জেনে নিন খুশকি দূর করার উপায়

খুশকি দূর করার উপায় - খুশকি থেকে মুক্তি পাওয়া কিছুটা চ্যালেঞ্জ হতে পারে। তবে খুশকি কমানোর বেশ কয়েকটি কার্যকর উপায় রয়েছে। খুশকি বিভিন্ন কারণে সৃষ্টি হতে পারে। যার মধ্যে রয়েছে ম্যালাসেজিয়া নামক একটি ছত্রাকের বৃদ্ধি, মাথার ত্বকে অত্যধিক তেল , চুলের যত্নের অনিহা। তাই আজকের টপিকে আমরা জানাবো খুশকি দূর করার উপায় এবং খুশকির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে বেশ কিছু পদ্ধতি।
খুশকি দূর করার উপায়
খুশকি দূর করার উপায়

নমস্কার! সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। 🥰আপনাদের আশীর্বাদে আমিও ভালো আছি। আজকের টপিকে আপনাকে স্বাগত! আমারলোড ব্লগে প্রযুক্তিগত আপডেট থাকতে গুগল নিউজে ★ Follow করুন।

খুশকি দূর করার উপায়

খুশকি যেকোন ব্যক্তির কাছেই বিরক্তিকর এবং বিব্রতকর সমস্যা হতে পারে। চুলকানি, ফ্ল্যাকি স্ক্যাল্প এবং আপনার কাঁধে সাদা ফ্লেক্স হতাশার কারণ হতে পারে। তবে ভয় পাবেন না খুশকির বিরুদ্ধে লড়াই করার একটি স্বাস্থ্যকর, ফ্লেক-মুক্ত মাথার ত্বক অর্জনের বেশ কয়েকটি কার্যকর উপায় রয়েছে। আজকের ব্লগে আমরা আপনাকে খুশকি থেকে মুক্তি পেতে কয়েকটি কৌশল জানাবো।

আসুন সমাধানগুলো জানার আগে আসুন জেনে নেওয়া যাক খুশকি কী এবং খুশকি হওয়ার কারণ?

খুশকি কী ?

খুশকি মাথার ত্বকের একটি সাধারণ অবস্থা। যা মাথার ত্বক থেকে মৃত ত্বকের কোষ ঝরে যাওয়ার দ্বারা চিহ্নিত করা হয়। খুশকি সাধারণত ত্বকের কোষের মাত্রাতিরিক্ত বৃদ্ধির কারণে হয়ে থাকে। এছাড়াও খুশকি পরিবেশগত কারণেও হতে পারে। বিশেষ করে শীতকালে খুশকির বেশি প্রাদূরভাব দেখা যায়।
খুশকি দূর করার উপায়
খুশকি কি

খুশকি হওয়ার কারণ

খুশকি বিভিন্ন কারণের কারণে হতে পারে, যার মধ্যে রয়েছে

  • অতিরিক্ত তেল: তেল বেশি দেওয়ার ফলে খুশকি হতে পারে। একটি তৈলাক্ত মাথার ত্বক খুশকিতে অবদান রাখতে পারে।
  • ছত্রাকের সংক্রমণ: কিছু ছত্রাক যেমন - মেলাসেজিয়া মাথার ত্বকে অতিরিক্ত বৃদ্ধি পেতে পারে এবং খুশকির উদ্রেক করতে পারে।
  • শুষ্ক ত্বক: খুশকির প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল মাথার ত্বকের শুষ্ক ত্বক। শুষ্ক ত্বকের ছোট ছোট মৃত কোষ খুশকি তৈরিতে সহায়তা করে।
  • চুলের পণ্য: কিছু ব্যক্তি চুলের যত্নের জন্য বিভিন্ন পণ্যে ব্যবহার করে থাকে। যা খুশকির দিকে আগ্রসর হয়।
যেহেতু আমার খুশকি সম্পর্কে পরিষ্কারভাবে জানতে পেরেছি। আসুন কিভাবে আমরা এটিকে জীবন থেকে নির্মূল করা যায় সে সম্পর্কে জেনে নেই।

