জেনে নিন আমলকির যত গুণ ও উপকারিতা

আমলকি বৈজ্ঞানিকভাবে Phyllanthus emblica নামে পরিচিত। এই ফল তার অসাধারণ স্বাস্থ্য উপকারিতার জন্য বিখ্যাত। তাই আজকের ব্লগে আমরা জানবো আমলকির যত গুণ ও উপকারিতা রয়েছে সেই বিষয়ে।
আমলকির যত গুণ ও উপকারিতা
আমলকির যত গুণ ও উপকারিতা

নমস্কার! সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। 🥰আপনাদের আশীর্বাদে আমিও ভালো আছি। আজকের টপিকে আপনাকে স্বাগত! আমারলোড ব্লগে প্রযুক্তিগত আপডেট থাকতে গুগল নিউজে ★ Follow করুন।

আমলকির যত গুণ ও উপকারিতা

আমলকিতে অনেক ভেষজ গুণ রয়েছে। যা ফল ও পাতা দুটিই ওষুধরূপে ব্যবহার করা হয়। এছাড়াও আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। পুষ্টি বিজ্ঞানীদের মতে, আমলকীতে পেয়ারা ও কাগজি লেবুর চেয়ে তিন গুণ থেকে দশ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে। 

আমলকীতে কমলার চেয়ে ১৫ থেকে ২০ গুণ বেশি, আপেলের চেয়ে ১২০ গুণ বেশি, আমের চেয়ে ২৪ গুণ এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে। এছাড়াও একজন প্রাপ্ত বয়স্ক লোকের প্রতিদিন ৩০ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ দরকার। প্রতিদিন দুই করে আমলকি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। আমলকি মুখের রুচি বা স্বাদ বাড়ায়। 

আমলকির উৎপত্তি

আমলকির ভারতীয়দের কাছে গুজবেরি নামেও পরিচিত। এর শিকড় গভীরভাবে ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যের সাথে জড়িত। এটি হাজার হাজার বছর ধরে আয়ুর্বেদে ব্যবহৃত হয়ে আসছে। প্রাচীন ভারতীয় চিকিৎসা পদ্ধতিতে এই ছোট সবুজ ফলটি অত্যাবশ্যক পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি সমৃদ্ধ উৎস, এটি ঐতিহ্যগতভাবে প্রতিকারের প্রধান উপাদান।

পুষ্টির উপাদান

আমলকির পুষ্টিগুণ বোঝার মাধ্যমে আমাদের যাত্রা শুরু করা যাক। এই ক্ষুদ্র ফলটিতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, ক্যালসিয়াম এবং পটাসিয়াম সহ প্রয়োজনীয় ভিটামিন ও খনিজগুলির একটি পাওয়ার হাউস। এছাড়াও এতে উপকারী ফাইটোকেমিক্যালও রয়েছে। যেমন- ফ্ল্যাভোনয়েড এবং পলিফেনল,যা এর স্বাস্থ্যের গুন ও উপকারিতায় অবদান রাখে।

আমলকির গুণাগুণ ও উপকারিতা

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: আমলকির সবচেয়ে সুপরিচিত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। উচ্চ ‘ভিটামিন সি’ উপাদান শরীরের প্রতিরক্ষা ব্যবস্থাকে উন্নত করে। সেই সাথে কার্যকরভাবে সংক্রমণ এবং অসুস্থতার বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। তাই আমাদেরকে প্রতিদিন নিয়মিত দুটি করে আমলকি খাওয়া উচিত।

২. ত্বক ভালো রাখে: ত্বক ভালো রাখতে আমলকির কোন বিকল্প নেই। ত্বকের ক্ষেত্রে আমলকি একটি প্রাকৃতিক অ্যান্টি-বার্ধক্য প্রতিকার। আমলকিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টের থাকে। নিয়মিত সেবনে ফলে ত্বকের গঠন উন্নত করতে পারে। এছাড়াও এটি ব্রণ এবং একজিমার প্রতিরোধে সহায়তা প্রদান করে থাকে।

৩. চুলের যত্নে ও খুশকির সমস্যা দূর করে: চুলের যত্ন এবং খুশকির সমস্যা দূরে রাখার জন্য আমলকি বহু শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। আমলকি খেলে চুলের গোড়া শক্ত করে ও খুশকি কমাতে সাহায্য করে। অকালে চুল পড়া থেকে প্রতিরোধ করে। এছাড়াও আমলকি খাওয়ার ফলে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করে, মুখে কোনো প্রকার ব্রণ ওঠে না এবং চুল দ্রুত বেড়ে ওঠে।

৪. হজম হতে সাহায়তা করে: আমলকি হজমের এনজাইমগুলির সচল করে হজমে সহায়তা করে। এটি কোষ্ঠকাঠিন্য এবং অ্যাসিডিটির মতো সাধারণ হজম সংক্রান্ত সমস্যাগুলি দূর করে হজম হতে সাহায্য করে। 

৫. হৃদরোগের ঝুঁকি কমায়: গবেষণায় দেখা গেছে আমলকি কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। ফলে হৃদরোগের ঝুঁকি কমিয়ে দেয়। এর অ্যান্টিঅক্সিডেন্ট একটি সুস্থ কার্ডিওভাসকুলার সিস্টেম বজায় রাখতে সাহায্য করে। তাই প্রতিনিয়ত আমলকি খেলে হৃদরোগের ঝুঁকি অনেটা কমে যায়।

৬. ডায়াবেটিস কমায়: আমলকিতে একটি কম গ্লাইসেমিক সূচক রয়েছে। যা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা প্রদান করে। তবে আমলকি সুষম খাদ্যের অংশ হিসেবে খাওয়া হলে ডায়াবেটিস রোগীদের জন্য এটি উপকারী। 


