত্যান্ত জনপ্রিয় এবং উন্নতমানে আর তা হল Asus অথবা Dell.

এছাড়াও আপনি মোটামুটি ভালো কোয়ালিটি ও সামর্থ্যর মধ্যে কিনতে হলে Lenovo অথবা Acer এর ল্যাপটপ ক্রয় করতে পারেন। আর এই দুটি ব্রান্ডের ল্যপটপের পারফর্মেন্সও ভালো।

তাছাড়া কনফিগারেশনের উপর ল্যাপটপের মূল্য নির্ভর করে থাকে।

২. সাইজ

সাধারণত আপনি কি কি ধরনের কাজ করার জন্য ল্যাপটপ ব্যবহার  করতে চান তার উপর ভিত্তি করে আপনাকে ল্যাপটপের সাইজ ঠিক করে নিতে হবে।

আপনি এমন ল্যাপটপ কিনতে ইচ্ছুক যা সহজে বহন করে নেওয়া যায়। তাহলে আপনার জন্য নোটবুক কেনায় হবে বুদ্ধিমানের কাজ। 

যদিও ল্যাপটপের ওজন তার স্ক্রিনের সাইজের উপর নির্ভর করে। এক্ষেত্রে ১১ ইঞ্চি থেকে ১২ ইঞ্চির ল্যাপটপগুলো সবথেকে হালকা ও সরু হয়ে থাকে এবং এর ওজন ১.১-১.৫ কেজি। যদি আপনি বাড়ি অথবা অফিসের কাজের জন্য ল্যাপটপ ক্রয় করতে চান তাহলে ১১ ইঞ্চি থেকে ১২ ইঞ্চি ল্যাপটপ কিনুন। 

অন্যথায় আপনি গেম ও ভিডিও ইডিটিং এর জন্য ল্যাপটপ কিনতে চান তাহলে আপনাকে ভালো মানের ল্যাপটপ ক্রয় করতে হবে। সেক্ষেত্রে আপনি ১৫ অথবা ১৭ ইঞ্চি মাপের ল্যাপটপ কিনতে পারেন। এতে আপনি খুব ভালো ভাবে গেম ও ভিডিও ইডিটিং করতে পারবেন।

৩. প্রসেসর বা CPU

কম্পিউটারের মস্তিষ্ক বলা হয় প্রসেসরকে। তাই যখন ল্যাপটপ কিনবেন তখন কোন প্রসেসর ভালো হবে সেদিকে ক্ষেয়াল রাখতে হবে। যেকোন ল্যাপটপের পারফরম্যান্স প্রসেসর এর উপর নির্ভর করে থাকে। বর্তমান বাজারে দুই প্রকার প্রসেসর পাওয়া যায়। 

১. Intel
২. AMD

Intel Prosessor (ইন্টেল প্রসেসর) : বর্তমান মার্কেটপ্লেসে Intel Core i সিরিজের প্রেসেসর গুলো শীর্ষ স্থান অবস্থান করে নিয়েছে। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url