আইপিএস ও ইউপিএস কি কিভাবে কাজ করে ও পার্থক্য কি কি?

প্রতিনিয়ত বিদ্যুৎ বিভ্রাট আমাদের দৈনন্দিন জীবনকে ব্যাহত করতে পারে। এছাড়াও ইলেকট্রনিক যন্ত্রপাতির জন্য উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করতে পারে। এই সমস্যা সমাধানের জন্য, আইপিএস এবং ইউপিএস সিস্টেম দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। তাই আজকের আর্টিকেলে আমরা জানবো আইপিএস ও ইউপিএস কি কিভাবে কাজ করে ও পার্থক্য কি কি ? তাহলে চলুন শুরু করা যাক।
আইপিএস ও ইউপিএস কি কিভাবে কাজ করে ও পার্থক্য কি কি
আইপিএস ও ইউপিএস কি কিভাবে ও পার্থক্য

নমস্কার! সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। 🥰আপনাদের আশীর্বাদে আমিও ভালো আছি। আজকের টপিকে আপনাকে স্বাগত! আমারলোড ব্লগে প্রযুক্তিগত আপডেট থাকতে গুগল নিউজে ★ Follow করুন।

আইপিএস কি?

IPS বা Inverter Power Supply হলো এমন একটি ডিভাইস যা বৈদ্যুতিক সরবরাহের সময় বিদ্যুৎ সংরক্ষণ করে রাখে এবং যখন বৈদ্যুতিক সরবরাহ বিচ্ছিন্ন হয় তখন এটি স্বয়ংক্রিয়ভাবে বৈদ্যুতিক ইনভার্টার দিয়ে পূনরায় আবার সরবরাহ শুরু করে। ফলে ডেটা হারানো সম্ভাবনা থেকে বাঁচাতে সাহায্য করে। 

এই আইপিএস আপনাকে বৈদ্যুতিক বিভ্রাটের সময় আপনার প্রয়োজনীয় যন্ত্রপাতি ও ডিভাইস গুলো চলমান রাখে। এই প্রক্রিয়ায় কম্পিউটার, সার্ভার, নেটওয়ার্ক, মেডিকেল ডিভাইস, স্টোরেজ সিস্টেম, রাউটার, বৃহত্তর ডেটা সেন্টার, এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ইলেকট্রনিক্স ডিভাইসের  সুরক্ষিত অবস্থায় কাজ করা যায়। ফলে ডেটা হারানোর কোনো সম্ভাবনা থাকে না।

ইউপিএস কি?

UPS এমন একটি বৈদ্যুতিক ডিভাইস, যা বৈদ্যুতিক সরবরাহ বিচ্ছিন্ন হলে তখন বিদ্যুৎ সরবরাহ করতে সাহায্য করে। ইউপিএস মূলত বিদ্যুত সঞ্চয় করে রাখে। যখন বিদ্যুৎ বিভ্রাট হয়, তখন UPS আপনাআপনি ভাবে বৈদ্যুতিক ইনভার্টার দ্বারা সরবরাহ প্রদান করে। যাতে করে বিদ্যুতের চলাচল স্থগিত না হয় এবং ডেটা হারানো সম্ভাবনা না থাকে।

সারণত ইউপিএস থেকে আইপিএস ভিন্ন হয়ে থাকে। UPS এর পূর্ণরূপ হলো Uninterruptible Power Supply

আইপিএস ও ইউপিএস এর মধ্যে পার্থক্য

পাওয়ার ব্যাকআপ সমাধানগুলি আমাদের ইলেকট্রনিক ডিভাইসগুলির ধারাবাহিকতা বজায় রাখতে এবং আমাদের ডেটা সুরক্ষিত রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাওয়ার ব্যাকআপের জন্য দুটি সাধারণভাবে ব্যবহৃত বিকল্প রয়েছে৷ একটি আইপিএস এবং অন্যটি ইউপিএস। যদিও উভয়ই বিদ্যুৎ বিভ্রাটের সময় বিদ্যুৎ সরবরাহ করে।

