বিভাগীয় পরিকল্পনা কি । বিভাগীয় পরিকল্পনা কাকে বলে

বিভাগীয় পরিকল্পনা কি । বিভাগীয় পরিকল্পনা কাকে বলে
বিভাগীয় পরিকল্পনা কি । বিভাগীয় পরিকল্পনা কাকে বলে

বিভাগীয় পরিকল্পনা কি । বিভাগীয় পরিকল্পনা কাকে বলে

  • অথবা, বিভাগীয় পরিকল্পনা বলতে কী বুঝায়?

উত্তর : ভূমিকা : বিভাগীয় পরিকল্পনা বিভাগের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভাগীয় পরিকল্পনায় পরিধি থাকে বৃহৎ। 

কেননা বিভাগীয় কার্যক্রম দিনদিন বৃদ্ধি পাচ্ছে। তাই সঠিক পরিকল্পনা ছাড়া বিভাগের সার্বিক উন্নয়ন সম্ভব নয় । বিভাগীয় বিভিন্ন অধিদপ্তর পরিকল্পনা বাস্তবায়নে কাজ করে ।

বিভাগীয় পরিকল্পনা : মূলত কেন্দ্রীয়/জাতীয় পরিকল্পনার পরবর্তী স্তরই হলো বিভাগীয় পরিকল্পনা। কেন্দ্র দেশের সার্বিক উন্নয়নের জন্য যেসব পরিকল্পনা গ্রহণ করে তা সর্বপ্রথম হস্তান্তর করা হয় বিভাগে। 

তাই বিভাগীয় পরিকল্পনার গুরুত্ব অপরিসীম। পরিভাষায়, বিভাগীয় পরিকল্পনা বলতে জেলা পরিকল্পনার উপাত্তের ওপর ভিত্তি করে বিভাগের অবকাঠামোগত এবং সার্বিক উন্নয়ন সাধন এবং কেন্দ্রীয় পরিকল্পনার বাস্তবায়নের জন্য যে পরিকল্পনা গ্রহণ করে তাকে বুঝায় । 

সর্বোপরি বিভাগীয় পরিকল্পনা মূলত বিভাগের সকল অধিদপ্তরকে সমন্বয় করে করা হয়। কেননা কেন্দ্রীয়/জাতীয় পরিকল্পনার কাজগুলো প্রথমে বিভাগীয় অধিদপ্তরে স্থানান্তর করা হয়। ফলে বিভাগের সকল অধিদপ্তর সেগুলো বাস্তবায়নের লক্ষ্যে পরিকল্পনা গ্রহণ করে । 

বিভাগের গুরুত্বপূর্ণ অধিদপ্তরগুলোর মধ্যে রয়েছে—

১. বিভাগীয় সড়ক ও জনপথ অধিদপ্তর ।

২. বিভাগীয় কৃষি অধিদপ্তর।”

৩. বিভাগীয় ডাক ও টেলিযোগাযোগ অধিদপ্তর । 

৪. বিভাগীয় মৎস্য চাষ ও উন্নয়ন অধিদপ্তর।

৫. বিভাগীয় পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য অধিদপ্তর।

৬. বিভাগীয় গবেষণা কেন্দ্র ও সম্প্রসারণ অধিদপ্তর।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মূলত জাতীয় পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে জেলা পরিকল্পনার উপাত্তের ওপর ভিত্তি করে বিভাগীয় পরিকল্পনা গ্রহণ করা হয়। বিভাগের সকল অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় বিভাগীয় পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হয় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url