৭. ওজন নিয়ন্ত্রণ করে: আমলকিতে রয়েছে ফাইবার উপাদান। যা আপনার ওজন নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। নিয়মিত আমলকি খেলে প্রোটিন স্তর বৃদ্ধি করে, দেহের চর্বি কমায়ে শরীরকে সুন্থ রাখে।

৮. দৃষ্টিশক্তি বৃদ্ধি করে: আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ‘ভিটামিন সি’ এছাড়াও পাশাপাশি রয়েছে ‘ভিটামিন এ’। যা আপনার দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। চোখ দিয়ে পানি পরা, চোখ চুকানো, চোখ লালচে হওয়া এগুলো কমিয়ে চোখকে সুন্থ রাখে।

ডায়েটে কীভাবে আমলকি অন্তর্ভুক্ত করবেন ? - আমলকির উপকারিতা

  • তাজা আমলকি: আমলকির উপকারিতা উপভোগ করার জন্য সবচেয়ে ভালো উপায় হলো তাজা আমলকি খাওয়া। আপনি চাইলে আমলকিকে সম্পূর্ণ ফল হিসাবে খেতে পারেন বা তাজা জুস তৈরি করতে পারেন। যা স্বাস্থ্যে জন্য উপকারি। চেষ্টা করবেন সদ্য তাজা আমলকি খাওয়ার জন্য। এছাড়াও আপনি চাইলে আমলকি প্রকৃয়াজাত করে রাখতে পারেন।
  • আমলকির সম্পূরক: আমলকি ক্যাপসুল এবং পাউডারের মতো বিভিন্ন আকারে পাওয়া যায়। আপনার দৈনন্দিন রুটিনে আমলকি যোগ করার একটি সুবিধাজনক উপায়। দৈনিক আপনার খবার তালিকায় এই খাবারগুলো রাখতে পারেন।
  • আমলকির আঁচার: আমলকির আচার এই ফলের স্বাদ নেওয়ার একটি সুস্বাদু উপায়। এটি মশলার মিশ্রণের সাথে আমলকির স্পর্শকাতরতাকে একত্রিত করে। এতে করে আপনার মুখের রুচি বাড়াতে সাহায্য করে। তাই আমলকির আঁচার খাবার তালিকায় রাখতে পারেন।
  • আমলকির চাটনি: আপনার মুখের স্বাদ বাড়াতে আমলকির চাটনি খুবই ‍উপকারী। আমলকির চাটনি ভারতীয়দের কাছে খুবই জনপ্রিয় একটি খাবার। খাবারে স্বাদ বাড়াতে খাবারের সাথে মিক্স করে খেতে হবে। 

আমলকির অপকারিতা

আমলকির উপকারিতা আছে তবে পাশাপাশি কিছু অপকারিতাও রয়েছে। তাই সতর্কতা অবলম্বন করা অপরিহার্য। উপরে আমরা আমলকির উপকারিতা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এবার আমরা আমলকির অপকারিতা নিয়ে কথা বলবো।


১. অ্যালার্জি: যাদের অ্যালার্জি রয়েছে তারা আমলকি খেলে এ্যালার্জি বাড়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও চুলকানি, ফুসকুড়ি বা ফুলে যাওয়ার মতো লক্ষণগুলি দেখা দিতে পারে। আপনি যদি প্রথমবারের মতো আমলকি গ্রহণের চেষ্টা করছেন। তবে আপনার শরীরের প্রতিক্রিয়া পরীক্ষা করুন।

২. হাইপোগ্লাইসেমিয়া: আমলকি রক্তের শর্করার মাত্রা কমায় বলে জানা গেছে। যদিও এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী হতে পারে। তবে ইতিমধ্যেই যাদের কম রক্তে শর্করার মাত্রা রয়েছে, এমন ব্যক্তিদের জন্য ঝুঁকি তৈরি করতে পারে।

৩. কিডনিতে পাথর: আপনার যদি কিডনিতে পাথর থাকে বা আগে ছিল, তাহলে আপনার আমলকি অতি অল্প পরিমাণে খেতে হবে। কারণ আমলকি অক্সালেটে সমৃদ্ধ, যা কোনো ব্যক্তির কিডনিতে পাথর গঠনে অবদান রাখতে পারে।

৪. অ্যাসিডিটি: আমলকি প্রাকৃতিকভাবে অ্যাসিডিটি। যা ফলে অধিক পরিমাণে অ্যাসিডিটি বা অম্বল হতে পারে। বিশেষ করে যদি অতিরিক্ত পরিমাণে খাওয়া হয়। 

৫. ডায়রিয়া: আমলকি অত্যধিক সেবনে ডায়রিয়া হতে পারে। এটি পরিমিতভাবে খাওয়া অপরিহার্য। 

৬. হজমের সমস্যা: আমলকি উচ্চ ফাইবার উপাদান। কিছু লোকের জন্য হজম করা কঠিন হতে পারে। যার ফলে ফোলাভাব, গ্যাস বা পেটে অস্বস্তি হয়। তাই পরিমিত পরিমাণে আমলকি খাওয়া অপরিহার্য।



যদি এই ব্লগটি আপনাদের বিন্দুমাত্র কাজে লেগে থাকে বা উপকারে আসে তবেই আমাদের স্বার্থকতা। আপনাদের তথ্যের প্রয়োজন মেটাতে আমরা ব্লগিংয়ে নিযুক্ত। পরিচিত কাউকে এই তথ্য জানাতে শেয়ার করুন। আমারলোড ব্লগে এডুকেশন, জব সার্কুলার, ফ্রীল্যান্সিং, ও তথ্যমূলক ব্লগ পোস্টগুলি প্রচার করে থাকে। আরও জনপ্রিয় ব্লগ পড়তে নীচে স্ক্রোল করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url