আইপিএস (Inverter Power Supply) ইউপিএস (Uninterruptible Power Supply)
IPS হল একটি ডিভাইস যা পাওয়ার বিভ্রাটের সময় পাওয়ার ব্যাকআপ দেওয়ার জন্য তৈরি করা হয়েছে। এটি স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ পাওয়ারে স্যুইচ নাই। স্যুইচ চালু করতে হয় তারপর পাওয়ার সরবরাহ হয়। ইউপিএস এমন একটি ডিভাইস যা পাওয়ার নেওয়ার সময় বিরামহীনভাবে পাওয়ার ব্যাকআপ প্রদান করে। বিদ্যুৎ বিভ্রাট হলে এটি স্বয়ংক্রিয়ভাবে কোনো বাধা ছাড়াই ব্যাকআপ করে থাকে।
আইপিএস প্রাথমিকভাবে পাওয়ার ব্যাকআপ উৎস হিসাবে কাজ করে এবং পাওয়ার সাপ্লাই ব্যাহত হলে এটির ম্যানুয়াল অ্যাক্টিভেশন প্রয়োজন হয়। UPS ক্রমাগত তার ব্যাটারি বা অন্যান্য শক্তি সঞ্চয়স্থান থেকে ডিভাইসগুলিতে শক্তি প্রদান করে, এমনকি পাওয়ার ব্যর্থতার সময়ও সংকেত প্রদান করে
আইপিএস তার ব্যাটারির ক্ষমতা এবং লোডের উপর ভিত্তি করে শক্তি সরবরাহ করে। UPS ইউনিটের আকার এবং ক্ষমতার উপর নির্ভর করে।
IPS সাধারণত এমন পরিস্থিতিতে ব্যবহার করা হয়, যেখানে মাঝে মাঝে পাওয়ার ব্যাকআপের প্রয়োজন হয়। যেমন- বাড়ির যন্ত্রপাতি জন্য। অন্যদিকে UPS কম্পিউটার, সার্ভার, ডেটা সেন্টার, চিকিৎসা সরঞ্জাম এবং নেটওয়ার্ক ডিভাইসের মতো জটিল অ্যাপ্লিকেশনগুলিতে UPS ব্যাপকভাবে ব্যবহৃত হয়। যেখানে ডেটা ক্ষতি বা সিস্টেম প্রতিরোধে শক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ইউপিএস সাধারণত দাম কম হয়ে থাকে। আইপিএসের দাম অপেক্ষাকৃত অনেক বেশি।

ভোল্টেজ নিয়ন্ত্রণ

UPS সিস্টেমে স্বয়ংক্রিয় ভোল্টেজ রেগুলেশন প্রযুক্তি অন্তর্ভুক্ত থাকে। যা বেশিরভাগ IPS সেটআপে দেখা যায় না। AVR বা Automatic Voltage Regulation আপনার ডিভাইসে নিরাপদ পাওয়ার সাপ্লাই করতে ইনকামিং ভোল্টেজকে স্থিতিশীল করে। তাই AVR ইলেকট্রনিক্সের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কারণ ভোল্টেজের ওঠানামা দ্বারা ডিভাইসের ক্ষতিগ্রস্ত হতে পারে।


যদি এই ব্লগটি আপনাদের বিন্দুমাত্র কাজে লেগে থাকে বা উপকারে আসে তবেই আমাদের স্বার্থকতা। আপনাদের তথ্যের প্রয়োজন মেটাতে আমরা ব্লগিংয়ে নিযুক্ত। পরিচিত কাউকে এই তথ্য জানাতে শেয়ার করুন। আমারলোড ব্লগে এডুকেশন, জব সার্কুলার, ফ্রীল্যান্সিং, ও তথ্যমূলক ব্লগ পোস্টগুলি প্রচার করে থাকে। আরও জনপ্রিয় ব্লগ পড়তে নীচে স্ক্রোল করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url