খুশকি থেকে মুক্তি পাওয়ার কার্যকরী উপায়

১. ঘন ঘন চুল ধোয়া: আপনার মাথার ত্বক পরিষ্কার রাখতে নিয়মিত চুল ধুয়ে নিন। যাইহোক, ওভারওয়াশ করবেন না। কারণ এতে মাথার ত্বক শুষ্কতা হতে পারে, যা খুশকিকে আরও খারাপ করতে পারে। 

২. মাথার খুলি ম্যাসেজ: শ্যাম্পু করার সময় আপনার মাথার ত্বকে আলতো করে ম্যাসাজ করনে। এটি  করলে ত্বকের মৃত কোষ অপসারণ হয় এবং সেই সাথে রক্ত সঞ্চালন উন্নত করতে পারে।

৩. হালকা গরম পানি: চুল ধোয়ার সময় হালকা গরম পানি ব্যবহার করুন। গরম জল আপনার মাথার ত্বকের তেল সরিয়ে ফেলতে পারে। এটিকে শুষ্ক এবং ফ্ল্যাকি করে তোলে। ফলে দেখা যায় খুশকি থেকে অনেকটা মুক্তি পাওয়া যায়।
খুশকি থেকে মুক্তি পাওয়ার কার্যকরী উপায়
খুশকি দূর করার উপায়


৪. চুলের পণ্য: চুলের স্টাইলিং এর জন্য অনেকে অনেক ধরনের পণ্য ব্যবহার কররে থাকেন। যেমন- জেল, হেয়ারস্প্রে এবং মাউসের ব্যবহার কমিয়ে দিন। কারণ এইগুলো ব্যবহার করার ফলে মাথার খুশকি রাড়তে পারে।

৫. স্বাস্থ্যকর খাদ্য: ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ সুষম খাদ্য খাওয়া মাথার ত্বকের স্বাস্থ্যকে উন্নীত করতে পারে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং জিঙ্ক বিশেষ করে উপকারী। অনেকে সময় দেখা যায় শরীরের ভিটামিনের অভাবে খুশকি দেখা দিতে পারে।

৬. মানসিক চাপ: কোন ব্যক্তির মানসিক উচ্চ চাপের মাত্রা খুশকি বাড়াতে পারে। মানসিক চাপ কমাতে ধ্যান বা যোগব্যায়াম এর মতো শিথিলকরণ কৌশলগুলি অবলম্বন করা যায়।


৭. স্ক্র্যাচিং এড়িয়ে চলুন: মাথায় খুশকি হলে মাথা অনেক সময় চুলকায়। ফলে মাথার ত্বকে আঁচড় দিলে খুশকি আরও খারাপ হতে পারে। অনেক সময় দেখা আঁচারের ফলে রক্ত বের হয়। তাই মাথায় স্ক্র্যাচ করা থেকে প্রতিহত করার চেষ্টা করুন।

৮. খুশকির শ্যাম্পু: কিছু শ্যাম্পু রয়েছে যা খুশকি নিরামায় করতে খুবই কার্যকরী। যেমন:- Odessy, Head & Shoulders,  ‍Select Plus, ইত্যাদি। এই ধরনের শ্যাম্পু খুশকির ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। তবে শ্যাম্পুর বোতলে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করে নিয়মিত শ্যাম্পু ব্যবহার করুন।

৯. চিকিৎসকের পরমর্শ: একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন। তারা আপনার খুশকির হওয়ার মূল কারণ নির্ণয় করতে পারবে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ, শ্যাম্পু ব্যবহার করুন।
খুশকি থেকে মুক্তি পাওয়ার উপায়

আপনাদের বোঝার সুবিধারতে নিচে একটি ভিডিও দেওয়া হলো। যা আপনাদের অনেক উপকারে আসবে। আশা করি আর কোন সমস্যা থাকবে না।

যদি এই ব্লগটি আপনাদের বিন্দুমাত্র কাজে লেগে থাকে বা উপকারে আসে তবেই আমাদের স্বার্থকতা। আপনাদের তথ্যের প্রয়োজন মেটাতে আমরা ব্লগিংয়ে নিযুক্ত। পরিচিত কাউকে এই তথ্য জানাতে শেয়ার করুন। আমারলোড ব্লগে এডুকেশন, জব সার্কুলার, ফ্রীল্যান্সিং, ও তথ্যমূলক ব্লগ পোস্টগুলি প্রচার করে থাকে। আরও জনপ্রিয় ব্লগ পড়তে নীচে স্ক্রোল করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url